Download WordPress Themes, Happy Birthday Wishes

রোনালদোর সম্মানে বদলে ফেলা হচ্ছে স্টেডিয়ামের নাম !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইতিহাসের অন্যতম সেরা ফুটবলারের নাম ক্রিশ্চিয়ানো রোনালদো । যিনি এখন সর্বকালের সেরা ফুটবলারের সম্মান নিজের করে নেয়ার খুব কাছাকাছি । এই রোনালদো  ফুটবলের সবুজ গালিচায় দুই পায়ের যাদুতে সারা বিশ্বকে মন্ত্রমুগ্ধ করে রেখেছেন প্রায় দেড় যুগ । একের পর এক রেকর্ড গড়ে ফুটবলকেই করেছেন আরও গৌরবান্বিত । সেই রোনালদোর সম্মানে এবার নিজেদের স্টেডিয়ামের নামটাই বদলে দিতে চলেছে পর্তুগালের ক্লাব স্পোর্টিং সিপি । একজন খেলোয়াড়ের খেলোয়াড়ি জীবনে যা কিনা এক অভূতপূর্ব সম্মান ।

পর্তুগালের ফুটবলকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার কৃতিত্ব শুধুই রোনালদোর । ইউসেবিও আর লুইস ফিগোদের মত কিংবদন্তীরা যা পারেন নি , রোনালদো সেটাই করে দেখিয়েছেন নিজের দেশের জন্য । নিজের দেশকে ২০১৬ সালে জিতিয়েছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপা । এছাড়া চলতি বছরেই পর্তুগাল রোনালদোর নেতৃত্বে জিতেছে উইয়েফা নেশন্স লীগ । ইউরোপের সর্বকালের সেরা গোলদাতা রোনালদো এখন বিশ্বের সর্বকালের সেরা হবার অপেক্ষায় । কিছুদিন আগেই করেছেন ক্যারিয়ারের ৬৯৯তম গোল !

পাঁচটি ব্যালন ডি অর , দুইটি ফিফা বর্ষসেরা পুরস্কারের মালিক রোনালদো ক্লাব ফুটবলে পান নি এমন কিছু নেই । পাঁচবার শুধু জিতেছেন উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । অন্যান্য শিরোপা আর ব্যক্তিগত পুরস্কারের হিসেব না হয় তোলা থাক অন্য কোন সময়ের জন্য ।  ভুবন জয় করা আজকের  রোনালদোর জন্য অবশ্য  আলাদা গর্ব হতেই পারে স্পোর্টিং সিপি’র । কারণ  এই  রোনালদো যে তাদেরই গড়া ।

১২ বছর বয়স থেকে  স্পোর্টিং সিপি’র জুনিয়র দলের হয়ে ফুটবলার হিসেবে রোনালদোর গড়ে ওঠা । আর ২০০২-০৩ মৌসুমে এই ক্লাবের হয়েই সিনিয়র ফুটবলে তার অভিষেক । সেই সময়েই তার মধ্যে একজন বিশ্বতারকার প্রতিচ্ছবি দেখেছিল ফুটবল দুনিয়া । যে কারণে পরের মৌসুমেই তাকে ম্যানচেস্টারে উড়িয়ে নিয়ে আসেন ‘পাকা জহুরী’ স্যার অ্যালেক্স ফার্গুসন । এর পরের গল্প তো সবার জানা ।

স্পোর্টিং সিপি’র নিজেদের স্টেডিয়ামের বর্তমান নাম ‘স্তাদিও হোসে আলভালাদে’ । এই স্টেডিয়ামে ২০০৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের একটি সেমি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয় । এই মাঠেই ২০০২-০৩ মৌসুমে রোনালদো সিপি’র পক্ষে তার প্রথম সিনিয়র গোল করেন মরেইরেনসের বিপক্ষে ।

পর্তুগালের রাজধানী লিসবনে অবস্থিত এই স্টেডিয়ামে সেই দেশের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম । যার দর্শক ধারণ ক্ষমতা পঞ্চাশ হাজারের উপর ।

সিনিয়র ফুটবলে খুব বেশীদিন রোনালদো খেলেন নি স্পোর্টিং সিপি’র হয়ে । কিন্তু তাই বলে নিজেদের হীরের টুকরো সন্তানকে ভোলে নি সিপি । তাইতো , শুক্রবার রাতে লুক্সেমবার্গের বিপক্ষে স্কোর করে ৬৯৯ গোলের মাইলফলকে পৌঁছে যাওয়ার পর সিপির প্রেসিডেন্ট ফ্রেডেরিকো ভ্যারান্দাস ঘোষণা দিয়েছেন, স্তাদিও হোসে আলভালাদের নামই পরিবর্তন করে ফেলবেন। নতুন নাম দেবেন ক্রিশ্চিয়ানো রোনালদো স্টেডিয়াম।

পর্তুগিজ সংবাদ তুত্তোস্পোর্টকে দেয়া সাক্ষাৎকারে ভ্যারান্দাস বলেন, ‘স্টেডিয়ামকে ক্রিশ্চিয়ানো রোনালদো হিসেবে নামকরণ করার একটা প্রস্তাব আমাদের কাছে এসেছে। আমরাও এর বিপক্ষে নই। যদি এটা বাস্তবায়ন হয়, তাহলে তা হবে আমাদের জন্য বড় একটি গর্বের বিষয়।’

রোনালদোর প্রশংসা করে ভ্যারান্দাস বলেন, ‘ক্লাবের ইতিহাসে সব সময়ের জন্যই রোনালদো হয়ে থাকবেন একটি গর্বের প্রতীক হিসেবে। তার সঙ্গে সংযুক্ত আমরা, এটা ভাবতেই নিজেদেরকে গর্বিত মনে করি, যে বিশ্বসেরা ফুটবলারের নামটির সঙ্গে আমাদের নামও উচ্চারিত হয়।’

জানা গেছে , নতুন করে স্টেডিয়ামের নাম রাখা হতে পারে ‘ক্রিশ্চিয়ানো রোনালদো অ্যারেনা’ কিংবা ‘ সিআর-সেভেন অ্যারেনা’ ।

১৯৫৬ সালে ক্লাবের প্রতিষ্ঠাতার নামে স্টেডিয়ামটি তৈরি করা হয়েছিল । কিন্তু সেই প্রতিষ্ঠাতার অবধি এবার সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে রোনালদোর সম্মানে । ‘

আহাস/ক্রী/০০৮