Download WordPress Themes, Happy Birthday Wishes

নিজেদের মাঠেই নাকানি-চুবানি খেলো বার্সেলোনা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

স্প্যানিশ লা লীগায় জয়ের দেখা পেয়েছে বার্সেলোনা । যদিও এই জয়ের পরেও নিজেদের রক্ষণভাগ নিয়ে দারুণ অস্বস্তিতে বার্সেলোনা । গেটাফের সাথে নিজেদের মাঠে যেভাবে বার্সেলোনা নাকানিচুবানি খেয়েছে বার্সেলোনার রক্ষণভাগ , তাতে সামনে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগে ন্যাপলি আর লা লীগার এল-ক্ল্যাসিকো ম্যাচে বার্সেলোনার পরিনতি ভেবে অনেকেই উদ্বিগ্ন খোদ দলের সমর্থকরাই ।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে বার্সেলোনা ২-১ গোলে জয় পেয়েছে গেটাফের বিপক্ষে । এই ম্যাচেও হিসেব বলছে , ৭৬% বল ছিল স্বাগতিকদের দখলে । কিন্তু আক্রমণে এগিয়ে ছিল গেটাফে । আর জয়টা এসেছে অনেকটা ভাগ্যের জোরে ।

গেটাফের বিপক্ষে ম্যাচে চারটি পরিবর্তন আনেন কোচ কিকে সেতিয়েন। ক্লেমোঁ লংলের জায়গায় নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরেন জেরাড পিকে। জুনিয়র ফিরপোর জায়গায় ফেরেন জর্দি আলবা। কিন্তু তিনিও ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন ২১ মিনিটে । নেলসন সেমেদো ও আর্তুরো ভিদালের পরিবর্তে জায়গা পান আনসু ফাতি ও আর্থার। কিন্তু তাতেও বার্সেলোনার খেলায় চোখে পড়ে নি উন্নতির কোন ছাপ । বরং গেটাফে দেখিয়ে দিয়েছে , কত সহজে বার্সেলোনার ডিফেন্স ভেঙ্গে ফেলা যায় ।

২২ মিনিটে গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে একা পেয়েও শট নিতে দেরি করেন ৩৭ বছর বয়সী স্প্যানিশ ফরোয়ার্ড মোলিনা ভিদাল। ছুটে এসে কর্নারের বিনিময়ে এ যাত্রায় রক্ষা করেন স্যামুয়েল উমতিতি।

২৩ মিনিটে গেটাফের একটি গোল বাতিল করা হয় । কর্নার থেকে উড়ে আসা বলে গেতাফে খেলোয়াড়ের হেড টের-স্টেগেন অবিশ্বাস্য দক্ষতায় ফেরালেও ফিরতি বল পেয়ে যান অ্যালান নিয়োম। আলতো শটে বল জালে পাঠালেও ভিএআরে দেখা যায়, গোলটি করার আগে বার্সা ডিফেন্ডার স্যামুয়েল উমতিতির মুখে আঘাত করেছিলেন তিনি। গোলটা তাই বাতিল হয়।

৩৩ মিনিটে অনেকটা ধারার বিরুদ্ধেই এগিয়ে যায় বার্সেলোনা । লিওনেল মেসির পাস থেকে গোল করেন এন্থইন গ্রিজম্যান ।

৩৭ মিনিটে আলবার বদলি নামা ফিরপোর পাস থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন সার্জিও রবার্টো ।

দ্বিতীয়ার্ধে নড়বড়ে বার্সার ডিফেন্সের সুযোগে ব্যবধান কমায় গেটাফে । আনহেল রড্রিগেজ দারুণ ভলিতে গোলটি করেন ।

৭০ আর ৭২ মিনিটে পর পর দুইটি দুর্দান্ত সেইভ করে বার্সাকে বাঁচিয়ে দেন স্টেগান । বার্সা গোলরক্ষক টের-স্টেগান অসাধারণভাবে একাধিক গোল না বাঁচালে হয়তো বার্সার কপালে দুর্গতিই ছিল।

আগামী ২৬ ফেব্রুয়ারি ন্যাপলির মাঠে খেলতে যাবে বার্সেলোনা । আর ২ মার্চ খেলা রিয়েল মাদ্রিদের মাঠে । নিজেদের মাঠেই বার্সেলোনার যে বেহাল দশা , তাতে আসন্ন এই বড় দুই ম্যাচে স্যাতিয়েনের দল কি করে – সেটা এখন দেখার বিষয় ।

যাই হোক , গেটাফের বিপক্ষে পাওয়া জয়ে আপাতত ২৪ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বার্সেলোনা । আর এক ম্যাচ কম খেলা রিয়েল সমান পয়েন্ট নিয়ে আছে এক নাম্বারে ।

গেটাফে ২৪ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে আছে তিন নাম্বার অবস্থানে ।

আহাস/ক্রী/০০১