Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল নিউজিল্যান্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশ করার পর পথ হারিয়েছে ভারত । টানা তিনটি ওয়ানডের পর টিম ইন্ডিয়া এবার হেরেছে প্রথম টেস্টেও । ১০ উইকেটের বিশাল ব্যবধানে বিরাট কোহলির দলকে হারিয়ে কিউইরা গড়েছে শততম টেস্ট জয়ের রেকর্ড ।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) ওয়েলিংটনে ভারতের বিপক্ষে চতুর্থ ইনিংসে জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে টার্গেট ছিল মাত্র ৯ রানের । যা বিনা উইকেটে পেরিয়ে যায় স্বাগতিকরা । আর গড়ে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি জয়ের মাইলফলক ।

প্রথম ইনিংসে ভারত ১৬৫ রানে অল আউট হয়েছিল ভারত । নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে করে ৩৪৮ রান । লিড নেয় ১৮৩ রানের । দ্বিতীয় ইনিংসেও ভারতের অবস্থার কোন পরিবর্তন হয় নি । তাদের ইনিংস গুটিয়ে যায় ১৯১ রানে । ফলে জয়ের জন্য কিউইদের সামনে টার্গেট দাঁড়ায় ৯ রানের । যা ১০ বল খেলেই পেরিয়ে যান টম ল্যাথাম আর টম ব্লান্ডেল ।

চতুর্থ দিন চার উইকেটে ১৪৪ রান নিয়ে খেলতে নেমেছিল ভারত । কিন্তু আর ৪৭ রান যোগ হতেই তারা হারায় বাকী ছয় উইকেট ।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন ময়াঙ্ক আগরওয়াল । এছাড়া আজিংকা রাহানে করেন ২৯ রান । ২৫ রান আসে ঋষভ পাণ্টের ব্যাট থেকে ।

দ্বিতীয় ইনিংসে টিম সাউথি ৫টি ও ট্রেন্ট বোল্ট ৪টি উইকেট নেন । ১টি উইকেট কলিন ডি’গ্র্যান্ডহোমের ।

দুই ইনিংস মিলিয়ে ৯টি উইকেট নেওয়া সাউথি ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ।

এই ম্যাচেই অনন্য এক বিশ্বরেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের রস টেইলর । সব ধরণের  আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে তিনি পূরণ করেছেন ১০০ ম্যাচের চক্র । সেই শততম টেস্টে নিউজিল্যান্ড জয় পাওয়ায় রস টেইলরের জন্য এটি হয়ে থাকবে এক উজ্জ্বল আনন্দের  স্মৃতি । 

আহাস/ক্রী/০০৩