Download WordPress Themes, Happy Birthday Wishes

বিদেশী ক্রিকেটার ছাড়াই শুরু হচ্ছে আইপিএল !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২৯ মার্চ থেকে শুরু হচ্ছে ভারতের জনপ্রিয় টি-২০ আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) । যদিও করোনা-ভাইরাসের কারণে সেই আইপিএল সময়মত শুরু হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয় । ইতোমধ্যেই আইপিএল বন্ধের জন্য ‘রিট’ করা হয়েছে ভারতের আদালতে । শনিবার (১৪ মার্চ) আইপিএল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে ভারতের ক্রিকেট বোর্ড ‘বিসিসিআই’ ।

এদিকে সময়মত আইপিএল শুরু হলেও বিদেশী ক্রিকেটার আসায় সৃষ্টি হয়েছে বাঁধা । কারণ করোনা-ভাইরাস প্রতিরোধের সতর্কতা হিসেবে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের ভিসা বাতিল করেছে। শুধুমাত্র কূটনৈতিক, ইউএন/আন্তর্জাতিক সংস্থা, এমপ্লয়মেন্ট ও প্রজেক্ট ভিসা আওতার বাইরে। কিন্তু আইপিএলে দল পাওয়া বিদেশি খেলোয়াড়রা বহন করেন ‘বিজনেস ভিসা’। ভারতীয় সরকারের নির্দেশ অনুযায়ী ১৫ এপ্রিল পর্যন্ত তাদের ভারতে প্রবেশের সুযোগই তো থাকছে না!

এই অবস্থায় আইপিএল কর্তৃপক্ষ সরকারের কাছ থেকে বিদেশী ক্রিকেটারদের জন্য বিশেষ অনুমতি নিতে পারবে কিনা সেটাই দেখার বিষয় ।

এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকার জাতীয় ক্রিকেট দল আছে ভারত সফরে । ভারত সরকারের ঘোষণার আগেই তারা পৌঁছেছে ভারতে । এখনও দুই দেশের মধ্যে খেলা বাতিলের কোন সিদ্ধান্ত আসে নি ।

কিন্তু আইপিএলের বিদেশী ক্রিকেটারদের জন্য ফ্রেঞ্চাইজিরা বিশেষ অনুমতি পাবে কিনা সন্দেহ । এমন অবস্থায় বিসিসিআই পিছিয়েও দিতে পারে আইপিএল । ব ইদেশি ক্রিকেটার ছাড়া আইপিএল কতটুকু গ্রহণযোগ্য হবে সেটাও দেখার বিষয় ।

চেন্নাই সুপার কিংসের প্রধান নির্বাহী কাসি বিশ্বনাথান জানিয়েছেন, সরকারের কাছ থেকে নতুন নির্দেশনা না আসলে আইপিএলে বিদেশিদের যোগ দেওয়াটা অসম্ভব। ভারতীয় সরকার ১৫ এপ্রিল পর্যন্ত বাতিল করেছে সব ভিসা। বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিশ্বনাথান সংবাদ সংস্থা আইএএনএসকে বলেছেন, ‘বেশিরভাগ বিদেশি খেলোয়াড় বিজনেস ভিসা বহন করেন এবং সেটা নিয়েই তারা আইপিএলে খেলতে আসেন। তাই বিসিসিআই বিশেষ অনুমতি নিতে না পারলে তাদের দলের সঙ্গে যোগ দেওয়া অসম্ভব।’

তাহলে এই অবস্থায় কী করার আছে, এমন প্রশ্নে চেন্নাইয়ের প্রধান নির্বাহী বললেন, ‘কোনোভাবেই আমরা সরকারের বিরুদ্ধে যেতে পারি না। বিসিসিআইয়ের উচিত হবে সরকারের সঙ্গে বসা। মানে হলো, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে বোর্ডের বোঝানো তাদের কিভাবে এগোনো দরকার।’

আহাস/ক্রী/০১০