Download WordPress Themes, Happy Birthday Wishes

চূড়ান্ত হয়েছে টি-২০ বিশ্বকাপের ১৬ দল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২০ সালের অক্টোবরে অনুষ্ঠিত হবে আইসিসি টি-২০ বিশ্বকাপ । ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের এই পরবর্তী বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ায় ।

আগামী বিশ্বকাপে অংশ নেবে মোট ১৬টি দেশ । যাদের মধ্যে র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা ১০টি দল আগে থেকেই নিশ্চিত ছিল । এবার বাছাই পর্ব পেরিয়ে বাকী ছয় দল নিশ্চিত করেছে বিশ্বকাপে খেলা ।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে টি-২০ বিশ্বকাপের বাছাই পর্ব । ১৪ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছে সেই আসর । যেখান থেকে ছয়টি দল সুযোগ পেয়েছে বিশ্বকাপে খেলার । এই ছয় দল হচ্ছে – আয়ারল্যান্ড, পাপুয়া নিউগিনি (পিএনজি), নেদারল্যান্ড, স্কটল্যান্ড, ওমান ও নামিবিয়া।

বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডেই দুই গ্রুপের শীর্ষ দুই দল পাপুয়া নিউগিনি (পিএনজি) ও আয়ারল্যান্ড নিশ্চিত করেছিল নিজেদের বিশ্বকাপ টিকিট। এরপর এখন চলছে প্লে’অফ। যা শেষ হলে জানা যাবে বাছাই পর্বের চ্যাম্পিয়ন হলো কোন দল। সেমিফাইনালে লড়বে আয়ারল্যান্ড-নেদারল্যান্ড ও পাপুয়া নিউগিনি-নামিবিয়া।

তবে এর আগে নিশ্চিত হয়ে গেছে আয়ারল্যান্ড-পিএনজিসহ ছয় দলের বিশ্বকাপ টিকিট। প্লে’অফ পর্বে দুই গ্রুপের দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকায় বিশ্বকাপের টিকিট পেয়েছে নেদারল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। আগামী বছরের বিশ্বকাপে শীর্ষ দলের সঙ্গে লড়বে এই ছয় দলও।

বিশ্বকাপের ফরম্যাটের কারণে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে নবম ও দশম দলের সঙ্গে দুই গ্রুপে ভাগ হয়ে প্রথম রাউন্ড খেলতে হবে এই ছয় দলকে। এরপর সেই দুই গ্রুপের শীর্ষ দুই দল এবং র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দলকে নিয়ে বিশ্বকাপের সুপার-১২ পর্ব।

টি-২০ বিশ্বকাপের চূড়ান্ত ১৬ দলঃ

বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা, পাপুয়া নিউগিনি, আয়ারল্যান্ড নেদারল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান।

আহাস/ক্রী/০০৯