Download WordPress Themes, Happy Birthday Wishes

সাকিবকে নিয়েই গঠিত হল বিশ্বসেরা একাদশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নয়া দিল্লীতে হয়ে গেছে ভারত আর বাংলাদেশের মধ্যে হয়ে গেছে ঐতিহাসিক এক টি-২০ ম্যাচ । বিশেষ মাহাত্নের এই ম্যাচ ছিল টি-২০ ইতিহাসের হাজারতম ম্যাচ । যা জিতে বাংলাদেশ ঠাই করে নিয়েছে ইতিহাসের পাতায় ।

টি-২০ ক্রিকেটের হাজারতম আন্তর্জাতিক ম্যাচের পর ভারতীয় জনপ্রিয় ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম ‘ক্রিকট্রেকার’ খুঁজে বের করেছে সর্বকালের সেরা একাদশ । ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের সেই বিশ্বসেরা একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান । বাংলাদেশ থেকে একমাত্র তিনিই আছেন সেই একাদশে ।

২০০৪ সালের ৫ আগস্ট প্রথম টি-২০ ম্যাচ খেলে ইংল্যান্ড-নিউজিল্যান্ড নারী ক্রিকেট দল। ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যে ছেলেদের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়। তবে ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অংশ নেয় ভারত-পাকিস্তান।

গত ১৫ বছরে টি-২০ ফরম্যাটে বিভিন্ন সময়ে যারা অংশ নিয়েছেন তাদের মধ্য থেকে সেরাদের বাছাই করে একাদশ সাজিয়েছে ‘ক্রিকট্রেকার’। যেখানে বাংলাদেশি পোস্টার বয় সাকিব ছাড়াও আছেন ইংল্যান্ড বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ইয়ন মর্গান।

সেরা একাদশে ভারতের আছেন দুজন, পাকিস্তানের আছেন তিনজন, ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা- শ্রীলঙ্কা- নিউজিল্যান্ড-আফগানিস্তান ও বাংলাদেশের একজন করে জায়গা পেলেও এই একাদশে নাম নেই ওয়েস্ট ইন্ডিজের কোনো ক্রিকেটারদের। এছাড়া অস্ট্রেলিয়ার কারও নাম আসেনি সেরা একাদশে।

ক্রিকেটীয় ক্যারিয়ারে নিজের সবচেয়ে খারাপ সময় পার করছেন সাকিব। বুকির প্রস্তাব পেয়ে গ্রহণ না করলেও আইসিসিকে না জানানোর অপরাধে ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন তিনি। তবে এসব কিছুর উর্ধ্বেও তার ক্রিকেটীয় ক্যারিয়ার জায়গা করে দিয়েছে এই একাদশে।

টি-২০ ক্রিকেটের সর্বকালের সেরা একাদশ –

রোহিত শর্মা, ব্রান্ডন ম্যাককালাম, বিরাট কোহলি, সাকিব আল হাসান, ইয়ান মরগান (অধিনায়ক), শোয়েব মালিক, শহীদ আফ্রিদি, রশিদ খান, লাসিথ মালিঙ্গা, উমর গুল ও ইমরান তাহির।

আহাস/ক্রী/০০৫