Download WordPress Themes, Happy Birthday Wishes

এবার সিনিয়র দলে আকবর আলীরা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্বজয় করে বাংলাদেশের মাটিতে ফিরে এসেছে অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা । দক্ষিণ আফ্রিকা থেকে যুব বিশ্বকাপ জয় করে ফেরা আকবর আলী এন্ড কোংকে বরণ করা হয়েছে রাজসিকভাবেই । চলছে যুবা ক্রিকেটারদের সংবর্ধনা দেয়ার প্রস্তুতি ।

গত রবিবার (৯ ফেব্রুয়ারি) পচেফস্ট্রমে ইতিহাস গড়েছে বাংলাদেশের যুব দল । আইসিসি অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়েছে তিন উইকেটের ব্যবধানে । সেই সাথে নিজদের ক্রিকেট ইতিহাসে জয় করেছে প্রথম কোন বিশ্বকাপ ।

এই জয়ের পর স্বাভাবিকভাবেই উল্লসিত সারা দেশ । বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ইতোমধ্যেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী হওয়ায় জুনিয়র টাইগারদের সঙ্গে দুই বছরের জন্য চুক্তি ঘোষণা করেছে । বুধবার (১২ ফেব্রুয়ারি) বিসিবির মিডিয়া কনফারেন্স রুমে এ ঘোষণা দেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। এছাড়াও যুব দলের এই ক্রিকেটারদের প্রতি মাসে এক লাখ টাকা করে ভাতা দেয়ার ঘোষণা আসে । এই বেতন আপাতত দুই বছরের জন্য নিশ্চিত করা হয়েছে । পরবর্তীটে পারফর্মেন্স বিবেচনায় এই চুক্তি নতুন করে প্রণয়ন করা হবে ।

পাপন আরও বলেন, তারা আমাদেরকে যেটা এনে দিয়েছে বাংলাদেশের কোনও ইভেন্টে আজ পর্যন্ত এমন কোনও পুরস্কার আসেনি। তারা আমাদের ক্রিকেটকে অনন্য উচ্চতায় নিয়ে।

এদিকে ক্রিকেট বিশ্লেষকরা বলছিলেন, দেশের ক্রিকেটের স্বার্থেই এদের পরিচর্যা করতে হবে। সুন্দর পরিকল্পনা থাকতে হবে। টিম স্পিরিট নষ্ট করে ছেড়ে দেওয়া যাবে না। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) ক্রিকেট বিশেষজ্ঞদের সঙ্গে একমত হয়ে একটি পরিকল্পনা প্রণয়ন করেছে।

বিসিবি সভাপতি জানিয়েছেন , যুবা ক্রিকেটারদের পরিচর্যা আর খেলায় ধরে রাখতে অনূর্ধ্ব-২১ দল গঠন করা হবে । তাদের জন্য ভিন্ন ভিন্ন কোচিং স্টাফ এবং সর্বোচ্চ প্র্যাকটিস ফ্যাসিলিটি নিশ্চিত করা হবে। যত রকমের সর্বোচ্চ সুযোগ সুবিধা দেয়া যায় তার সবই দেয়া হবে। আগামী ২ বছর একসঙ্গে রেখে ট্রেনিং দেয়া হবে ।

অনূর্ধ্ব-২১ দলে খেলা মানেই বিশ্বকাপজয়ী ক্রিকেটারদের সিনিয়র ক্রিকেটে প্রবেশের পথে একধাপ এগিয়ে যাওয়া । এই পথ ধরেই একদিন আকবর আলী আর তৌহিদ হৃদয়দের দেখা যাবে মূল জাতীয় দলে । জুনিয়র বিশ্বকাপ জয়ের মধ্য দিয়ে সেই পথই খুলে গেছে আকবরদের সামনে ।

যদিও এই সাফল্য ধরে রাখা এখন বড় চ্যালেঞ্জ । এই নিয়ে পাপন জানান , ‘ তোমরা বিশ্বকাপ জিতেছ। এখন তোমাদের সবাই চেনে। অনেকেই তোমাদের অনুসরণ করবে। তোমরা এমন কিছু করো না যাতে করে ভুল ম্যাসেজ যায়। সবার চোখ থাকা মানে বিসিবির চোখও থাকবে তোমাদের উপর।’

পাপন জানিয়েছেন , ‘আগামী সপ্তাহে সোহরাওয়ার্দী উদ্যানে ওদের গণসংবর্ধনা দেয়া হবে। সেখানে প্রধানমন্ত্রী উপস্থিত থাকবেন। আপাতত ক্রিকেটাররা সবাই বাড়ি যাবে। সেখানে পরিবারের সাথে তারা সময় কাটাবে। এরপর ঢাকায় আসলে গণসংবর্ধনা দেয়া হবে।’

আহাস/ক্রী/০০৪