Download WordPress Themes, Happy Birthday Wishes

জার্মানিতে হেরেও স্বস্তিতে পিএসজি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নক আউট পর্বের শুরুতেই বড় ধাক্কা খেয়েছে পিএসজি । জার্মানির বুরুশিয়া ডর্টমুণ্ডের কাছে হেরে গেছে প্রি-কোয়ার্টার ফাইনালের প্রথম লেগ । একাই দুই গোল করে পিএসজির সর্বনাশ করেছেন বিস্ময়-বালক আর্লিং হাল্যান্ড । তবে একটি অ্যাওয়ে গোল নিয়ে ফেরায় খানিকটা হলেও স্বস্তি পাবে পিএসজি । ফিরতি লেগে নিজেদের মাঠে জিততে পারলে অ্যাওয়ে গোলের হিসেব  তাদের পক্ষেই যাবে । 

মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) রাতে বুরুশিয়ার মাঠ ইদুনা পার্কে খেলতে যায় পিএসজি । ম্যাচটি নিজেদের মাঠে ২-১ গোলে জিতেছে বুরুশিয়া ।

ম্যাচ গড়াবার আগেই পিএসজির ভরাডুবির আশংকা করেছিল অনেকেই । একে তো ফরাসী প্রতিপক্ষ পেলেই কমপক্ষে দুইটি গোল করার একটা পুরনো বদভ্যাস আছে বুরুশিয়ার । তার উপর জার্মান শিবিরে আছেন হালে ইউরোপের সবচেয়ে ভয়ংকর তরুণ স্ট্রাইকার হাল্যান্ড । যিনি লাগাতার গোল করে গড়ছেন একের পর এক রেকর্ড । পিএসজির বিপক্ষে সেই বিস্ময়-বালক হাল্যান্ডের বিস্ময় অব্যাহত ছিল ।

খেলার প্রথমার্ধে কোন গোল হয় নি । তবে এই অর্ধেই গোল পেতে পারত বুরুশিয়া । ২৭ মিনিটে জেডন সাঞ্চোর একটি দুর্দান্ত প্রচেস্টা রুখে দেন পিএসজি কিপার কেইলর নাভাস ।

৩৫ মিনিটে হাল্যান্ডের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে গোল পায় নি বুরুশিয়া ।

৬৯ মিনিটে ভুল করেন নি হাল্যান্ড । পোস্টের একেবারে কাছে বল পেয়ে তিনি গোল করেন । ম্যাচে ১-০ গোলে এগিয়ে যায় বুরুশিয়া ।

৭৫ মিনিটে অনেকটা খেলার ধারার বিপরীতেই সমতা আনে পিএসজি । কিলিয়ান এমবাপ্পে দুই ডিফেন্ডারকে বোকা বানিয়ে বল বাড়িয়ে দেন নেইমারের দিকে । নেইমার খুব সহজেই বল পাঠিয়ে দেন প্রতিপক্ষের জালে ।

৭৭ মিনিটে অসাধারণ এক গোল করেন হাল্যান্ড । প্রায় ২৫ গজ দূর থেকে অবিশ্বাস্য এক শটে গোলটি করেন তিনি । তাতেই ২-১ গোলের জয় নিশ্চিত হয় বুরুশিয়ার ।

এই নিয়ে চলতি চ্যাম্পিয়ন্স লীগে ১০ গোল করলেন হাল্যান্ড । আগের আট গোল করেছিলেন গ্রুপ পর্বে সাবেক দল সালসবুর্কের হয়ে। এই মুহূর্তে ১০ গোল করে চ্যাম্পিয়ন্স লীগে বায়ার্ন মিউনিখের রবার্ট লেভেন্ডস্কির সাথে যৌথভাবে গোলদাতা তালিকার শীর্ষে আছেন তিনি ।

চলতি বছরের জানুয়ারিতেই বুরুশিয়ায় যোগ দিয়েছেন ১৯ বছরের হাল্যান্ড । নতুন দলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়া সাত ম্যাচে তার গোলের সংখ্যা ১১টি ।

৮১ মিনিটে নেইমারের শট পোস্টে লেগে ফিরে এলে হার নিয়েই মাঠ ছাড়ে পিএসজি ।

এই হারের ফলে ফিরতি লেগে জয় ছাড়া অন্য কোন পথ পিএসজির সামনে খোলা । অবশ্য নিজেদের মাঠে ১-০ গোলের জয় পেলেও কোয়ার্টার ফাইনালে চলে যাবে ফরাসী চ্যাম্পিয়নরা । কারণ তাদের আছে একটি মুল্যবান অ্যাওয়ে গোল ।

আগামী ১২ মার্চ ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে ফিরতি লেগের লড়াইয়ে নামবে পিএসজি।

আহাস/ক্রী/০০১