Download WordPress Themes, Happy Birthday Wishes

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ভারতের সঞ্জু স্যামসন গড়েছেন লিস্ট ‘এ’ একদিনের ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড । নিজ দেশের ঘরোয়া বিজয় হাজারে ট্রফিতে তিনি এই রেকর্ড গড়েছেন ।

শনিবার কর্ণাটকে বিজয় হাজারে ট্রফির ম্যাচে মুখোমুখি হয়েছে গোয়া আর কেরালা । প্রথমে ব্যাট করে কেরালা নির্ধারিত ৫০ ওভারে তুলেছে তিন উইকেটে ৩৭৭ রান ।

ম্যাচে কেরালার হয়ে ডাবল সেঞ্চুরি করেছেন সঞ্জু স্যাম্পসন । প্রথমে ব্যাট করতে নামা কেরালার অধিনায়ক রবিন উথাপ্পা আউট হয়েছেন ১০ রান করে ।

ওয়ান ডাউনে নেমে সঞ্জু করেছেন অপরাজিত ২১২ রান । সেটাও মাত্র ১২৯ বলে । তার ইনিংসে ছিল ২১টি চার আর ১০টি ছক্কা ।

শুধু ভারত নয়, লিস্ট ‌‘এ’ ক্রিকেটের ইতিহাসে উইকেটরক্ষক কোনো ব্যাটসম্যানের এটিই সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। ২০১৮ সালে পাকিস্তানের ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টে ২০৮ রানের ইনিংস খেলে এতদিন রেকর্ডটি দখলে রেখেছিলেন আবিদ আলি।

স্যামসনের ২১২ রানের ইনিংসটি ভারতের ওয়ানডে টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতেও কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের রেকর্ড। গত মৌসুমে উত্তরখন্ডের কেভি কৌশল ২০২ রান করে রেকর্ড গড়েছিলেন।

লিস্ট ‘এ’ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা ভারতের ষষ্ঠ ব্যাটসম্যান সঞ্জু স্যামসন। তার আগে এই রেকর্ডে নাম লিখিয়েছেন শচিন টেন্ডুলকার, বীরেন্দ্রর শেবাগ, রোহিত শর্মা (তিনবার), শিখর ধাওয়ান এবং কেভি কৌশল।

এর মধ্যে শচিন, শেবাগ আর রোহিতের ডাবল সেঞ্চুরিগুলো এসেছে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে। আর ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষ প্রস্তুতি ম্যাচে ২৪৮ করেছিলেন শিখর ধাওয়ান।

আহাস/ক্রী/০০৮