Download WordPress Themes, Happy Birthday Wishes

চুরি করে সিরিজ জিতেছে বাংলাদেশ !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের পর ওয়ানডে সিরিজটাও জিতে নিয়েছে বাংলাদেশ । সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ মাত্র চার রানে হারিয়েছে জিম্বাবুয়েকে । তাতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের উল্লাসে মেতেছে টাইগাররা ।

মঙ্গলবার (৩ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন মাশরাফি বিন মুর্তজা । প্রথমে ব্যাট করা বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে তোলে আট উইকেটে ৩২২ রান । জবাবে দারুণ লড়াই করা জিম্বাবুয়ে আট উইকেটে ৩১৮ রান তুলতে সক্ষম হয় ।

আগের ম্যাচেই নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় জয় পেয়েছিল বাংলাদেশ । জিম্বাবুয়েকে হারিয়েছিল ১৬৯ রানে । কিন্তু এই ম্যাচে বাংলাদেশকে একেবারে নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছে দুর্বল জিম্বাবুয়ে ।

টার্গেট তাড়ায় এক পর্যায়ে ২২৫ রানে সাত উইকেট হারায় জিম্বাবুয়ে । এক সময় মনে হচ্ছিল , ম্যাচটি সহজেই জিততে চলেছে বাংলাদেশ । কিন্তু অষ্টম উইকেটে তিনোতেন্দা মুতুম্বোজি আর ডোনাল্ড ট্রিপানো ঝড়ের গতিতে যোগ করেন ৮০ রান । তাতেই জয়ের আশা জেগে ওঠে জিম্বাবুয়ের সামনে ।

২১ বলে পাঁচটি চারে ৩৪ রান করেছেন তিনোতেন্দা । এছাড়া মাত্র ২৮ বলে ৫৫ রান করে অপরাজিত থেকে যান ট্রিপানো । তার ব্যাট থেকে আসে দুইটি চার আর পাঁচটি ছক্কা ।

শেষ ওভারে জিম্বাবুয়ের জয়ের জন্য দরকার ছিল ২০ রান । আল আমিনের করা শেষ ওভারের তৃতীয় আর চতুর্থ বলে ছক্কা হাঁকান ট্রিপানো । তাতে পুরো দেশ কেঁপে উঠেছিল হারের আশংকায় । কিন্তু শেষ দুই বলে ছয় রানের সমীকরণ আর মেলাতে পারেন নি সাহসী ট্রিপানো ।

আসলে এই ক্ষেত্রে আম্পায়ারের ভুলকে দোষ দিতেই পারে জিম্বাবুয়ে । আল আমিনের শেষ ওভারের পঞ্চম বলটি ছিল শর্ট বল । কিন্তু সেই বল চলে যায় ব্যাটসম্যানের মাথার উপর দিয়ে । যা ছিল নিশ্চিত ‘নো’ । কিন্তু আম্পায়ার পল রেইফেল নো-বল না দেয়ায় বেঁচে যায় বাংলাদেশ ।

বলটি নো কিংবা ওয়াইড হলেই জিম্বাবুয়ে জিতে যেতো , সেটা বলা যায় না । আবার জিততেও পারত । কারণ একটি বাড়তি রানের সাথে বাড়তি বল যোগ হলে জিম্বাবুয়ের দিকেই ম্যাচটি ঝুঁকে যেতো । তাদেরই জয়ের সম্ভাবনা বেড়ে যেতো । কিন্তু আম্পায়ারের ভুলে সেটা হয় নি । ফলে দুর্দান্ত এক ম্যাচ খেলেও বীরের মত হারতে হয়েছে জিম্বাবুয়েকে ।

এর আগে বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে অনেকবার আম্পায়ারের ভুলের শিকার হয়েছে । বিশেষ করে ভারতের বিপক্ষে বিশ্বকাপ আর এশিয়া কাপের আসরে আম্পায়েরর ভুল সিদ্ধান্তের বলি হয়েছে বাংলাদেশ । এবার সেই ভুল গেছে বাংলাদেশের পক্ষে ।

আম্পায়ারের ভুল খেলারই অংশ । সেই কথা বলে বাংলাদেশের ম্যাচ জয়ের কৃতিত্বকে খাটো করে দেখার কোন সুযোগ নেই । বরং উল্লাস করা যেতে পারে ম্যাচ থেকে অনেক প্রাপ্তি নিয়ে ।

এই ম্যাচেই ওয়ানডে ক্রিকেটে নিজের সর্বোচ্চ ১৫৮ রানের ইনিংস খেলেছেন তামিম ইকবাল খান । এটা বাংলাদেশের পক্ষেও যে কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ওয়ানডে ইনিংস । করেছেন ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রানের চক্রপূরণ । এছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে তেরো হাজার রান পূরণ করেছেন তামিম । ম্যাচের সেরাও হয়েছেন ।

মুশফিকুর রহিম বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে পেয়েছেন ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরি জয়ের দেখা । এসবই বাংলাদেশের প্রাপ্তি । সাথে সিরিজ জয়ের আনন্দ তো আছেই ।

আহাস/ক্রী/০০২