Download WordPress Themes, Happy Birthday Wishes

আবারও টি-২০ নেতৃত্বে মাশরাফি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি-২০ ক্রিকেটের আসর । যদিও এবারের আসরে থাকছে না ফ্রেঞ্চাইজি দল । বরং সাত দলের এবারের আসর হতে চলেছে বিসিবি’র (বাংলাদেশ ক্রিকেট বোর্ড) সরাসরি তত্ত্বাবধানে । আর জাতীর পিতা শেখ মুজিবর রহমানের জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে আসন্ন আসরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’।

আসন্ন বঙ্গবন্ধু বিপিএলের খেলোয়াড় ড্রাফ্‌টস হয়ে গেছে । ফ্রেঞ্চাইজি না থাকায় এবার নিলামের প্রয়োজন পড়ে নি । বরং বিসিবি’র বেঁধে দেয়া বিভিন্ন ক্যাটাগরিতে লটারির মাধ্যমে গড়া হয়েছে বিভিন্ন দল । আর এবার দলের নামেও এসেছে পরিবর্তন । যেমন- এক সময়ের ঢাকা গ্ল্যাডিয়েটর বা ঢাকা ডাইনামাইটস এবার খেলবে ঢাকা প্লাটুন নামে স্বতন্ত্রভাবে ।

বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে দলে ভিড়িয়েছে ঢাকা প্লাটুন । যদিও এবার মাশরাফির দল পাওয়া নিয়েই সংশয় দেখা দিয়েছিল । প্রথম আট ডাকে তাকে নেয় নি কোন দল । শেষ পর্যন্ত ঢাকা প্লাটুন অবশ্য নিয়েছে মাশরাফিকে ।

মাশরাফিকে নিতে দেরী করা প্রসঙ্গে কোচ সালাউদ্দিন জানিয়েছিলেন , ‘ আসলে প্রথমবার আমরা এ+ ক্যাটাগরির একজন প্লেয়ারকেই ডাকতে পারতাম। তখন তামিমকে নিয়েছি। এরপর আবার সুযোগ পেয়ে মাশরাফিকে নিয়েছি। ‘

প্লেয়ার ড্রাফ্‌টসে ‘এ+’ ক্যাটাগরিতে থাকা মাশরাফিকে নিতে দেরী করলেও অধিনায়কত্ব দিতে দেরী করেনি ঢাকা প্লাটুন ।সোমবার (২৫ নভেম্বর) দলটি তাদের অফিশিয়াল ফেসবুক পেজে একটি পোস্টের মাধ্যমে মাশরাফিকে অধিনায়ক ঘোষণা করে।

বিপিএলের ইতিহাসে সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি । এ পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ৬ বিপিএলের চার শিরোপাই জিতেছেন তিনি। টুর্নামেন্টের সপ্তম আসরেও মাশরাফির ওপর ভরসা রাখছে তার নতুন দল ঢাকা প্লাটুন। 

দেশের হয়ে সর্বশেষ ২০১৭ সালের এপ্রিলে টি-২০ খেলেছেন মাশরাফি । সেবার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে নেতৃত্ব দেন তিনি । সেই সিরিজ  থেকেই আসে তার অবসরের  ঘোষণা । তবে আন্তর্জাতিক টি-২০ না খেললেও বিপিএলে তিনি খেলে যাচ্ছেন দাপটের সাথে । 

ঢাকা প্লাটুন : তামিম ইকবাল, এনামুল হক বিজয়, হাসান মাহমুদ, মেহেদী হাসান, থিসারা পেরেরা (বিদেশি), লরি ইভান্স (বিদেশি), আরিফুল ইসলাম, মুমিনুল হক, শুভাগত হোম, মাশরাফি বিন মর্তুজা, ওয়াহাব রিয়াজ (বিদেশি), আসিফ আলী (বিদেশি), রকিবুল হাসান, জাকির আলী, লুইস রিস (বিদেশি), শহীদ আফ্রিদি (বিদেশি)।

আহাস/ক্রী/০০৩