Download WordPress Themes, Happy Birthday Wishes

রেকর্ড গড়ে সিরিজ জিতল ইংল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ইংল্যান্ড । সেই সাথে তিন ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ২-১ ব্যবধানে । প্রথম ম্যাচে হারের পর সিরিজ জয়ের পথে ইংল্যান্ড জিতেছে টানা দুই ম্যাচ । ইয়ান মরগানের দ্রুততম হাফসেঞ্চুরিতে ইংল্যান্ড পাঁচ উইকেটে হারিয়েছে স্বাগতিকদের ।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে দক্ষিণ আফ্রিকা তোলে ৬ উইকেটে ২২২ রানের বিশাল স্কোর । কিন্তু পাঁচ বল আর পাঁচ উইকেট হাতে রেখেই ২২৬ রান করে জয় পেয়ে যায় ইংল্যান্ড ।

রান তাড়ায় ইংল্যান্ডের শুরুটা ভাল ছিল না একেবারেই । ব্যক্তিগত ৭ রানে ফিরে যান ওপেনার জেসন রয় ।

দ্বিতীয় উইকেটে ৪৯ বলে ৯১ রানের জুটি গড়েন জশ বাটলার আর জনি বেয়ারস্টো । দুইজনেই তুলে নেন হাফসেঞ্চুরি । ২৯ বলে নয়টি চার আর দুই ছক্কায় ৫৭ রান করেন ওপেন করতে নামা বাটলার ।

কিছুক্ষণ পরেই ৬৪ রান করা বেয়ারস্টো বিদায় নেন । ৩৪ বল খেলে সাতটি চার আর তিনটি ছক্কা মেরেছেন এই ইংলিশ টপ অর্ডার ।

১২ বলে একটি চারে ১১ রান করা ডেভিড মালান আউট হয়ে গেলে বিপদে পড়ে ইংল্যান্ড । কিন্তু এই সময়েই অধিনায়ক ইয়ান মরগান দেখান তার ক্ষমতা । ইংল্যান্ডের পক্ষে টি-২০ ক্রিকেটে দ্রুততম হাফসেঞ্চুরি করে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন তিনি ।

২১ বলে পঞ্চাশ ছুঁয়ে ইংল্যান্ডের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড স্পর্শ মরগান । গত নভেম্বরে নিউ জিল্যান্ডের বিপক্ষে ২১ বলে পঞ্চাশ ছুঁয়ে রেকর্ড গড়েছিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান নিজেই। শেষ পর্যন্ত ২২ বলে হার না মানা ৫৭ রান করেছেন ইংলিশ অধিনায়ক । ইংলিশ বোলারদের তুলাধুনা করে চারবিহীন ইনিংসে ছক্কা মেরেছেন সাতটি ।

বেন স্টোকসকে নিয়ে জয়ের পথে ২৭ বলে ৬১ রানের জুটি গড়েছিলেন মরগান । স্টোকস ১২ বলে একটি চার আর দুইটি ছক্কায় ২২ রান করে বিদায় নিয়েছেন ।

দক্ষিণ আফ্রিকার হয়ে লুঙ্গি এন’গিডি নেন দুইটি উইকেট । একটি করে উইকেট পেয়েছেন আন্দিলে ফুলাকায়ো , ডুয়াইন প্রিটোরিয়াস আর তাবরেইজ শামসি ।

এদিকে ম্যাচের শুরুতে ৪৬ বলে ৮৪ রানের ওপেনিং জুটি এনে দেন টেম্বা বাভুমা আর কুইন্টন ডি কক । ২৪ বলে একটি চার আর চারটি ছক্কায় ৩৫ রান করেছেন অধিনায়ক ডি কক ।

বাভুমা করেছেন ৪৯ রান । ২৪ বল খেলে চারটি চার আর তিনটি ছক্কা মেরেছেন তিনি ।

৩৩ বলে চারটি করে চার আর ছক্কায় ৬৬ রান করেছেন হেনরিচ ক্লাসেন ।

২০ বলে ৩৫ রান করে অপরাজিত ছিলেন ডেভিড মিলার । তিনি মেরেছেন তিনটি চার আর দুইটি ছক্কা ।

টম ক্যুরান আর বেন স্টোকস নেন দুইটি করে উইকেট ।

ম্যাচ আর সিরিজের সেরা হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক ইয়ান মরগান ।

আহাস/ক্রী/০০১