Download WordPress Themes, Happy Birthday Wishes

প্রথম টেস্টের একাদশে থাকছেন যারা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

রাত পোহালেই শুরু হবে ভারতের বিপক্ষে বাংলাদেশের টেস্ট লড়াই । বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরের হল্কার স্টেডিয়ামে শুরু হবে এই টেস্ট বাংলাদেশ সময় সকাল দশটায় । আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুই ম্যাচের সিরিজটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ ।

গত রবিবার ভারতের মাটিতে শেষ করেছে বাংলাদেশ তিন ম্যাচের টি-২০ সিরিজ । সিরিজের প্রথম ম্যাচে জিতলেও শেষ দুইটিতে হেরেছে মাহমুদুল্লাহর নেতৃত্বাধীন দল । সম্ভাবনা থাকা স্বত্বেও টি-২০ সিরিজ হেরে যাওয়ায় খানিকটা অস্বস্তি আছেই টাইগার শিবিরে ।

এদিকে সাকিব আল হাসান না থাকায় টেস্ট দলের নেতৃত্বেও এসেছে পরিবর্তন । অনেকটা অপ্রত্যাশিতভাবেই টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন মুমিনুল হক । বাংলাদেশের টেস্ট ক্রিকেটে মুমিনুল সবচেয়ে আস্থার জায়গায় আছেন , কোন সন্দেহ নেই । কিন্তু অধিনায়ম হিসেবে ভারতের মাটিতে কঠিন পরীক্ষায় তিনি কতটুকু কি করতে পারেন , সেটা অবশ্য দেখার বিষয় ।

টেস্ট সিরিজে ভালো করতে বদ্ধ পরিকর মুমিনুলের দল । যদিও কাজটি হবে অত্যন্ত কঠিন। কারণ টেস্ট সিরিজে ফিরছে ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিসহ, আজিঙ্কে রাহানে, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামির মত তারকারা। অন্যদিকে টেস্ট সিরিজেও বাংলাদেশ পাচ্ছেনা নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ও ওপেনার তামিম ইকবালকে। তাই টাইগার একাদশ সাজাতেই হয়তো হিমশিম খেতে হবে টিম ম্যানেজম্যান্টকে। সাকিব অলরাউন্ডার হওয়ায় একই সাথে বোলার ও ব্যাটসম্যান হিসেবে দলে প্রায় দুইজনের ভূমিকা রাখেন। তার অনুপস্থিতিতে তাই হয়তো একজন ব্যাটসম্যান বা একজন বোলার কম নিয়ে মাঠে নামতে হবে টাইগারদের। যেহেতু প্রতিপক্ষ ভারত তাই হয়তো বাড়তি ব্যাটসম্যান নিয়ে সাত ব্যাটসম্যান ও চার বোলার এই ফরমুলাতেই মাঠে নামবে টিম টাইগার্স।

তামিম না থাকায় ইমরুলের সাথে ওপেন করবেন সাদমান ইসলাম । সিরিজ শুরুর আগেই ঘোষণা দিয়েছিলেন টেস্ট ক্রিকেটে আর কিপিং করবেন না মুশফিকুর রহিম তাই চার নাম্বার পজিশনে তার চেয়ে ভালো অপশন বাংলাদেশের কাছে আর নেই।

পাঁচ নম্বর পজিশনে সাকিব না থাকায় এখানে হয়তো কপাল খুলবে মোহাম্মদ মিঠুনের। ছয়ে মাহমুদউল্লাহ আর মুশফিক কিপিং না করায় সাত নম্বরে লিটনের খেলার সম্ভাবনা একরকম নিশ্চিত।

খেলা যেহেতু ভারতে আর দলে যেহেতু সাকিব নেই , তাই দুই পেসার ও দুই স্পিনার এই থিওরিতেই বোলিং এটাক সাজাবে বাংলাদেশ। দুই স্পিনার তাইজুল ও মিরাজের সাথে আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন এই দুই পেসারেরই একাদশে থাকার সম্ভাবনা বেশি।

এদিকে সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় টেস্টে না খেলা ইশান্ত শর্মা ফিরছেন ভারতীয় একাদশে । উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে সুযোগ পাচ্ছেন ঋদ্ধিমান সাহা । টি-২০ সিরিজে হতাশ করায় প্রথম টেস্টের একাদশে জায়গা হচ্ছে না স্কোয়াডে থাকা ঋষভ পান্টের ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাদমান ইসলাম, ইমরুল কায়েস, মমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি, এবাদত হোসেন।

ভারতীয় একাদশ – রোহিত শর্মা , চেতেশ্বর পুজারা , মায়াংক আগারওয়াল , বিরাট কোহলি , আজিংকা রাহানে , রবীন্দ্র জাদেজা , ঋদ্ধিমান সাহা , রবিচন্দরন অশ্বিন , ইশান্ত শর্মা , মোহাম্মদ শামি , উমেশ যাদব ।

আহাস/ক্রী/০০১