Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের ফুটবলে নতুন ইতিহাস

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

ঢাকায় চলমান বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে নাম লিখিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন । আসরের প্রথম সেমি ফাইনালে সেসেলসকে হারিয়ে টানা দ্বিতীয় ফাইনাল নিশ্চিত করেছে মধ্যপ্রাচ্যের দলটি । অন্যদিকে দ্বিতীয় সেমি ফাইনালে মাঠে নামার অপেক্ষায় স্বাগতিক বাংলাদেশ আর বুরুন্ডি ।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীর জনকের নামে চলমান গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের দ্বিতীয় সেমি ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ আর বুরুন্ডি । ম্যাচটি শুরু হবে বাংলাদেশের স্থানীয় সময় বিকেল পাঁচটায় ।

বুরুন্ডির বিপক্ষে মাঠে নামার সাথে সাথেই বাংলাদেশের জন্য রচিত হবে এক নতুন ইতিহাস । কারণ ফুটবলের যে কোন পর্যায়ে এটাই বাংলাদেশের জন্য  নিজ দেশের মাটিতে কোন আফ্রিকান দেশের বিপক্ষে প্রথম লড়াই । এ পর্যন্ত লাল-সবুজরা ৪৬ দেশের বিরুদ্ধে মোট ২৪৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে । এই ম্যাচগুলোর মাত্র ২টি ম্যাচ তারা খেলেছে আফ্রিকান দেশের বিরুদ্ধে। ১টি আলজিরিয়া এবং ১টি সুদানের বিরুদ্ধে।  সেই দুইটি ম্যাচই ছিল বিদেশের মাটিতে । 

বাংলাদেশ ১৯৭৯ সালে দক্ষিণ কোরিয়ার  প্রেসিডেন্ট কাপে খেলেছিল সুদানের বিপক্ষে । সিউলে সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৪-১ গোলে । সেটাই প্রথম কোন আফ্রিকান দেশের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ  । এরপর  ১৯৮৩ সালে মালয়াশিয়ার মারদেকা কাপে ১-০ গোলে  হেরেছিল আলজেরিয়ার বিপক্ষে  । 

কখনও মোকাবেলা না হওয়া বুরুন্ডি ফিফা র‍্যাংকিংয়ে অনেকটাই এগিয়ে বাংলাদেশের চেয়ে । তারা এই মুহূর্তে ফিফার বিবেচনায় ১৫১ নাম্বার ফুটবল শক্তি । অন্যদিকে ১৮৭ নাম্বার অবস্থানে । র‍্যাংকিং বিবেচনায় বঙ্গবন্ধু গোল্ডকাপের দ্বিতীয় সেমিতে কিন্তু ফেভারিট আফ্রিকার দেশটি ।

আফ্রিকান পাওয়ার-ফুটবলে অভ্যস্ত বুরুন্ডি চলতি আসরেও খেলছে দারুণ । গ্রুপ পর্বের দুই ম্যাচেই জয় পেয়েছে তারা । করেছে সাত গোল । এখন পর্যন্ত চলতি আসরে সবচেয়ে বেশী গোল করার কৃতিত্ব দেখিয়েছে বুরুন্ডি ।

অন্যদিকে চার গোল করে চলতি আসরের সেরা গোলদাতা এখনও বুরুন্ডির এনশিমিরিমানো জসপিনা ।

তুলনায় এক জয় আর একটি পরাজয় নিয়ে সেমিতে আসা বাংলাদেশ কিছুটা হলেও পিছিয়ে আফ্রিকান প্রতিপক্ষের চেয়ে । প্রথম গ্রুপ ম্যাচের আসরের সেরা দল ফিলিস্তিনের কাছে ০-২ গোলে হারে জেমি ডের শিষ্যরা । পরের ম্যাচে শ্রীলঙ্কাকে ৩-০ গোলে হারিয়ে উঠে এসেছে শেষ চারের লড়াইয়ে ।

বাংলাদেশের জন্য বুরুন্ডি ম্যাচটি যে সহজ হবে না , সেটা বলা বাহুল্য । তার উপর দলে দেখা দিয়েছে ইনজুরি সমস্যা । শ্রীলঙ্কার বিপক্ষে শেষ গ্রুপ ম্যাচে খেলতে পারেন নি অধিনায়ক জামাল ভুঁইয়া । তবে সুখবর হচ্ছে , ইনজুরি থেকে সেরে উঠেছেন বাংলাদেশের অধিনায়ক । দুই দিন সতীর্থদের সঙ্গে অনুশীলনও করেছেন এই মিডফিল্ডার। মাঝমাঠে জামালের ফেরাটা স্বস্তির।

কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে লাল কার্ড দেখে ছিটকে গেছেন আরেক নির্ভরযোগ্য ডিফেন্ডার তপু বর্মন। যা চিন্তায় ফেলে দিয়েছে জেমি ডেকে । দলে নেই দুই ডিফেন্ডার ইয়াসিন খান আর টুটুল হোসেন বাদশাহ । এছাড়া অসুস্থতার কারণে আসর থেকে বাদ পড়েছেন ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন ।

এই নিয়ে বাংলাদেশের ইংলিশ কোচ জানান , ‘ ‘তপুকে হারানোটা আমাদের জন্য অনেক ক্ষতি। বুরুন্ডির মতো শক্তিশালী আক্রমণ ভাগের বিপক্ষে তপুকে প্রয়োজন ছিল। একজন সেরা খেলোয়াড়কে ছাড়া খেলতে নামাটা অনেক কঠিন। তারপরও করার কিছু নেই। বিকল্প তো অবশ্যই আছে। তবে তপুর বদলে কাকে খেলাব , সেটা এখনই বলা যাচ্ছে না। সুশান্ত, রাফি, রায়হান যে কাউকেই খেলাতে পারি।’

বুরুন্ডির বিপক্ষে লড়াই যে অনেক কঠিন হবে সেটা জানেন বাংলাদেশের কোচ জেমি । কারণ এই আসরের সবচেয়ে আক্রমণাত্মক দল তারাই । তাছাড়া আফ্রিকান দেশ হিসেবে খেলোয়াড়দের শারীরিক শক্তি আর গড়নেও তারাই এগিয়ে । এইসব প্রতিকুলতা সামলে বাংলাদেশের জন্য জয় পাওয়াটা হবে বড় চ্যালেঞ্জ ।

এই নিয়ে জেমি ডের মন্তব্য , ‘ বুরুন্ডির ফরোয়ার্ড লাইন আমাদের রক্ষণের জন্য বড় চ্যালেঞ্জ হবে। তবে ডিফেন্ডারদের সেই চ্যালেঞ্জ জিততে হবে এবং দ্রুতগতির কাউন্টারে আমাদের সুযোগ নিতে হবে শেষ ম্যাচের মতো।’

স্বাগতিক কোচ বলেন, ‘আমরা জানি ম্যাচটি কঠিন হবে। তাই আমাদেরকে ভাল খেলতে হবে। ছেলেরা যদি সেরাটা দিতে পারে তাহলে বুরুন্ডির বিপক্ষে জয় পাবার ভাল সম্ভাবনা রয়েছে। ‘

এদিকে বাংলাদেশের অধিনায়ক জামাল ভুঁইয়া জানান , ‘শ্রীলঙ্কান ম্যাচের চেয়ে বুরুন্ডির বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি ভিন্ন। আশাকরি আমরা ম্যাচটি জিততে পারব। এসএ গেমসে আমরা খারাপ খেলেছি। তবে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচ জেতায় আশাকরি কালও জিততে পারব।’

নিজ মাটিতে দর্শক সমর্থন চেয়ে জামাল বলেন , ‘র‌্যাঙ্কিংয়ে বুরুন্ডি এগিয়ে আছে। কিন্তু ফুটবলে র‌্যাঙ্কিংই সব নয়। আমি চাই কাল দর্শক আসুক। দর্শক না আসলে আমাদের খারাপ লাগে।’

বাংলাদেশ নিজেদের আয়োজিত বঙ্গবন্ধু কাপে এই নিয়ে চারবার সেমি ফাইনালে খেলেছে । যদিও জয় পেয়েছিল শুধু ২০১৫ সালে । সেবার তারা সেমিতে ১-০ গোলে থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালের টিকেট কেটেছিল। যদিও ফাইনালে মালয়েশিয়া অনুর্ধ-২২ জাতীয় দলের কাছে দুর্ভাগ্যজনকভাবে ৩-২ গোলে হেরে শিরোপা জিততে পারেনি।

বাংলাদেশ কি আজ পারবে ২০১৫ সালের সেমিতে জয় পাওয়ার সুখস্মৃতি ফিরিয়ে আনতে ?

প্রতিপক্ষ বুরুন্ডির কোচ জসলিন বিফুসা কিন্তু এতশত ভাবছেন না । তিনি স্রেফ আক্রমণ দিয়েই উড়িয়ে দিতে চান বাংলাদেশকে । এই নিয়ে আফ্রিকান দেশটির কোচ জানিয়েছেন , ‘ আমাদের প্রতিপক্ষ কে – সেটা নিয়ে ভাবছি না । আমাদের স্বভাব আক্রমণ করে খেলা । রক্ষণেও মনোযোগ দেয়া । এটাই আমাদের ফুটবল দর্শন । সেই ধারাতেই বাংলাদেশকে হারিয়ে ফাইনালে খেলব আমরা । ‘

স্বাগতিক হিসেবে বাংলাদেশের দর্শক চাপ নিয়ে বুরুন্ডি কোচ জানান , ‘ এটা কোন বিষয় না । বাংলাদেশ স্বাগতিক দেশ । নিজের দলকে সমর্থন দিতে দর্শক আসবেই । কিন্তু আমরা এতে অভ্যস্ত । এরকম সেমিফাইনাল, ফাইনাল ম্যাচ আমরা আগেও অনেক খেলেছি।’

বিফুসা আরও বলেন, ‘আগের দুই ম্যাচে আমরা ভিন্ন ভিন্ন ফর্মেশনে খেলেছি। মরিশাসের বিপক্ষে ৪-২-৩-১, সেশেলসের বিপক্ষে ৩-৫-২-১এ খেলেছি। বাংলাদেশের বিপক্ষে ভিন্ন ফর্মেশনে নামব। কারণ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দেখে মনে হয়েছে তারা অনেক শক্তিশালী দল।’

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাজী সালাহউদ্দিন ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন , বঙ্গবন্ধু গোল্ডকাপে চ্যাম্পিয়ন হতে পারলে বাংলাদেশ পাবে এক লাখ ডলার বোনাস । রানার্সআপ হতে পারলে ৫০ হাজার ডলার । এই পুরস্কার বাংলাদেশকে কতটা উদ্বুদ্ধ করবে , বলা যায় না । এমন ঘোষণার পরেও সর্বশেষ এসএ গেমসে বাংলাদেশ ব্যর্থ হয়েছিল । তবে আর্থিক পুরস্কার নয় , ফুটবলের সম্মান আর দর্শকদের সমর্থন ধরে রাখতেই বাংলাদেশের জেতা খুব দরকার বুরুন্ডির বিপক্ষে ।

আহাস/ক্রী/০০২