Download WordPress Themes, Happy Birthday Wishes

১০ বছরে ইংল্যান্ডের প্রথম লজ্জা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইউরো বাছাই পর্বে ইংল্যান্ড সর্বশেষ কবে হেরেছিল , সেটা বুঝি ভুলে গিয়েছিল অনেকেই । কিন্তু সেই ভুলে যাওয়া ঘটনাকেই নতুন করে মনে করিয়ে দিয়েছে চেক রিপাবলিক । ২০০৯ সালের পর ইউরো বাছাই পর্বে প্রথম কোন দেশ হিসেবে ইংল্যান্ডকে হারিয়ে চমক দেখিয়েছে চেকরা ।

শুক্রবার রাতে ‘এ’ গ্রুপের ম্যাচ খেলতে চেক রিপাবলিকের মাঠে যায় ইংল্যান্ড । প্রাগের সিনোবো স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ স্বাগতিক চেক রিপাবলিক জিতে নিয়েছে ২-১ গোলে ।

ইউরো বাছাই পর্বে গত ১০ বছরে টানা ৪৩ ম্যাচে অপরাজিত ছিল ইংল্যান্ড । সেই বছরের অক্টোবরে থ্রি লায়ন্সরা সর্বশেষ হেরেছিল ইউক্রেইনের কাছে । এরপর তারা জিতেছে ৩৪টি বাছাই ম্যাচ । আর ড্র করেছিল নয়টিতে । কিন্তু ইংরেজদের সেই গর্ব এবার ভেঙ্গে দিয়েছে চেকরা ।

এবারের বাছাই পর্বে দুই দলের এটি ছিল দ্বিতীয় দেখা । প্রথম দেখায় নিজেদের মাঠে ইংল্যান্ড জিতেছিল ৫-০ গোলের বিশাল ব্যবধানে । অথচ এবার অতিথি হয়ে নিজেরা দেখলো করুণ হারের মুখ ।

অথচ চেক রিপাবলিকের বিপক্ষে জয় পেলেই নিজেদের গ্রুপ থেকে সবার আগে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হয়ে যেতো ইংল্যান্ডের । কিন্তু সেটা না হওয়ায় এখন অপেক্ষা বাড়ল গ্যারেথ সাউথগেটের শিষ্যদের । অন্যদিকে এই জয়ে নিজেদের আশা অনেকটাই উজ্জল করেছে চেক রিপাবলিক ।

ম্যাচের শুরুটা ছিল ইংল্যান্ডের পক্ষেই । প্রতিপক্ষের মাঠে মাত্র ৫ মিনিটেই দলকে পেনাল্টি থেকে এগিয়ে দেন হ্যারি কেইন । ডি-বক্সে লুকাস মাসোপুস্ট মিডফিল্ডার রাহিম স্টার্লিংকে ফাউল করলে পেনাল্টি পায় অতিথিরা। সেই সুযোগ কাজে লাগাতে ভুল করেন নি সর্বশেষ বিশ্বকাপের সেরা গোলদাতা ।

চার মিনিট পরেই অবশ্য সমতা আনে চেকরা । কর্নার থেকে উড়ে আসা বলে গোল করেন জ্যাকব ব্রাবেচ । প্রথমার্ধের খেলা শেষ হয় ১-১ গোলে ।

চেকরা জয়সূচক গোলের দেখা পায় ৮৫ মিনিটে । মাসোপুস্টের কাটব্যাকে অরক্ষিত জেডনেক ওন্দ্রাসেক গোল করলে স্মরণীয় জয় পেয়ে যায় চেক রিপাবলিক ।

এই জয়ে ছয় ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের দুইয়ে উঠে এসেছে চেক প্রজাতন্ত্র । অন্যদিকে হেরে গেলেও পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে সবার আগে আছে ইংল্যান্ড ।

পাঁচ ম্যাচে আট পয়েন্ট নিয়ে তিনে আছে কসোভো । আর ছয় ম্যাচে তিন পয়েন্ট করে পাওয়া মন্টেনেগ্রো এবং বুলগেরিয়া আছে শেষ দুই স্থানে । তাদের জন্য চূড়ান্ত পর্বে খেলার আশা শেষ হয়ে গেছে ।

আহাস/ক্রী/০০২