Download WordPress Themes, Happy Birthday Wishes

মুমিনুল-সাদমানকে ছাড়াই পাকিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াড !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

অনেক অনিশ্চয়তার পর শেষ হয়েছে বাংলাদেশের পাকিস্তান সফরের প্রথম ধাপ । প্রথম পর্যায়ে তিন ম্যাচের টি-২০ সিরিজ শেষ করে ইতোমধ্যে দেশেও ফিরে এসেছে টাইগাররা ।

পাকিস্তানে তিন ম্যাচের টি-২০ সিরিজ অবশ্য বাংলাদেশের জন্য শেষ হয়েছে দুঃস্বপ্নের মধ্য দিয়ে । প্রথম দুই ম্যাচেই স্বাগতিকদের কাছে অসহায়ভাবে হেরেছে মাহমুদুল্লাহ রিয়াদ এন্ড কোং । আর সিরিজের শেষ ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে । ফলে হোয়াইট-ওয়াশের কবল থেকে রক্ষা পাওয়ার স্বস্তি অন্তত এসেছে !

এদিকে আগামী ৭-১১ ফেব্রুয়ারি পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ । টি-২০ সিরিজের সব ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে । আর টেস্ট ম্যাচ হবে রাওয়ালপিন্ডিতে । এটা পাকিস্তান আর বাংলাদেশ সিরিজের দ্বিতীয় ধাপ ।

টি-২০ সিরিজে মাহমুদুল্লাহ নেতৃত্ব দিলেও টেস্ট দলের অধিনায়ক হিসেবে যাবেন মুমিনুল হক । সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার পর টি-২০ আর টেস্ট দলের অধিনায়কত্ব ভাগ করে দেয়া হয়েছে মাহমুদুল্লাহ এবং মুমিনুলকে ।

টি-২০ ব্যর্থতার পর পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে ভাল করতে চায় বাংলাদেশ । যদিও দলে রয়ে গেছে গেছে ইনজুরি সমস্যা । টেস্ট দলের দুই সদস্য ইমরুল কায়েস আর সাদমান ইসলামের পাকিস্তান যাওয়া অনেকটাই অনিশ্চিত ।

সর্বশেষ বঙ্গবন্ধু বিপিএলের পর থেকে হ্যামস্ট্রিংয়ের চোটে ভুগছেন ইমরুল । তার ইনজুরির বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

আসন্ন বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের হয়ে খেলবেন ইমরুল। এবারও তাকে ধরে রেখেছে দলটি। ৩১ জানুয়ারি আসর শুরু হবে। তবে প্রথম ম্যাচে বাঁহাতি ওপেনারকে পাচ্ছে না ফ্র্যাঞ্চাইজিটি। লাল বলের এ টুর্নামেন্টের দ্বিতীয় অথবা তৃতীয় রাউন্ড থেকে মাঠে নামতে পারেন তিনি।

দেবাশীষ চৌধুরী বলেন, ‘ইনজুরি থেকে দ্রুত সেরে উঠছেন ইমরুল। পাকিস্তান সফরের আগে আমরা তাকে বিশ্রামের পরামর্শ দিয়েছি। বিসিএলের প্রথম রাউন্ডে ওকে না খেলার পরামর্শ দেয়া হয়েছে। কারণ খেললে আবার ইনজুরিতে পড়তে পারেন উনি।’

তিনি বলেন, ‘কয়েক দিন পর আমরা ইমরুলের অবস্থা পর্যবেক্ষণ করব। এর পরই বুঝতে পারব, পাকিস্তান সফরে উনি যেতে পারবেন কিনা। এমন ইনজুরি নিয়ে টেস্ট খেলা যায় না। সংক্ষিপ্ত সংস্করণে খেললেও ঝুঁকি থাকে। তাই সতর্কতা অবলম্বন করা হচ্ছে।’

এছাড়াও আরেক ওপেনার সাদমান কবজির চোটে ভুগছেন । বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) এক মেডিক্যাল কর্মকর্তা জানিয়েছেন, সোমবার (২৭ জানুয়ারি) ব্যথানাশক ইনজেকশন নিয়েছেন সাদমান এবং তাকে এক সপ্তাহ বিশ্রামে থাকতে উপদেশে দেওয়া হয়েছে।

২৪ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটসম্যান কয়েক মাস ধরে চোটে ভুগছেন। ব্যাঙ্গালুরুতে ডক্টর কে থিম্মাপ্পিয়া মেমোরিয়াল টুর্নামেন্টে বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশের হয়ে খেলার সময় এ চোট পান তিনি। যার কারণে টুর্নামেন্টে মাত্র দুটি ম্যাচ খেলে সাদমানকে দেশে ফেরত আসতে হয়।

তবে সুস্থবোধ করায় ভারতের বিপক্ষে ডে-নাইট টেস্ট সিরিজের দুই ম্যাচ খেলেন তিনি। কিন্তু এরপরই পুনরায় ব্যথা অনুভব করেন। এর ফলে সাদমান বাংলাদেশ ক্রিকেট লিগেও (বিসিএল) ড্রাফটেও ছিলেন না।

দ্বিতীয়বার পাকিস্তান সফরে গিয়ে বাংলাদেশ দুই টেস্ট খেলবে বাংলাদেশ ।

আহাস/ক্রী/০১০