Download WordPress Themes, Happy Birthday Wishes

মুক্তি পেলো জিম্বাবুয়ে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জিম্বাবুয়ের ক্রিকেটে আবার বইতে শুরু করেছে স্বস্তির বাতাস । আইসিসি’র কেঁড়ে নেওয়া সদস্যপদ আবারও ফিরে পেয়েছে তারা । সোমবার (১৪ অক্টোবর) দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসি সভায় এ সিদ্ধান্ত হয়। সদস্য পদ ফিরে দেয়া হয় নেপাল ক্রিকেট বোর্ডেরও।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় এখন থেকে আবারও আইসিসি’র যে কোন আসরে অংশ নেয়ার অধিকার ফিরে পেয়েছে জিম্বাবুয়ে । ফলে আগামী আগামী জানুয়ারিতে হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ এবং পরবর্তীতে আইসিসি সুপার লিগে অংশগ্রহণে আর কোন বাধা থাকছে না আফ্রিকার দেশটির।

জানা গেছে , জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডকে ঢেলে সাজাবার প্রতিশ্রুতি দিয়েছেন সেই দেশের প্রধানমন্ত্রী । তার আশ্বাসের ভিত্তিতেই নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে আইসিসি ।

এই নিয়ে আইসিসির এক বিবৃতিতে চেয়ারম্যান শশাঙ্ক মনোহর বলেছেন, ‘জিম্বাবুয়ে ক্রিকেটকে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দেয়ার জন্য আমি জিম্বাবুয়ের ক্রীড়া প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তিনি আইসিসির শর্তগুলো নিঃশর্তভাবে মেনে নিয়েছেন। জিম্বাবুয়ের ক্রিকেটকে জনপ্রিয় করতে আইসিসির সর্বোচ্চ চেষ্টা থাকবে।’

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে জিম্বাবুয়ের সদস্য পদ স্থগিত করা হয়েছিল। তখন অভিযোগ ছিল দেশটির সরকার ক্রিকেট বোর্ডের ওপর হস্তক্ষেপ করেছেন। আইসিসির নির্দেশ অনুসারে নির্বাচিত প্রতিনিধিদের দিয়ে বোর্ড গঠন করায় তাদের সদস্য পদ ফিরিয়ে দেয়া হয়।

এছাড়াও নেপালের সদস্য পদ সম্পর্কে শশাঙ্ক মনোহর বলেন, নেপাল ক্রিকেট বোর্ডের বেশ অগ্রগতি হয়েছে। নেপালের ক্রিকেট বোর্ডের সদস্যদের সম্মতিতে সহায়তা করার জন্য একটি পরিকল্পনা তৈরি করা হবে। এতে নিয়ন্ত্রিত তহবিলও জড়িত থাকবে।

নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন না হওয়া তথা আইসিসির বিধি লঙ্ঘনের জন্য ২০১৬ সালে সাময়িক বরখাস্ত করা হয়েছিল নেপালকে। সম্প্রতি নেপাল ১৭ সদস্যের বোর্ড গঠন করে আইসিসির অনুমোদন নেয়। তার পরই আইসিসি নেপালের সদস্য পদ ফিরিয়ে দেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়।

আহাস/ক্রী/০০৬