Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিব নিজেই চেয়েছিলেন নিষেধাজ্ঞা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স বিভাগের চেয়ারম্যান আকরাম খান সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা নিয়ে দিয়েছেন বিস্ফোরক তথ্য । তিনি জানিয়েছেন , ভারত সফরের আগে নিজেই নিজের নিষেধাজ্ঞা চেয়েছিলেন সাকিব !

আকরাম খান জানিয়েছেন , সাকিবের নিষেধাজ্ঞা অবশ্যম্ভাবী ছিল । এটা এড়াবার কোন উপায় ছিল না । এখন না হলেও আর কয়েকদিন পর সেটা হত ।

বাংলাদেশের সাবেক অধিনায়ক জানিয়েছেন , ‘ ভারত সফরের মাঝামাঝি এমন কিছু হলে সেটার প্রতিক্রিয়া হত আরও মারাত্মক । দলের উপর পড়ত বিরুপ প্রভাব । এটা সাকিব চায় নি । ‘

এছাড়াও আকরাম জানিয়েছেন , ‘সাকিব আগামী বছরের টি-২০ বিশ্বকাপের খেলতে চান । পরে সাজা হলে সেই বিশ্বকাপে খেলার কোন সুযোগই পেতেন না তিনি । কিন্তু এখন তার অল্প হলেও সেই সম্ভাবনা আছে । ‘

প্রসঙ্গত দুই বছর আগে জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পান। তবে তা গোপন রাখেন আইসিসির অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিটের (আকসু) কাছে। এর দায়ে বাংলাদেশের সেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।

যদিও প্রথমে নিষেধাজ্ঞাটা ছিল দুই বছর। তবে ভুল স্বীকার করায় এক বছর শিথিল করা হয়। এ সময়ে ফের অপরাধ করলে আগের শাস্তিই বহাল থাকবে। আর কোনো দুর্নীতিতে না জড়ালে ২০২০ সালের ২৯ অক্টোবর আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন সাকিব।

সাকিবের নিষেধাজ্ঞা শুরু হয়েছে ২৯ অক্টোবর থেকে। সেই হিসেবে আগামী বছরের একই দিনে তার এক বছরের শাস্তির মেয়াদ শেষ হবে।

আইসিসির বিভিন্ন শর্ত পূরণ তখন থেকেই মাঠে ফিরতে পারবেন এই অলরাউন্ডার। আর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর শুরু হবে ১৭ অক্টোবর। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত।

এর মাঝে প্রথম রাউন্ডের খেলা চলবে ২২ অক্টোবর পর্যন্ত। ২৪ই অক্টোবর থেকে শুরু হবে সুপার-১২ পর্ব বা মূল আসর। বিসিবি ইতিমধ্যে জানিয়েছে, আইনি প্রক্রিয়ায় সাকিবের শাস্তি কমানোর চেষ্টা করবে।

আহাস/ক্রী/০০৭