Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদো আর মেসির রেকর্ড ভাঙলেন হাল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইউরোপের ফুটবলে সবচেয়ে আলোচিত তরুণ ফরোয়ার্ড আর্লিং হাল্যান্ড গড়ে চলেছেন একের পর এক কীর্তি । সর্বশেষ তিনি এক মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসির চেয়েও কম বয়সে এক মৌসুমে কমপক্ষে চল্লিশ গোল করার কৃতিত্ব দেখিয়েছেন ।

শনিবার (১৬ মে) আবারও মাঠে গড়িয়েছে জার্মানির বুন্দেস লীগা । করোনা মহামারীর আতংক কাটিয়ে দীর্ঘ প্রায় আড়াই মাস পর নিজেদের মাঠে খেলতে নেমেছিল বুরুশিয়া ডর্টমুণ্ড । সিগন্যাল ইদুনা পার্কে বুরুশিয়া ৪-০ গোলে হারিয়েছে শাল্কে জিরো ফোরকে ।

ম্যাচে বুরুশিয়ার পক্ষে জোড়া গোল করেছেন রাফায়েল গুয়েরেইরো। এছাড়া একটি করে গোল করেছেন আরলিং হাল্যান্ড এবং থোরগান হ্যাজার্ড।

গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ক্লাব সালজবার্গ থেকে বুরুশিয়ায় যোগ দেন হাল্যান্ড । বুন্দেস লীগায় এসেই করছেন গোলের পর গোল । বুন্দেস লীগার চলতি আসরে হালান্ডের গোল হলো ১০টি। আর সব মিলিয়ে বুরুশিয়ার জার্সিতে তার গোলের সংখ্যা ১৩টি ।

আর শালকে জিরো ফোরের বিপক্ষে হালান্ড করেছেন চলতি মৌসুমে নিজের ৪১তম গোল । নরওয়ের এই ১৯ বছর বয়সী তারকা চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপ পর্বে অস্ট্রিয়ান ক্লাব সালজবুর্গের হয়ে করেছেন আটটি গোল । এছাড়া বাকী ২০টি গোল করে এসেছেন চলতি মৌসুমে অস্ট্রেলিয়ান ঘরোয়া প্রতিযোগিতায় ।

যে কোন ফুটবলারের জন্য এক মৌসুমে চল্লিশের বেশী গোল করা আরাধ্য । যা প্রায় নিয়মিত করে আসছেন রোনালদো আর মেসি । কিন্তু তারাও হাল্যান্ডের চেয়ে কম বয়সে প্রথমবার চল্লিশ গোলের সীমারেখা এক মৌসুমে ছুঁতে পারেন নি ।

প্রথমবার ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২০০৭-০৮ মৌসুমে ৪২টি গোল করেছিলেন রোনালদো । সেই সময় আধুনিক ফুটবল সম্রাটের বয়স ছিল ২৩ বছর তিন মাস আর ছয়দিন ।

বার্সেলোনার হয়ে মেসি প্রথম ২০০৯-১০ মৌসুমে ৪১টি গোল করেছিলেন ২২ বছর ১০ মাস ৬ দিন বয়সে । এই ক্ষেত্রে এতদিন বিশ্বরেকর্ড ছিল মেসির দখলেই ।

অন্যদিকে হাল্যান্ড ৪০ গোল পেরুলেন ১৯ বছর ৯ মাস আর ২৩ দিনেই ।

বর্তমান সময়ের ফুটবলারদের মধ্যে বায়ার্ন মিউনিখের রবার্ট লেভেন্ডস্কি প্রথমবার চল্লিশ গোল করেছেন ২৭ বছর বয়সে । এডিসন কাভানির রেকর্ড ২৯ বছরে । তবে লুইস সুয়ারেজ ২০০৯/১০ মৌসুমে ২৩ বছরে করেছিলেন চল্লিশের বেশী গোল । মোহাম্মদ সালাহ ২৫ আর হ্যারি কেইন ২৪ বছর বয়সে প্রথম এক মৌসুমে পেয়েছিলেন কমপক্ষে চল্লিশ গোলের দেখা ।

বর্তমান সময়ের ফুটবলারদের মধ্যে কিলিয়ান এমবাপ্পে আর নেইমার এখনও এক মৌসুমে চল্লিশ গোল করতে পারেন নি ।

আহাস/ক্রী/০০৯