Download WordPress Themes, Happy Birthday Wishes

ক্ষতি মাত্র কয়েক হাজার কোটি টাকা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

সারা দুনিয়ায় ভয়াবহ আতংক ছড়িয়ে করোনা-ভাইরাস এখন দক্ষিণ এশিয়ায় । ধীরে ধীরে বাড়ছে দক্ষিণ এশিয়ার ভারত , পাকিস্তান আর বাংলাদেশসহ সব দেশে আক্রান্ত আর মৃতের সংখ্যা । ফলে দক্ষিণ এশিয়াও এখন অবরুদ্ধ ।

করোনা-ভাইরাস মোকাবেলায় সবচেয়ে বেশী তৎপর ভারত । দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই দেশটিতে ইতোমধ্যে পালিত হয়েছে জনতা-কারফিউ । প্রতিটা শহরকে করা হয়েছে লক-ডাউন । বাড়ি থেকে মানুষের বাইরে বেরিয়ে আসা ঠেকাতে কঠোর ভূমিকায় আইন-শৃঙ্খলা বাহিনী। তারও আগে থেকে নিষিদ্ধ করা হয়েছে ভারতে পর্যটক প্রবেশ ।

বসে নেই ভারতীয় ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিসিআই। তারা ইতোমধ্যেই সব ধরণের আন্তর্জাতিক আর ঘরোয়া ক্রিকেট বন্ধ ঘোষণা করেছে । অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে জনপ্রিয় আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ) । কবে শুরু হবে ১৩তম আইপিএলের আসর , সেটার ঠিক নেই । কিংবা আদৌ টি-২০ আসরটি অনুষ্ঠিত হবে কিনা সেটা নিয়েও আছে সন্দেহ ।

তবে যদি কোন কারণে আইপিএল চলতি বছর অনুষ্ঠিত না হয় , তবে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) পড়ে যাবে বিশাল ক্ষতির মুখে । শুধু তারা হারাবে দুই হাজার কোটি রাজস্ব । এছাড়াও অন্যান্য বিষয়ে যা ক্ষতি হবে , তার পরিমান অবিশ্বাস্য ।

‘স্টার-ইন্ডিয়া’র সাথে বিসিসিআই’র মিডিয়া চুক্তি পাঁচ বছরের জন্য ১৬,৩৪৭.৫ কোটি রুপি । টাইটেল-স্পন্সর হিসেবে ভিভো দিচ্ছে পাঁচ বছরের জন্য দুই হাজার কোটি রুপি ।

এইসব প্রতিষ্ঠানের সাথে চুক্তি অনুযায়ী আইপিএলের একটি বল মাঠে না গড়ালে বাৎসরিক হিসেবে অর্থের পরিমান কেটে নেয়া হবে । কিংবা পরবর্তী সময়ে যোগ হবে ।

এমনই নানান চুক্তি আইপিএল নিয়ে বহু প্রতিষ্ঠানের সাথে আছে বিসিসিআই’র । আসর না হলে যা পাচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড । ফলে বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড পড়তে চলেছে সবচেয়ে বড় লোকসানের মুখে ।

শুধু বিসিসিআই না , আইপিএল না হলে প্রতিটা ফেঞ্চাইজির একশো কোটি রুপি লোকসান অবধারিত । অথচ এই ক্ষেত্রে কোন ক্ষতিপূরণ তারা পাবে না । কারণ বিসিসিআই নিজেই ক্ষতির ধাক্কা কিভাবে সামাল দেবে , সেই নিয়ে ভেবে কুল পাচ্ছে না ।

আহাস/ক্রী/০০৪