Download WordPress Themes, Happy Birthday Wishes

উমর আকমলের বিশ্বরেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিজ দেশের মাটিতে শ্রীলঙ্কার কাছে তিন ম্যাচের টি-২০ সিরিজ হেরেছে পাকিস্তান । সোমবার (৮ অক্টোবর) লাহোরে সিরিজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিকদের ৩৫ রানে হারিয়েছে সফরকারী । এই জয়ে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি এক ম্যাচ বাকী থাকতেই টি-২০ সিরিজ জিতে নিয়েছে শ্রীলঙ্কা ।

এদিকে সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে লজ্জার এক বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তানের উমর আকমল । টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এখন তিনি সবচেয়ে বেশী ‘গোল্ডেন ডাক’ মারার রেকর্ডের গর্বিত মালিক !

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় ম্যাচের অষ্টম ওভারের চার নাম্বার বলে খেলতে নেমেছিলেন উমর আকমল । আগের বলেই আউট হয়ে ফেরেন আহমেদ শেহজাদ । ভানিন্দু হাসারাঙ্গার বলে এলবি হন উমর । যদিও নিজের আউটে সংশয় থাকায় ‘রিভিউ’ নিয়েছিলেন তিনি । কিন্তু ‘আলট্রা এজ’ প্রযুক্তি জানিয়ে দেয় , বল তার প্যাডে লেগেছে । ফলে আম্পায়ারের দেয়া আগের সিদ্ধান্ত বহাল থাকে ।

চলমান সিরিজের প্রথম ম্যাচেও প্রথম বলেই প্যাভিলিয়নে ফেরেন উমর আকমল । এই নিয়ে টি-২০ ক্রিকেটে মোট ছয়বার প্রথম বলে আউট হলেন তিনি । যা টি-২০ ক্রিকেটে বিশ্বরেকর্ড । এর আগে পাঁচবার করে ‘গোল্ডেন ডাক’ মারার রেকর্ড ছিল শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক তিলকারাত্নে দিলশান, পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি এবং বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার।

শুধু গোল্ডেন ডাকেই নয়, শূন্য রানে আউট হওয়ার ক্ষেত্রেও লজ্জার বিশ্বরেকর্ডে নাম তুলেছেন উমর। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এখন তার ডাকের সংখ্যা ১০টি। তবে এখানে তার সমানে রয়েছেন দিলশানও। আর সবধরনের টি-২০ ক্রিকেটে ডোয়াইন স্মিথের ২৮টি ডাকের রেকর্ড থেকে মাত্র ১টি কম রয়েছে উমর আকমলের।

আহাস/ক্রী/০০৪