Download WordPress Themes, Happy Birthday Wishes

চ্যাম্পিয়ন্স লীগে ইতিহাস গড়ল জার্মানির লেইপজিগ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের সর্বশেষ আসরের ফাইনালিস্ট টটেনহ্যাম হটস্পার্স নক আউট পর্বের প্রথম রাউন্ডে হেরে গেছে নিজেদের মাঠেই । জার্মানির প্রতিপক্ষ লেইপজিগের দাপুটে ফুটবলের কাছে হারতে হয়েছে ইংলিশ জায়ান্টদের । এই হারটা নিজেদের মাঠে বলে টটেনহ্যামের জন্য দুঃসংবাদটা আরও বড় হয়ে দেখা দিয়েছে ।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাতে টটেনহ্যামের মাঠে খেলতে যায় লেইপজিগ । ম্যাচটি ১-০ গোলে জিতেছে জার্মানির দলটি । সেই সাথে ইউরোপের সেরা আসরের নক আউট পর্বে প্রথম গোল করার ইতিহাসটাও গড়ে নিয়েছে লেইপজিগ ।

টটেনহ্যামের অধিনায়ক হ্যারি কেইন ইনজুরির কারণে অনেকদিন ধরেই মাঠে নেই । এই ম্যাচে ছিলেন না আরেক ফরোয়ার্ড সন হিউং-মিনও । দলের অন্যতম সেরা দুই খেলোয়াড়কে ছাড়া টটেনহ্যামের আক্রমণভাগ একেবারেই সুবিধা করতে পারে নি উজ্জীবিত লেইপজিগের বিপক্ষে ।

ম্যাচের ধারা অনুসারে লেইপজিগের আরও বড় ব্যবধানে জেতার কথা । কিন্তু ম্যাচের দ্বিতীয় মিনিটেই টিমো ওয়ার্নারের শট অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী গোলরক্ষক হুগো লরিস । ফিরতি বলে হোসে অ্যাঞ্জেলিনোর শট লেগে ফিরে আসে পোস্টে ।

৩৬ মিনিটে জার্মান জাতীয় দলের ফরোয়ার্ড টিমো ওয়ার্নারকে আবারও গোল-বঞ্চিত করেছেন লরিস ।

প্রথমার্ধে একচেটিয়া খেলেও গোলের দেখা না পাওয়া লেইপজিগের জন্য ছিল হতাশার । তবে দ্বিতীয়ার্ধে সেই হতাশা কাটিয়ে কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় অতিথিরা ।

৫৮ মিনিটে অস্ট্রিয়ার মিডফিল্ডার কনরাড লাইমারকে ফাউল করে হলুদ কার্ড দেখেন ডিফেন্ডার বেন ডেভিস, পেনাল্টি পায় সফরকারীরা। এবার আর গোল করতে ভুল করেন নি ওয়ার্নার ।

চলতি চ্যাম্পিয়ন্স লীগে ওয়ার্নারের গোলের সংখ্যা এখন চারটি । আর সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে জার্মান ফরোয়ার্ড গোল করেছেন ২৬টি ।

৫৩ মিনিটে প্যাট্রিক শিহিকের আরেকটি প্রচেষ্টা রুখে দেন লরিস । মুলত গোলরক্ষক লরিসের ব্যবধানেই নুন্যতম ব্যবধানে হারা টটেনহ্যামের কোয়ার্টার ফাইনালে ওঠার আশা এখনও টিকে আছে ভালভাবে । পরবর্তী লেগে জার্মানির মাঠে একাধিক গোলে জয় পেলে তারাই উঠে যাবে সেরা আটে ।

৭৩ মিনিটে কোণঠাসা টটেনহ্যাম একটুর জন্য সমতা ফেরাতে পারে নি । আর্জেন্টিনার তারকা জিওভান্নি লো সেলসোর একটি ফ্রি-কিক ফিরে আসে পোস্টে লেগে । ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের ।

হারলেও ম্যাচের সেরা হয়েছে টটেনহ্যাম কিপার লরিস । এবারেই প্রথম নক আউট পর্ব থেকে ক্রিকেটের মত ম্যান অফ দা ম্যাচের পুরস্কার দিচ্ছে উইয়েফা ।

আহাস/ক্রী/০০২