Download WordPress Themes, Happy Birthday Wishes

‘ভুল’ করে হেরে গেছে ভারত !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ভারতের মাটিতে তিন ম্যাচের টি-২০ সিরিজে সমতা এনেছে ওয়েস্ট ইন্ডিজ । সফরকারীরা সিরিজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিকদের হারিয়েছে আট উইকেটের বিশাল ব্যবধানে । নিজেদের মাটিতে সিরিজ নিশ্চিত করার ম্যাচে ভারতীয়রা ফিল্ডিংয়ের ক্ষেত্রে করেছেন অমার্জনীয় অনেক ভুল , যার মুল্য তাদের চুকাতে হয়েছে ম্যাচ হেরে । আর দলের এই হারে ম্যাচ শেষ ভীষণ নাখোশ ছিলেন ভারতীয় সেনাপতি বিরাট কোহলি ।

রবিবার (৮ ডিসেম্বর) ত্রিভুবন্তপুরামে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ভারত তোলে সাত উইকেটে ১৭০ রান । জবাবে ৯ বল হাতে রেখে দুই উইকেটের বিনিময়ে ১৭৩ রান তুলে অনায়াস জয় পায় দুইবারের টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ।

টার্গেট তাড়ায় ওয়েস্ট ইন্ডিজকে ৭৩ রানের সূচনা এনে দেন লিন্ডলে সিমন্স আর এভিন লুইস । তবে এই জুটি ভাঙতে পারত আগেই । ইনিংসের পঞ্চম ওভারে ভুবনেশ্বর কুমারের দ্বিতীয় বলে মিড উইকেটে লেন্ডল সিমন্সের সহজ ক্যাচ ছাড়েন ওয়াশিংটন সুন্দর । সিমন্স তখন ব্যক্তিগত ৬ রানে ব্যাট করছিলেন । একই ওভারের চতুর্থ বলে ঋষভ পন্ত ক্যাচ মিস করেন এভিন লুইসের৷ তাঁর সংগ্রহে ছিল তখন মাত্র ১৬ রান ।

জীবন ফিরে পাওয়া সিমন্স করেন অপরাজিত ৬৭ রান । তার ৪৫ বলের ইনিংসে দেখা মেলে চারটি করে চার আর ছক্কা । অন্যদিকে লুইস করেছেন ৩৫ বলে তিনটি করে চার আর ছক্কায় ৪০ রান ।

১৪ বলে তিনটি ছক্কায় শিমরান হেটমেয়ার করেছেন ২৩ রান ।

তৃতীয় উইকেটে সিমন্সের সাথে অবিচ্ছিন্ন ৫১ রানের জুটি গড়ে দলকে জয় এনে দেন নিকোলাস পুরান । তিনি করেছেন অপরাজিত ৩৮ রান । সেটাও মাত্র ১৮ বলে চারটি চার আর দুইটি ছক্কায় ।

মজার ব্যাপার হচ্ছে , ম্যাচ জেতানো ইনিংস খেলার পথে পুরানকেও ‘জীবন-দান’ করেন ভারতীয়রা । ইনিংসের ১৭ তম ওভারে পুরানের ক্যাচ ছাড়েন শ্রেয়াস আইয়ার । ক্যারিবিয়ান উইকেট-রক্ষক ব্যাটসম্যান তখন ব্যক্তিগত ১৮ রানে ব্যাট করছিলেন ।

সব মিলিয়ে ম্যাচে তিনটি ক্যাচ ছেড়েছে ভারত । আর সেই তিনজনই ক্যারিবিয়ানদের জয়ে রেখেছেন বড় অবদান । আগের ম্যাচেও পাঁচটি ক্যাচ ছেড়েছিল ভারতীয়রা , দিয়েছিল এই ম্যাচের মতই বাড়তি রান । তবে সেই ম্যাচে তারা বেঁচে গিয়েছিল বিরাটের দারুণ ব্যাটিং এর কল্যাণে । এবার সেটা হয় নি ।

ম্যাচ শেষে তাই ভারত অধিনায়ক ক্ষোভ উগড়ে জানান , ‘ আমরা নিজেদের ভুলেই হেরেছি । আমরা যদি এরকম খারাপ ফিল্ডিং করি, তবে স্কোর বোর্ডে যত রানই তুলি না কেন, কম মনে হবে । শেষ দু’টি ম্যচে আমরা অত্যন্ত খারাপ ফিল্ডিং করেছি৷ । টি-২০ ম্যাচে যদি এক ওভারে দু’টো ক্যাচ ছাড়েন, তবে নিশ্চিতভাবেই তার মূল্য চুকাতে হবে ! ‘

ভারতের ম্যাচে রবীন্দ্র জাদেজা আর ওয়াশিংটন সুন্দর নিয়েছেন একটি করে উইকেট ।

এদিকে ম্যাচের শুরুতে ভারতের হয়ে ম্যাচে অনবদ্য ব্যাটিং করেন নবাগত অল-রাউন্ডার শিবম দুবে । তাঁকে তিন নম্বরে ব্যাট করতে পাঠায় টিম ম্যানেজমেন্ট । দুবে ৩০ বলে ৫৪ রানের ঝকঝকে ইনিংস খেলেন৷ তিনি ৩টি চার ও ৪টি ছক্কা মারেন ।

এছাড়া ঋষভ পন্ত ৩টি চার ও ১টি ছক্কার সাহায্য ২২ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন৷

কেশরিক উইলিয়ামস আর হেইডেন ওয়ালশ নেন দুইটি করে উইকেট ।

ম্যাচের সেরা হয়েছেন লেন্ডলি সিমন্স ।

আগামী বুধবার (১১ ডিসেম্বর) ওয়েস্ট ইন্ডিজ আর ভারতের মধ্যে তৃতীয় আর শেষ টি-২০ ম্যাচ অনুষ্ঠিত হবে । সিরিজ নির্ধারণী ম্যাচটি হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে । 

আহাস/ক্রী/০০২