Download WordPress Themes, Happy Birthday Wishes

সাতজনকেই বাদ দিলো বিসিবি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

প্রতি বছরের মত ২০২০ সালের জন্যেও ক্রিকেটারদের সাথে কেন্দ্রীয় চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ‘বিসিবি’ । রবিবার (৮ মার্চ) প্রকাশ করা হয়েছে নতুন চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা । যেখানে আগের চুক্তির সাতজন ক্রিকেটার বাদ পড়েছেন । আর নতুন করে যুক্ত হয়েছে পাঁচজনের নাম । এবারেও বিসিবি’র চুক্তিতে রাখা হয় নি সৌম্য সরকারের নাম । 

রবিবার মিরপুরের কার্যালয়ে অনুষ্ঠিত হয় বিসিবি’র নির্বাহী সভা । সেই সভাতেই বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয় তামিম ইকবালকে । এছাড়া একই সভায় চূড়ান্ত করা হয় ক্রিকেটারদের সাথে বিসিবি’র চুক্তি-তালিকা ।

লাল বল ও সাদা বলের জন্য আলাদা আলাদা কেন্দ্রীয় চুক্তি করার সিদ্ধান্ত আগেই জানিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন । বোর্ড সভার পর চূড়ান্ত হলো চুক্তিতে থাকা ক্রিকেটারদের নাম। সেই চুক্তি থেকে অনুমিতভাবেই বাদ পড়েছেন আইসিসি’র নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসান । এছাড়াও নেই সদ্য ওয়ানডে দলের নেতৃত্ব ছেড়ে দেয়া মাশরাফি বিন মুর্তজা , তিনি নিজেই এই চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ।

সাকিব আর মাশরাফি ছাড়াও কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ আহমেদ, রুবেল হোসেন ও সাদমান ইসলাম অনিক । তারা ২০১৯ সালের চুক্তিতে ছিলেন ।

মোট ১৬ জন ক্রিকেটারের সাথে চলতি বছরের জন্য চুক্তিতে যাচ্ছে বিসিবি । নতুন এ চুক্তি অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চুক্তিবদ্ধ থাকবেন এ ১৬ ক্রিকেটার।

বিসিবি’র চুক্তিতে তিন ফরম্যাটে আছেন সাতজন ক্রিকেটার । তারা হলেন – তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম এবং মেহেদি হাসান মিরাজ।

শুধু লাল বল অর্থাৎ টেস্টের চুক্তিতে রাখা হয়েছে মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেনকে।

এছাড়া শুধু সাদা বল অর্থাৎ ওয়ানডে ও টি-২০ চুক্তিতে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দীন, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব এবং নাইম শেখ।

গ্রেড এ, বি, সি এর পাশাপাশি আগের চুক্তিতে রুকি নামে একটি বিভাগ রাখা হয়েছিল। এবার সেটি হয়ে যাচ্ছে গ্রেড ডি। তবে কে কোন ক্যাটাগরিতে আছে, সেটি এই প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত করেনি বিসিবি।

এছাড়া গত বছরের শেষের দিকে ক্রিকেটারদের ধর্মঘটের পর এবার বেতন-ভাতাও বাড়িয়েছে বিসিবি ।

আহাস/ক্রী/০০২