Download WordPress Themes, Happy Birthday Wishes

চট্টগ্রামের হয়ে ম্যাচ পাতানোর চেষ্টায় পেলেন নিষেধাজ্ঞা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) ম্যাচ ফিক্সিং কাণ্ডে সবচেয়ে আলোচিত হয়েছিলেন মোহাম্মদ আশরাফুল । দেশের এই ফ্রেঞ্চাইজি আসরে ম্যাচ পাতিয়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি । যা বলতে গেলে ক্যারিয়ারটাই শেষ করে দিয়েছে বাংলাদেশের অন্যতম সেরা প্রতিভা আশরাফুলের । নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফিরলেও আশরাফুল আর ফিরে পান নি নিজেকে ।

আশরাফুলের বড় সাজার পর কি ম্যাচ ফিক্সিং বন্ধ হয়েছে বিপিএলে ? সেই আলামত অন্তত দেখা যাচ্ছে না । সম্প্রতি বিপিএলের পুরনো দল চিটাগং ভাইকিংসের লজিস্টিক ম্যানেজার শাকিল আবেদীনকে নিষিদ্ধ করা হয়েছে । তার বিরুদ্ধে অভিযোগ , দলের ক্রিকেটারদের অনৈতিক প্রস্তাব দিয়েছিলেন তিনি ।

শাকিল আবেদীন , যার পুরো নাম ওয়ালিউল আবেদীন শাকিল। নিজেও এক সময় ক্রিকেট খেলেছেন শাকিল । এখন বিসিবির (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) ম্যাচ রেফারি হিসেবে চট্টগ্রামের ঘরোয়া ও বিসিবির খেলায় দায়িত্ব পালন করছেন ৪-৫ বছর ধরে। সে সবের পাশাপাশি একজন ক্রিকেট সংগঠক হিসেবেও কাজ করেছেন । ছিলেন সর্বশেষ বিপিএলে চিটাগং ভাইকিংসের লজিস্টিক ম্যানেজার ।

কিন্তু শাকিল থাকতে পারছেন না আগামী বিপিএলে । অনৈতিক কর্মে জড়িত থাকার অভিযোগে বিপিএল থেকে নিষিদ্ধ করেছে তাকে বিসিবি ।

জানা গেছে , চট্টগ্রামের কয়েকজন ক্রিকেটারকে রাজশাহী কিংসে খেলার সুযোগ করে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন শাকিল। খেলার সুযোগ নিশ্চিত হলে কর্মকর্তাদের কথামতো চলার শর্ত জুড়ে দিয়েছিলেন তিনি। কিন্তু খেলোয়াড়রা শাকিলের সেই শর্তের কথা গোপন রাখে নি । জানিয়ে দেয় বোর্ডের দুর্নীতি দমন বিভাগকে ।

বিসিবি বিষয়টিকে গুরুত্বের সঙ্গে তদন্ত করলে অনৈতিক প্রস্তাবের ঘটনার সত্যতা খুঁজে পায়। তার ভিত্তিতেই শাকিলকে নিষিদ্ধ করেছে বিসিবি ।

শাকিলকে কত বছরের জন্য নিষিদ্ধ করা হতে পারে জানা যায়নি। তবে এবারের বিপিএলের খেলা দেখতে তিনি যে মাঠে যেতে পারবেন না সেটা নিশ্চিত। ক্রিকেটীয় কর্মকাণ্ডেও সম্পৃক্ত থাকতে পারবেন না তিনি। ২০১২ সালের প্রথম বিপিএলে ঢাকা গ্ল্যাডিয়েটরসের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ায় ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছিল শরিফুল হক প্লাবনকে। জাতীয় দলের সাবেক সতীর্থের কাছ থেকে অনৈতিক প্রস্তাব পাওয়ার বিষয়টি মাশরাফি রিপোর্ট করেছিলেন টিম ম্যানেজমেন্টের কাছে। শাকিলকে নিষিদ্ধ করার ক্ষেত্রে ওই দৃষ্টান্ত অনুসরণ করা হলে বড় ধরনের শাস্তি পেতে পারেন তিনি।

বিসিবির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, দেশের ক্রিকেটে কোনো ধরনের অনৈতিক কর্মকাণ্ড মেনে নেওয়া হবে না। বিপিএল ইস্যুতে আরও বেশি সিরিয়াস তারা। নাম গোপন রাখার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘শাকিল যে উদ্দেশ্যেই এই প্রস্তাব দিন না কেন, অ্যান্টিকরাপশনের নিয়মে তা শাস্তিযোগ্য অপরাধ।’

সম্প্রতি বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান আইসিসি কর্তৃক নিষিদ্ধ হয়েছেন এক বছরের জন্য । ক্রিকেট জুয়াড়িদের কাছ থেকে পাওয়া অফার গোপন রাখায় তাকে এই শাস্তি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা । এই ঘটনায় বিব্রত বিসিবি র্নীতি দমন নিয়ে আরও সতর্ক পথে হাঁটতে যাচ্ছে । এবার বিপিএলে তাই প্রতি দলের সঙ্গেই নিয়োগ দেওয়া হচ্ছে একজন করে দুর্নীতি দমন কর্মকর্তা। আগের যেকোনো সময়ের চেয়ে থাকছে বাড়তি নজরদারি।

আহাস/ক্রী/০০৩