Download WordPress Themes, Happy Birthday Wishes

টানা তিন ভুলে শাস্তি বাড়ল ভারতের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিউজিল্যান্ডের মাটিতে ভারতের শুরুটা ছিল দারুণ । পাঁচ ম্যাচের টি-২০ তে স্বাগতিকদের হোয়াইট ওয়াশ করে ভারতীয়রা । তবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে সবচেয়ে বেশী রান তাড়ার রেকর্ড গড়ে ভারতকে হারিয়েছে নিউজিল্যান্ড । সেই মায়চে হারের সাথে আবারও আইসিসি’র জরিমানার কবলে পড়েছে টিম-ইন্ডিয়া ।

বুধবার (৫ ফেব্রুয়ারি) হ্যামিলটনে আগে ব্যাট করে ৩৪৭ রানের বিশাল স্কোর গড়ে ভারত । জবাবে ব্যাট করে চার উইকেটে ম্যাচ জিতে যায় নিউজিল্যান্ড । এটাই তাদের ইতিহাসে সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড ।

কিন্তু এই ম্যাচে আবারও স্লো-ওভার রেটের কারণে শাস্তির কবলে পড়েছে ভারত । এই নিয়ে নিউজিল্যান্ডে টানা তিন ম্যাচে একই কারণে সাজা পেলো টিম ইন্ডিয়া । অথচ তার আগে গত পাঁচ বছরে একবারের জন্যেও এমন ঘটনার কবলে পড়ে নি ভারত ।

সেই ২০১৪ সালের আগস্টে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে স্লো ওভার রেটে জরিমানা গুনতে হয়েছিল ভারতকে। এরপর ২৬৪টি আন্তর্জাতিক ম্যাচ খেললেও, এমন ভুল আর হয়নি দলটির।

সর্বশেষ ওয়ানডে ম্যাচে নির্ধারিত সময়ে বোলিং কোটার ৪ ওভার পিছিয়ে থাকায় ভারতীয় ক্রিকেটারদের ম্যাচ ফি’র ৮০ শতাংশ জরিমানা দিতে হচ্ছে । এই শাস্তি দিয়েছে আইসিসি’র ম্যাচ রেফারি ক্রিস ব্রড ।

আইসিসির নিয়ম অনুযায়ী নির্ধারিত সময়ে পিছিয়ে থাকা প্রতি ওভারের জন্য সংশ্লিষ্ট দলের ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের ম্যাচ ফি’র ২০ শতাংশ জরিমিনা করা হয়৷ সেই নিরিখে সিডন পার্কে কোহলিদের বিপুল পরিমাণ জরিমানার কবলে পড়তে হয়৷

দুই অন-ফিল্ড আম্পায়ার শন হেগ ও ল্যাংটন রাসের এবং তৃতীয় আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড ম্যাচের শেষে ভারতের বিরুদ্ধে স্লো ওভার রেটের অভিযোগ আনেন৷ সব দিক খতিয়ে দেখে সেই মতো শাস্তি ঘোষণা করেন ম্যাচ রেফারি৷ কোহলি অভিযোগ মেনে নিয়ে শাস্তি মাথা পেতে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন হয়নি৷

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে। স্লো ওভার রেটের কারণে ওই ম্যাচে ৪০ শতাংশ ম্যাচ ফি জরিমানা দিতে হয় ভারতকে। পরের ম্যাচেই স্লো ওভার রেটের জন্য জরিমানা হয় ২০ শতাংশ। এবার সেটা হলো ৮০ শতাংশ।

আহাস/ক্রী/০০১