Download WordPress Themes, Happy Birthday Wishes

কিংবদন্তী ফরোয়ার্ডকে দলে ভেড়ালো এসি মিলান

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

শুধু বর্তমান সময়ের কেন , জ্লাটান ইব্রাহিমোভিচকে ধরা যায় বিশ্বের সর্বকালের সেরা ফরোয়ার্ডদের একজন হিসেবেই । সুইডেনের জীবন্ত এই কিংবদন্তী ফুটবলার ৩৮ বছর বয়সেও দাপিয়ে বেড়াচ্ছেন ফুটবল মাঠে । বিশ্বের বিভিন্ন প্রান্তে নিচ্ছেন নতুন নতুন চ্যালেঞ্জ । যার অংশ হিসেবে আমেরিকা ছেড়ে তিনি এবার পাড়ি জমিয়েছেন ইটালিতে ।

ইব্রার নতুন ঠিকানা এখন ইটালির সাবেক চ্যাম্পিয়ন এসি মিলান । শুক্রবার রাতে (২৭ ডিসেম্বর) মিলান অফিশিয়ালি বিষয়টি নিশ্চিত করেছে । আপাতত ফ্রি ট্রান্সফারে ছয়মাসের জন্য ইটালির ক্লাবে যাচ্ছেন ইব্রা । ২০২০ সালের জুন পর্যন্ত হয়েছে চুক্তি । তবে সেই চুক্তি ভবিষ্যতে বাড়াবার সুযোগ থাকছে দুই পক্ষের জন্যই ।

ইব্রার ইটালিতে আসা নতুন কিছু না । বিশ্বের নামীদামী সব ক্লাবে খেলা এই সুইডিশ প্রথম ইটালিতে আসেন ২০০৪ সালে । ২০০৬ সাল অবধি খেলেছেন জুভেন্টাসে । এরপর ২০০৯ পর্যন্ত কাটিয়েছেন ইন্টার মিলানে ।

এসি মিলানেও নতুন না ইব্রা । বার্সেলোনা থেকে ২০১০-১১ মৌসুমে ধারে খেলেছেন তিনি ইউরোপের সাতবারের চ্যাম্পিয়ন শিবিরে । ২০১১-১২ মৌসুমে ছিলেন পাকাপাকিভাবে। এরপর পাড়ি জমিয়েছিলেন প্যারিস সেইন্ট জার্মেইতে (পিএসজি)। প্রথম দফায় মিলানে থাকাকালে সকল প্রতিযোগিতা মিলিয়ে ৮৫ ম্যাচে ৫৬ গোল করেছিলেন দীর্ঘদেহী এই ফরোয়ার্ড। জিতেছেন সিরি ‘এ’ আর সুপার কাপের শিরোপা ।

এসি মিলানের সর্বকালের সেরাদের ‘হল অফ ফেইম’ তালিকাতেও জায়গা করে নিয়েছেন ইব্রা । 

এই মুহূর্তে ইটালিয়ান লীগে সময়টা একেবারে ভালো যাচ্ছে না মিলানের । ১৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে দলটি আছে পয়েন্ট তালিকার ১১ নম্বরে।

সান সিরোতে (মিলানের ঘরের মাঠ) ফেরা নিয়ে ইব্রা বলেছেন, ‘আমি একটি ক্লাবে ফিরছি যাদের আমি ভীষণভাবে শ্রদ্ধা করি। এমন একটি শহরে ফিরছি যাকে আমি ভালোবাসি। এই মৌসুমের গতিপথ পাল্টাতে আমি আমার সতীর্থদের সঙ্গে লড়াই করব এবং লক্ষ্য অর্জনে যা যা করা দরকার তা আমি করব।’

পেশাদারি ক্যারিয়ারে ইব্রাহিমোভিচ এক কথায় যাযাবর। এই নিয়ে নবমবারের মতো ক্লাব পাল্টেছেন তিনি। সবশেষ তিনি ছিলেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল এলএ গ্যালাক্সিতে। তবে ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর গেল মাসে তা আর নবায়ন না করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন তিনি।

এরপর থেকেই আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ইব্রার ইউরোপে ফেরার গুঞ্জন শোনা যেতে থাকে। তিনি নিজেও একই ইচ্ছার কথা জানান। মিলানের সঙ্গে সঙ্গে ইব্রার নতুন ঠিকানা হিসেবে উচ্চারিত হয়েছিল বোলোনিয়া, নাপোলির মতো ইতালিয়ান ক্লাবের নাম।

শুধু তা-ই নয়, ইংল্যান্ডের এভারটন, টটেনহ্যাম হটস্পার এমনকি আর্জেন্টিনার বোকা জুনিয়র্সের সঙ্গেও নাম জড়ানো হয় ইব্রাহিমোভিচের। তবে নিজের সাবেক ক্লাবকেই শেষ পর্যন্ত বেছে নিয়েছেন তিনি।

ইব্রা এখন পর্যন্ত তার ক্লাব ক্যারিয়ারে সব মিলিয়ে ৭৮৮ ম্যাচে করেছেন ৪৬৪ গোল । সর্বশেষ ২০১৮-১৯ মৌসুমে আমেরিকার মেজর লীগ সকারে এলএ গ্যালাক্সির হয়ে ৫৬ ম্যাচে করেছেন ৫২ গোল । অর্থাৎ চল্লিশের কাছাকাছি এসেও ধার একেবারেই কমে নি এই নামী ফরোয়ার্ডের ।

জাতীয় দলের হয়ে ১১৬ ম্যাচে ৬২ গোল করেছেন ইব্রা । তিনি তার দেশের সর্বকালের সেরা গোলদাতা । ১৪বার সুইডেনের বর্ষসেরা ফুটবলার হয়ে গড়েছেন রেকর্ড । 

আহাস/ক্রী/০০১