Download WordPress Themes, Happy Birthday Wishes

নিলামে সাকিব আর তামিমের মুল্য উঠেছে দেড় কোটি !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী বছরের ১৭ জুলাই থেকে মাঠে গড়াচ্ছে নতুন ধারার ‘দ্য হান্ড্রেড’ ক্রিকেট টুর্নামেন্ট । টি-২০ ক্রিকেটের জনপ্রিয়তায় উদ্বুদ্ধ হয়েই আরও সংক্ষিপ্ত ধারার আসর হতে যাচ্ছে এবার ক্রিকেট । আটটি দল নিয়ে এই আসর প্রথমবারের মত অনুষ্ঠিত হতে চলেছে ইংল্যান্ডে ।

টি-২০ টুর্নামেন্টের মতই ফ্রেঞ্চাইজি এই আসরে খেলা হবে ১০০ বলের । প্রথম আসরের জন্য নিলাম অনুষ্ঠান হবে ২০ অক্টোবর । যেখানে ১৬৫ জন বিদেশী ক্রিকেটার থাকছে নিলামের তালিকায় । আর তাতে বাংলাদেশের ক্রিকেটার আছে ছয়জন । এরা হচ্ছেন – সাকিব আল হাসান , তামিম ইকবাল খান , মোস্তাফিজুর রহমান , মোহাম্মদ মিথুন , মুশফিকুর রহিম আর সাইফউদ্দিন ।

বিদেশী ক্রিকেটারদের বেইস প্রাইজ হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ তালিকায় রাখা হয়েছে সাকিব আর তামিমকে । এই তালিকায় আছেন মোট ১৭ জন বিদেশী তারকা । যাদের বেইস প্রাইজ বাংলাদেশের টাকায় প্রায় ১ কোটি ৪২ লাখ টাকা । অর্থাৎ সাকিব আর তামমকে কিনতে কমপক্ষে প্রায় দেড় কোটি টাকা খরচ করতে হবে ফ্রেঞ্চাইজিদের ।

বিদেশী ক্রিকেটার বিকিকিনির ক্ষেত্রে সর্বোচ্চ বেস প্রাইস ১ লাখ ২৫ হাজার পাউন্ড ক্যাটাগরিতে রাখা হয়েছে আটজন সুপারস্টারকে। এরা হলেন অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক এনগিডি ও কাগিসু রাবাদার পাশাপাশি শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলকে অন্তর্ভুক্ত করা হয়েছে সর্বোচ্চ বেস প্রাইসের লিস্টে।

এছাড়া ৬৭ জন বিদেশী ক্রিকেটারের জন্য কোন বেইস প্রাইজ রাখা হয় নি । এই তালিকায় আছে বাংলাদেশের অন্যান্যরা । তবে আনুষ্ঠানিক বিকিকিনিতে নাম উঠলে অন্তত ৩০ হাজার পাউন্ড করে পাবেন তাদের প্রত্যেকেই। নিলামের এটিই সবচেয়ে কম বেস প্রাইজ ।

মোট সাত ক্যাটাগরিতে ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্টের ক্রিকেটার নিলামের ভিত্তিমূল্য। সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ড, ১ লাখ পাউন্ড, ৭৫ হাজার পাউন্ড, ৬০ হাজার পাউন্ড, ৫০ হাজার পাউন্ড, ৪০ হাজার পাউন্ড ও ৩০ হাজার পাউন্ড।

আসরের নিয়ম অনুসারে , প্রতিটি দল তাদের স্কোয়াডে ও একাদশে সর্বোচ্চ তিনজন বিদেশী ক্রিকেটার রাখতে পারবে। এখন দেখার বিষয় , নিলামে বাংলাদেশের কোন ক্রিকেটার দল পান কিনা । অংশ হতে পারেন কিনা প্রথম ‘হান্ড্রেড ক্রিকেট ‘ টুর্নামেন্ট খেলে ইতিহাসের ।

আহাস/ক্রী/০০৬