Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্রাজিলের নতুন রোনাল্ডো !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

১৮ বছরের গ্যাব্রিয়েল মার্তিনেল্লির সাথে রোনাল্ডো নাজারিওর মিল খুঁজে পাচ্ছেন আরেক ব্রাজিলিয়ান গ্রেট রোনালদিনিও গাউচা । আর্সেনালে খেলা তরুণ মার্তিনেল্লি সম্পর্কে এভাবেই নিজের মুগ্ধতার কথা জানিয়েছেন ব্রাজিলের ২০০২ সালের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক রোনালদিনিও । 

শুধু ব্রাজিল কেন , ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় রোনাল্ডো । ব্রাজিলের হয়ে জিতেছেন দুইটি বিশ্বকাপ (যদিও ১৯৯৪ সালের বিশ্বকাপে কম বয়সের কারণে কোন ম্যাচ খেলার সুযোগ পান নি ) । কিন্তু ১৯৯৮ সালে দলকে ফাইনালে তোলার পর ২০০২ সালের  আসরেই সেলেকাওদের এনে দেন পঞ্চম বিশ্বকাপ শিরোপা । আট গোল করে হন আসরের সেরা গোলদাতা । বিশ্বকাপে সব মিলিয়ে  ১৫ গোল নিয়ে ইতিহাসের দ্বিতীয় সেরা তিনি (মিরাস্লাভ ক্লোজা ১৬ গোল করে প্রথম স্থানে আছেন ) ।  

তিনটি ফিফা বর্ষসেরা আর দুইটি ব্যালন ডি অর’জয়ী রোনাল্ডো তার ড্রিবলিং , গতি আর অসাধারণ ফিনিশিং ক্ষমতার কারণে এখনও দাগ কেটে আছেন সকলের মনে । সর্বকালের সেরাদের কাতারে জায়গা করে নিয়ে রোনাল্ডো হয়ে আছেন উঠতি ফুটবলারদের আদর্শ । সেই তুলনায় মার্তিনেল্লির ক্যারিয়ার মাত্র শুরু । অথচ তার মধ্যেই জাতীয় দলে রোনাল্ডোর সাবেক সতীর্থ রোনালদিনিও খুঁজে পাচ্ছেন ফেনোমেনোনের ছায়া । 

২০১৮-১৯ মৌসুমেই মার্তিনেল্লি যোগ দিয়েছেন ইংল্যান্ডের ক্লাব আর্সেনালে । ব্রাজিলের অখ্যাত ক্লাব ইতুয়ানো থেকে ইউরোপে পাড়ি জমিয়েছেন তিনি । ইতোমধ্যেই গানারদের হয়ে  সব প্রতিযোগিতা মিলিয়ে ২১ ম্যাচে  করেছেন ১০টি গোল ।

মজার ব্যাপার হচ্ছে , মার্তিনেল্লি ইংল্যান্ডে এসেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডে ট্রায়াল দিতে । কিন্তু তাকে মনে ধরে নি রেড-ডেভিল কর্তাদের । শেষ পর্যন্ত তাকে পেয়েই লুফে নিয়েছে আর্সেনাল । আর আর্সেনালে এসে তিনি পরিনত হয়েছেন দলের অন্যতম উঠতি তারকায় ।

আর্সেনালের হয়ে এখনও প্রথম একাদশে সুযোগ পান নি মার্তেনেল্লি । কিন্তু যখনই নামছেন , ছাপ রেখে যাচ্ছেন । নিজে গোল পাচ্ছেন আর করাচ্ছেন । যেমন শুরু করেছিলেন রোনাল্ডো । 

রোনাল্ডো নিজ দেশের ক্লাব ক্রুজেইরো থেকে ১৯৯৪-৯৫ মৌসুমে প্রায়  মার্তেনেল্লির বয়সেই যোগ দিয়েছিলেন হল্যান্ডের ক্লাব পিএসভি আইন্দহোভেনে । সেখানে দুই বছরেই সব মিলিয়ে ৫৭ ম্যাচে করেছেন ৫৪ গোল । তারপর ১৯৯৬-৯৭ মৌসুমে যোগ দেন বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনায় । এরপর রোনাল্ডোকে আর পেছনে ফিরে তাকাতে হয় নি । নিজেকে তিনি অল্প সময়েই পরিনত করেন বিশ্বসেরায় ।

ক্লাব ক্যারিয়ারে বিভিন্ন সময়ে ইন্টার মিলান , রিয়েল মাদ্রিদ আর এসি মিলানের মত ইউরোপসেরা দলে খেলেছেন । ক্লাব ক্যারিয়ারে সব মিলিয়ে করেছেন ৫১৮ ম্যাচে ৩৫২ গোল । নিজেকে পরিনত করেন গোল-ম্যাশিনে ।

রোনাল্ডো ক্যারিয়ারের শুরুতে যেভাবে ইউরোপে ভয়-ডরহীন ফুটবল খেলতেন , মার্তেনেল্লির খেলাতেও সেই ছাপ দেখছেন রোনালদিনিও । ব্রাজিলের সাবেক ফুটবলারের বিশ্বাস , মার্তেনেল্লি একদিন রোনাল্ডোর মতই বিশ্বসেরা হবেন ।

ব্রিটিশ পত্রিকা ‘মিরর’কে রোনালদিনিও জানিয়েছেন , ‘ আমরা ব্রাজিলিয়ানরা মার্তেনেল্লিকে নিয়ে দারুণ আশাবাদী । সেরা হবার মত প্রতিভা সে । ‘

রোনালদিনিও আরও বলেছেন , ‘ সত্যি মার্তেনেল্লি আমাকে তরুণ রোনাল্ডোর স্মৃতি স্মরণ করিয়ে দিচ্ছে । ইউরোপে অভিষেকেই সে ত্রিশের বেশী গোল করেছিল । সবাই ভাবতে শুরু করেছিল , কে এই তরুণ ব্রাজিলিয়ান ? ‘

রোনাদিনিও তরুণ মার্তেনেল্লির প্রশংসা করে জানান , ‘ মার্তেনেল্লি খুব পরিশ্রমী । সে বল দখলে কার্যকরী । বল পাওয়ার জন্য সারাক্ষণ ছুটে বেড়ায় । সে অসম্ভব সাহসী । কোন দলের আর কোন খেলোয়াড়দের বিপক্ষে খেলছে , এটা নিয়ে নির্লিপ্ত সে । মার্তেনেল্লি শুধু নিজের খেলাটা খেলতে চায় । গোল করতে চায় । একই মনোভাব ছিল রোনাল্ডোর । এভাবেই সে একদিন বিশ্বসেরা হয়েছে । ‘

রোনাদিনিও জানান , ‘ আমার বিশ্বাস , ব্রাজিল জাতীয় দলের খুব কাছাকাছি আছে মার্তেনেল্লি । সে এখনই জাতীয় দলে খেলার জন্য প্রস্তুত । ইতিহাস বলছে , ব্রাজিলের জাতীয় দলে খেলার জন্য বয়স কোন বিষয় না । ‘

ব্রাজিলের আক্রমণভাগে এমনিতেই প্রতিভার অভাব নেই। নেইমার, গ্যাব্রিয়েল জেসুস ছাড়াও আছেন রবার্তো ফিরমিনো, এভারটন সোয়ারেস, ফিলিপ কুতিনহো, রিচার্লিসন, রদ্রিগো গোয়েস, ভিনিসিয়ুস জুনিয়র, ডেভিড নেরেস, গ্যাব্রিয়েল বারবোসা প্রমুখ। এই লম্বা লাইন পেরিয়ে মার্তিনেল্লি কীভাবে নিজের জায়গা জাতীয় দলে পাকা করতে পারেন, এখন সেটাই দেখার বিষয় ।

আহাস/ক্রী/০০৫