Download WordPress Themes, Happy Birthday Wishes

আবারও সিদ্ধান্ত পাল্টালেন মাশরাফি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শুক্রবার (৬ মার্চ) জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় আর শেষ ওয়ানডে ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ । এই ম্যাচেই শেষবারের মত দেশকে নেতৃত্ব দেবেন মাশরাফি বিন মুর্তজা , এমন ঘোষণা দিয়েছেন তিনি নিজেই ।

ইতোমধ্যেই প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ । শেষ ম্যাচে জিতলে বাংলাদেশ পাবে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করার স্বাদ , যা এখন দলের মূল লক্ষ্য । এছাড়া এই ম্যাচে জিতলে অধিনায়ক হিসেবে মাশরাফি পাবেন পঞ্চাশতম জয়ের দেখা , এটাও হবে একটা অর্জন ।

তবে পঞ্চাশতম জয় না পেলেও কিছু যায় আসে না , মাশরাফি ছাড়ছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের দায়িত্ব । সিলেটে বৃহস্পতিবার দুপুরে ম্যাচ পূর্ববর্তী নির্ধারিত সংবাদ সম্মেলনের শুরুতেই নিজে থেকে এই ঘোষণা দেন তিনি ।

যদিও  জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের মধ্যেই মাশরাফি জানিয়েছিলেন ,  বোর্ড চাইলে তিনি পাকিস্তানে  বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতে রাজী । কিন্তু কয়েকদিনের মধ্যে সেই সিদ্ধান্ত থেকে নিজেই সরে এলেন মাশরাফি । জানিয়ে দিলেন , তিনি আর টাইগারদের ওয়ানডে অধিনায়ক থাকছেন না । 

নেতৃত্বের এই পথচলায় পাশে থাকা সবাইকে ধন্যবাদ দিয়ে মাশরাফি বলেন, ‘কালকে অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ। আমার ওপর দীর্ঘ সময় আস্থা রাখায় বোর্ডকে ধন্যবাদ জানাই। আমার নেতৃত্বে যারা খেলেছেন সবাইকে ধন্যবাদ। আমি নিশ্চিত এই প্রক্রিয়াটা সহজ ছিল না, গত ৪-৫ বছরের ভ্রমণ সহজ ছিল না।’

মাশরাফি টিম ম্যানেজমেন্ট, সকল কোচিং স্টাফ, নির্বাচক, বোর্ড কর্মকর্তা, বোর্ডের প্রতিটি স্টাফ ও সংবাদ মাধ্যমকে ধন্যবাদ জানিয়ে একটা সংক্ষিপ্ত লিখিত বক্তব্য দেন, ‘আজকে আমি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরে যাচ্ছি। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ম্যাচটি অধিনায়ক হিসেবে আমার শেষ। যদি সুযোগ আসে, খেলোয়াড় হিসেবে আমি সেরাটা দেওয়ার চেষ্টা করবো। শুভকামনা থাকবে পরবর্তী অধিনায়কের জন্য।’

আগামী ৮ মার্চ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভা আছে। বিসিবি সভাপতি এর আগে জানান, ওই সভায় নতুন মেয়াদে কাউকে অধিনায়কত্ব দেওয়া হবে। মাশরাফিও ছিলেন আলোচনায়। তবে মাশরাফি নিজে থেকে নেতৃত্ব ছেড়ে দেওয়ায় এবার নতুন কাউকে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্বে দেখা যাবে।

বাংলাদেশ দলে ২০০১ সালে অভিষেক হয় মাশরাফির। ২০১০ সালে প্রথম বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পান তিনি। কিন্তু ইনজুরির কারণে দীর্ঘ হয়নি প্রথম মেয়াদে পাওয়া তার অধিনায়কত্ব। এরপর ২০১৪ সালে আবার দলের অধিনায়ক হন মাশরাফি। দলকে নেতৃত্ব দেন ২০১৫ ও ২০১৯ সালের বিশ্বকাপে।

মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটে নিজেদের শক্তিশালী দল হিসেবে প্রতিষ্ঠা করেছে। তার অধীনে ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির সেমিতে খেলেছে বাংলাদেশ। প্রথমবারের মতো বিশ্বকাপের নকআউট পর্বে খেলেছে। দলকে তিনি ৮৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪৯ ম্যাচে জয় এনে দিয়েছেন। হার দেখেছেন ৩৬ ম্যাচে।

আহাস/ক্রী/০০১