Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের টেস্ট একাদশে ব্যাপক পরিবর্তন !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জানুয়ারি মাসে প্রথম দফায় পাকিস্তান সফর করে ফিরেছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল । এবার অপেক্ষা দ্বিতীয় দফায় টেস্ট সিরিজের । পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ইতোমধ্যেই দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ।

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের আগে বাংলাদেশ রয়েছে বড় শংকায় । কারণ ক্রিকেটের দীর্ঘ ভার্সনে বাংলাদেশ বরাবর পিছিয়ে । তার উপর টেস্ট সিরিজের আগে প্রস্তুতিও তেমন নেই । অবশ্য টি-২০ সিরিজের আগে ব্যাপক প্রস্তুতি নিয়েও কোন লাভ হয় নি । মাত্রই বঙ্গবন্ধু বিপিএল খেলে যাওয়া বাংলাদেশের ক্রিকেটাররা কিছুই করতে পারে নি টি-২০ সিরিজে । একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে । আর প্রথম দুই ম্যাচে বাজেভাবে হেরেছে বাংলাদেশ ।

এবার টেস্টের আগে চলমান বাংলাদেশ ক্রিকেট লীগে (বিসিএল) ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে জাতীয় দলের ক্রিকেটাররা । তামিম ইকবাল ইতোমধ্যেই ট্রিপল সেঞ্চুরির সাথে ঘরোয়া ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন । মাহামুদুল্লাহ রিয়াদ পেয়েছেন সেঞ্চুরি । অন্যরাও ঘরের মাটিতে দেশের একমাত্র ফ্রেঞ্চাইজি প্রথম শ্রেণীর আসরের প্রথম রাউন্ডে কমবেশি ভাল করেছেন । কিন্তু সেটা তারা পাকিস্তানে ধরে রাখতে পারবেন কিনা দেখার বিষয় ।

এদিকে টি-২০ সিরিজের মত টেস্ট খেলতেও পাকিস্তান যাচ্ছেন না দলের অন্যতম ভরসা মুশফিকুর রহিম । তার এমন সিদ্ধান্তে মিডল অর্ডার নিয়ে ঝামেলায় বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট । পাকিস্তান সফরে ২টি টেস্ট দুই ধাপে। মাঝে বিরতিতে জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট খেলবে বাংলাদেশ। এই তিন টেস্টের দল গঠনে কম্বিনেশন এক থাকবে, না মুশফিকুরের জন্য কম্বিনেশন ভেঙ্গে ফেলা হবে-এ নিয়েই এখন দোটানায় টিম ম্যানেজমেন্ট। বাংলাদেশ দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গোর মাথায় সেটাই ভাবনার বিষয়।

সোমবার (৩ জানুয়ারি) বাংলাদেশের কোচ ডোমিঙ্গো জানিয়েছেন , ‘ মুশফিকের পাকিস্তানে না যাওয়ার কারণে অবশ্যই সমস্যা হবে । পাকিস্তানে একটি টেস্ট খেলে আবার জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ । একটি ম্যাচ খেলেই পরের টেস্টের জন্য কম্বিনেশন ভেঙ্গে ফেলা কঠিন । ‘

তিনি জানিয়েছেন , ‘ আমি চাই , মুশফিকের জায়গায় পাকিস্তানে কেউ রান করুক । তবে মুশফিকুরের বিষয়টা আমাদের বিবেচনায় নিতে হবে। কারন, সে ভারত সফরে আমাদের সেরা খেলোয়াড়।’

মুশফিক টেস্টে চার এবং ৫ নম্বরে ধারাবাহিকভাবে পারফর্ম করেছেন মুশফিক। তাই তার রিপ্লেশমেন্টটা কঠিন। তারপরও মুশফিকুর রাওয়ালপিন্ডি টেস্টে বাইরে থাকায় ৩, ৪, ৫ এবং ৬ পজিশনে ব্যাটিং অর্ডারে রদবদল করতে হচ্ছে। ঢাকায় বসেই তা ঠিক করেছেন ডোমিঙ্গো ।

টাইগার কোচের পরিকল্পনায় তিনে ব্যাট করতে পাড়েন নাজমুল হাসান । চারে মুমিনুল হক । পাঁচে মোহাম্মদ মিথুন । ছয় আর সাতে থাকবেন মাহমুদুল্লাহ এবং লিটন দাস ।

পাকিস্তানে বাংলাদেশের ব্যাটিং ওপেন করবেন তামিম ইকবাল খান এবং সাইফ হাসান – এমনটাই পরিকল্পনার কথা জানিয়েছেন ডোমিঙ্গো ।

মুশফিকুরের অনুপস্থিতিতে টেস্টে প্রত্যাবর্তনে ইয়েস কার্ড পেয়েছেন শান্ত। ইতোপূর্বে ৪ ইনিংসে সর্বসাকূল্যে ৪৮ রান করেছেন শান্ত। তবে কখনোই ৩ নম্বরে করেননি ব্যাটিং। শুধু টেস্ট নয়, টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটেও তেও ৩ নম্বরে ব্যাট করেননি। ওয়ানডে ফরমেটের ম্যাচে অবশ্য ৩ নম্বরে ব্যাট করার অভিজ্ঞতা আছে তার। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপে ৩ ইনিংসে সর্বসাকুল্যে রান তার ২০। ৩ নম্বর পজিশনে গড় মাত্র ৬.৬৬। তাকেই কি না টেস্টে ৩ নম্বরে নামিয়ে দেয়া হচ্ছে। তাও আবার টেস্টে মুমিনুলের মতো ৩ নম্বরে স্পেশালিস্ট ব্যাটসম্যান হাতে মজুদ থাকতে।

ডোমিঙ্গোর এমন পরিকল্পনায় অবাক হয়েছেন সবাই । কিন্তু কিছু করার নেই । এই পরিকল্পনা থেকে ভাল কিছু বেরিয়ে আসুক , সেটাই এখন প্রত্যাশা ।

এদিকে পাকিস্তানের বিপক্ষে ম টেস্ট ম্যাচটি খেলতে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭ টায় রাওয়ালপিন্ডির উদ্দেশ্যে উড়ার দিবে বাংলাদেশ দল।আকাশপথে প্রায় ১২ ঘন্টা (ট্রানজিট সহ) ভ্রমন শেষে বুধবার সকালে রাওয়ালপিন্ডি পা রাখবে বাংলাদেশ দল। সে দিন বিশ্রাম নিয়ে বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) পাচ্ছে শুধু অনুশীলন। শুক্রবার অবতীর্ন হবে বাংলাদেশ দল টেস্টে।

অর্থাৎ বাংলাদেশ পাচ্ছে না কোন অনুশীলন ম্যাচের সুযোগ ।ভারত সফরেও প্রস্তুতিহীন টেস্ট নিয়ে আক্ষেপ ছিল ডোমিঙ্গোর। গোলাপি বলে টেস্টে নামার আগে প্রস্তুতি ম্যাচ রাখা হয়নি, তা নিয়েও অসন্তোষ ছিল বাংলাদেশ হেড কোচের। ভারত সফরে টেস্টের আদর্শ প্রস্তুতি নিতে না পারার অসন্তোষ এবার পাকিস্তান সফরকে সামনে রেখেও করতে হচ্ছে ডোমিঙ্গোকে।

নিজের অসন্তুষ্টি গোপন না করেই বাংলাদেশের কোচ জানিয়েছেন , ‘ প্রস্তুতির জন্য এটা আদর্শ নয়।যে কেউ টেস্ট ম্যাচের ৭-৮ দিন আগে যেতে চাইবেন, একটি প্রস্তুতি ম্যাচ খেলতে চাইবেন, কয়েক দিন প্রস্তুতি নিতে চাইবেন। আমাদের জন্য এটা ভাল কোনো প্রস্তুতি নয়। তকে আমাদের করনীয় কিছুই নেই। ছেলেরা এখানে খেলে প্রস্তুতি নিয়েছে। আমরা বুধবার সকালে সেখানে পৌঁছাবো, বৃহস্পতিবার অনুশীলন করব। আর শুক্রবারে ম্যাচ। তাই এটাকে আদর্শ প্রস্তুতি বলা যাবে না।’

বাংলাদেশ স্কোয়াডঃ মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস (উইকেটরক্ষক), সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি, আল আমিন হোসেন, রুবেল হোসেন ও সৌম্য সরকার। 

আহাস/ক্রী/০০৯