Download WordPress Themes, Happy Birthday Wishes

ইনজুরির কারণে বাদ পড়লেন মুশফিক

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) অষ্টম আসর।চার দল নিয়ে শুরু হতে যাওয়া প্রথম শ্রেণীর এই আসর নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দারুণ সিরিয়াস । জাতীয় দলের ক্রিকেটারদের খেলতে হচ্ছে এবারের বিসিএলে ।

তবে বিসিবি চাইলেও আসন্ন বিসিএলে খেলা হচ্ছে না অনেক ক্রিকেটারের । বিশেষ করে শুক্রবার থেকে শুরু হতে যাওয়া বিসিএলের প্রথম রাউন্ডে খেলা হচ্ছে না মুশফিকুর রহিমের । ইনজুরির কারণে প্রথম রাউন্ড থেকেই ছিটকে পড়েছেন তিনি ।

মুশফিক আসলে চোট পেয়েছিলেন ‘বঙ্গবন্ধু’ বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) শেষদিকে । চোট নিয়ে শেষ দুই ম্যাচ খেলেছিলেন। তার সেই হ্যামস্ট্রিং ইনজুরি অনেকটাই সেরে ওঠার পথে । তবে এখনও পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যেই আছেন তিনি ।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন,‘বঙ্গবন্ধু বিপিএলের শেষ দিকে মুশফিক হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন। এখনও সে পূর্নবাসন প্রক্রিয়ায় আছে। বিসিএলের প্রথম রাউন্ডেও তাকে বিশ্রামে থাকতে হচ্ছে। দ্বিতীয় রাউন্ড থেকে সে খেলতে পারবে। তার দলের ফিজিও তাকে বিশ্রাম থাকতে বলেছে।’

মুশফিক সর্বশেষ পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত তিন ম্যাচের সিরিজ খেলতেও দলের সাথে যান নি । যদিও সেই সময় নিরাপত্তার অজুহাতে তার পাকিস্তানে না যাবার কথা শোনা গিয়েছিল । কিন্তু এখন দেখা যাচ্ছে , ইনজুরির কারণেই তাকে বাদ দেয়া হয়েছিল স্কোয়াড থেকে !

বাংলাদেশ ক্রিকেট লিগের অষ্টম আসরে মুশফিককে ধরে রেখেছে বিসিবি নর্থ জোন।

মুশফিক ছাড়াও ইনজুরি আক্রান্ত হয়েছেন মেহেদী হাসান মিরাজ, সাদমান ইসলাম অনিক। শুধু তাই নয়, দীর্ঘ দিন হাঁটুর চোটে মাঠের বাইরে থাকা পেসার খালেদ আহমেদ আবারো আঘাত পেয়েছেন।

বিসিবির ফিজিও ও চিকিৎসকদের তথ্য মতে , ইনজুরির কারণে মোট ১৪ জন ক্রিকেটারের কেউ এক ম্যাচ আবার কেউ বা পুরো বাংলাদেশ ক্রিকেট লীগেই (বিসিএল) খেলতে পারবেন না।

টি-২০ সিরিজ শেষ করে বাংলাদেশে ফিরে এসেছে টাইগাররা। সবকিছু ঠিক থাকলে পূর্বের সূচি অনুসারে আগামী ৭ই ফেব্রুয়ারি শুরু হবে বাংলাদেশ-পাকিস্তানের রাওয়ালপিন্ডি টেস্ট। তার এক দিন আগে দ্বিতীয় দফায় পাকিস্তান পৌঁছবে বাংলাদেশ দল। কিন্তু জাতীয় দলের ক্রিকেটারদের টেস্টের জন্য প্রস্তুত করতে অনুশীলন ক্যাম্প না করে সরাসরি বিসিএলে ম্যাচ খেলানো হবে। টেস্ট দলের প্রায় সব সদস্যেরই প্রথম রাউন্ডে খেলার কথা রয়েছে।

কিন্তু টেস্ট স্কোয়াডের ইমরুল আর সাদমানের ইনজুরি সমস্যায় ফেলে দেবে বিসিবি’কে । তামিম ইকবালের সাথে টেস্ট সিরিজে কে ওপেন করবে – সেটা নিয়েই দেখা দিয়েছে প্রশ্ন ।

মিরাজ ইনজুরিতে । মোসাদ্দেক হোসেন সৈকতের তো ফিরতে অনেক সময় লাগবে । অভিজ্ঞ ক্রিকেটার ফরহাদ রেজাও আছেন ইনজুরিতে। বিসিএলের প্রথম রাউন্ড তার খেলা হবে না। ঘরোয়া ক্রিকেটের আরেক পরিক্ষিত ক্রিকেটার জহিরুল ইসলাম অমি ও মেহেদি মারুফ খেলতে পারবেন না বিসিএলের শুরুর দুই রাউন্ডে। এছাড়াও ইনজুরিতে আছেন পেসার শফিকুল ইসলাম, মানিক খান, স্পিনার তানভির ইসলামও। আর পুরোপুরি সুস্থ না হওয়ায় মাঠের বাইরেই রয়েছেন পেস-অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন।

সব মিলিয়ে বাংলাদেশের ক্রিকেটে এখন ইনজুরির মিছিল । পাকিস্তানের বিপক্ষে টেস্ট স্কোয়াড ঘোষণায় বিসিবি’কে যে হিমশিম খেতে হবে , সেটা বোঝাই যাচ্ছে ।

আহাস/ক্রী/০০৫