Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বরেকর্ড গড়লেন মেসি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ক্লাব ফুটবলে বার্সেলোনার জার্সিতে দারুণ সময় কাটাচ্ছেন লিওনেল মেসি । করছেন একের পর এক গোল । গড়ছেন নতুন নতুন সব রেকর্ড । সর্বশেষ উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে বুরুশিয়া ডর্টমুণ্ডের বিপক্ষে আর্জেন্টিনার মহাতারকা গড়লেন একাধিক কীর্তি ।

বুধবার রাতে নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে বার্সেলোনা ৩-১ গোলে হারিয়েছে জার্মানির জায়ান্ট বুরুশিয়াকে । এই জয়ে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে ইউরোপের সেরা প্রতিযোগিতার নক আউট পর্ব নিশ্চিত করেছে কাটালানরা ।

ম্যাচটি ছিল বার্সেলোনার জার্সিতে মেসির ৭০০তম ম্যাচ । বার্সেলোনার ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে ৭০০ ম্যাচ খেলার রেকর্ড গড়লেন মেসি । এই ক্ষেত্রে ৭৬৭ ম্যাচ খেলা জাভি হার্নান্দেজ আছেন সবার আগে । তবে মেসি যে এই রেকর্ড কোন একদিন ভাংবেন তাতে কোন সন্দেহ নেই ।

এদিকে বুরুশিয়ার বিপক্ষে গোল করে মেসি গড়েছেন আরও একটি অনন্য রেকর্ড । এই ক্ষেত্রে তিনি ছাড়িয়ে গেছেন চির-প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে । এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে ৩৪ নম্বর প্রতিপক্ষের বিপক্ষে গোল পেয়েছেন মেসি, আর রোনালদো গোল করেছেন ৩৩ প্রতিপক্ষের বিপক্ষে। সবচেয়ে বেশী প্রতিপক্ষের বিপক্ষে গোল করার একক বিশ্বরেকর্ড এটি । 

বার্সেলোনার জার্সিতে ইউরোপের সেরা প্রতিযোগিতায় ১১৪টি গোল করলেন মেসি । যা কোন এক দলের হয়ে যে কোন ফুটবলারের সর্বোচ্চ গোলের রেকর্ড । তবে চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সব মিলিয়ে ১২৭ গোল করে এক নাম্বার অবস্থানে আছেন জুভেন্টাস তারকা রোনালদো ।

 ক্লাবের হয়ে সব থেকে বেশি গোল করার রেকর্ড ইতিমধ্যেই নিজের দখলে রেখেছেন মেসি৷ এই নিরিখে তাঁর ধারে কাছে কেউ নেই৷ বুরুশিয়ার বিরুদ্ধে গোলের পর বার্সার হয়ে মেসির অফিসিয়াল গোল সংখ্যা দাঁড়ায় ৬১৩৷ যদিও বেসরকারি গোলগুলি মিলিয়ে এই সংখ্যা দাঁড়ায় ৬৪৮৷

বুরুশিয়ার বিপক্ষে দুর্দান্ত ছন্দে ছিলেন বার্সার অধিনায়ক মেসি । এই আর্জেন্টাইন তারকা পুরো ম্যাচে সর্বোচ্চ ৯.৬ রেটিং পয়েন্ট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন ।

আহাস/ক্রী/০০৪