Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর বিকল্প হওয়া অসম্ভব !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বৃহস্পতিবা্রিহস্পতিব (১৯ ডিসেম্বর) রাতে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা আর রিয়েল মাদ্রিদ । বিশ্ব ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় এই ম্যাচটি অনুষ্ঠিত হবে স্পেনের বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে । লা লীগায় চলতি মৌসুমে দুই চির প্রতিপক্ষের এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায় ।

২০০৯ সালের পর থেকে এল-ক্ল্যাসিকো পেয়েছিল নতুন মাত্রা । কারণ সেই মৌসুমেই ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়েলে যোগ দিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো । তারপর থেকে এল-ক্ল্যাসিকো মানেই পরিনত হয়েছিল রোনালদো আর লিওনেল মেসির লড়াইয়ে । দুই বিশ্বসেরা ফুটবলারের লড়াই দেখতে মুখিয়ে থেকে বিশ্বের শতকোটি ফুটবল ভক্ত । কিন্তু গেলো মৌসুমে রিয়েল ছেড়ে রোনালদো পাড়ি জমিয়েছেন ইটালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে । সেই থেকে কিছুটা হলেও রং হারিয়েছে এল-ক্ল্যাসিকো , নিঃসন্দেহে ।

রোনালদো চলে যাওয়ার পর ভীষণ বাজে একটি মৌসুম কাটিয়েছে রিয়েল । নিজ দেশ আর ইউরোপে তারা হারিয়েছে শ্রেষ্ঠত্ব । রোনালদোর বিকল্প খুঁজে পাওয়ার ব্যর্থতায় মাশুল গুনেছে জিনেদিন জিদানের দল ।

২০১৯ সালের শুরুতেই চেলসি থেকে ১৪৬. ১ মিলিয়ন ইউরোতে ইডেন হ্যাজার্ডকে উড়িয়ে এনেছে রিয়েল মাদ্রিদ । আশা ছিল , বার্নাব্যুতে তিনিই হবেন রোনালদোর বিকল্প । কিন্তু সেটা কি তিনি হতে পেরেছেন ? না , পারেন নি । এটাই সাদা সত্য । রিয়েলের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন অবধি ১৩ ম্যাচে মাত্র একটি গোল করতে পেরেছেন বেলজিয়ান তারকা । বোঝাই যাচ্ছে , রিয়েলে রোনালদো হতে পারা খুব সহজ হবে না হ্যাজার্ডের জন্য ।

হ্যাজার্ড যে রিয়েলে রোনালদোর বিকল্প হতে পারেন নি , সেটা মনে করেন মেসি নিজেও । এমনকি বার্সেলোনার অধিনায়কের উপলব্ধি , রিয়েলে কখনই রোনালদোর বিকল্প হতে পারবেন না হ্যাজার্ড ।

যদিও চেলসি ছেড়ে আসার পর থেকেই অ্যাঙ্কেল ইনজুরি বেশ ভোগাচ্ছে দলকে । যে কারণে এবারের মৌসুমের প্রথম এল-ক্ল্যাসিকোতেও খেলতে পারছেন না এই বেলজিয়ান । এমনকি আগামী জানুয়ারির মাঝামঝি সময়ের আগে তিনি ফের মাঠে ফিরতে পারবেন কিনা সেটাতেও আছে সন্দেহ ।

এল-ক্ল্যাসিকোতে রিয়েলের আক্রমণভাগ সামাল দেয়ার দায়িত্ব তাই থাকছে করিম বেঞ্জেমার উপর । সাথে থাকছেন পুরনো যোদ্ধা গ্যারেথ বেল । সব মিলিয়ে বার্সেলোনার বিপক্ষে রোনালদো ছাড়া আরেকটি কঠিন পরীক্ষার মুখোমুখি হতে চলেছে রিয়েল , কোন সন্দেহ নাই ।

এদিকে এল-ক্ল্যাসিকোর আগে মেসি জানিয়েছেন , ‘ রিয়েল রোনালদোর অভাবে ভুগবে । তার জায়গা হ্যাজার্ডের পক্ষে নেয়া কোনদিন সম্ভব না । হ্যাজার্ড অবশ্যই দারুণ খেলোয়াড় । তার অনেক গুণ আছে । তার উপস্থিতি যে কোন দলে ভারসাম্য এনে দেবে । কিন্তু সেরা করবে কিনা সন্দেহ আছে । ‘

তারপরেই নিজের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীকে প্রশংসায় ভাসিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার , ‘ আসলে রোনালদো রোনালদোই । তার কোন তুলনা হয় না । হ্যাজার্ড দুর্দান্ত খেলোয়াড় হলেও , সে কখনই রোনালদোর বিকল্প না । ‘

চলতি মৌসুমে নিজেদের মাঠে সাত লা লীগা ম্যাচেই জিতেছে বার্সেলোনা । মেসিও আছেন দুর্দান্ত ফর্মে । এখন পর্যন্ত রিয়েলের করিম বেঞ্জেমার সাথে তার চলছে সেরা গোলদাতা হবার প্রতিযোগিতা । ফলে আজকের ম্যাচটি মেসির সাথে বেঞ্জেমার একটি অন্যরকম লড়াই হিসেবেও বিবেচনা করা যায় ।

যদিও নিজেদের মাঠে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী মেসি জানান , ‘ ‘আমরা যখন বার্নাব্যুতে (রিয়াল মাঠ) খেলি তখন আক্রমণে ওঠার অনেক জায়গা তৈরি হয়। তারা বেশি আক্রমণ করে কারণ ঘরের মাঠে খেলা হওয়ায় তাদের সেই তাড়না থাকে এবং সমর্থকরা তাদের তেমন খেলতে তাড়িত করে। ক্যাম্প ন্যুতে তারা অন্যরকম খেলে। কিছুটা নিচে নেমে থাকে, তারা আঁটসাঁট থাকে ও প্রতিআক্রমণ করে, কারণ তাদের আক্রমণভাগে খুব গতিময় ফুটবলার আছে। বের্নাবেউয়ে আমরা ৯০ মিনিট সমানভাবে খেলি। কিন্তু এখানে খেলাটা তুলনামূলক বদ্ধ থাকে এবং বেশি জটিল।’

আহাস/ক্রী/০০৮