Download WordPress Themes, Happy Birthday Wishes

সৌম্য-মিরাজদের কোচ এবার আফগানিস্তানের দায়িত্বে

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপে অনেক স্বপ্ন নিয়ে গিয়েছিল আফগানিস্তান । যদিও বিশ্বকাপের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা নয় ম্যাচ হারার বিশ্বরেকর্ড গড়ে দেশে ফেরে দলটি । এরপরেই বদলে ফেলা হয় দলের ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্সকে ।

সম্প্রতি বাংলাদেশে খেলা গেছে আফগানিস্তান । বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে পেয়েছে টেস্ট ম্যাচে ঐতিহাসিক জয় । এছাড়াও ত্রিদেশীয় টি-২০ সিরিজে হয়েছে যৌথ চ্যাম্পিয়ন । বাংলাদেশ থেকে ফিরেই স্থায়ী কোচ পেয়েছে রাশিদ খানের দল । তাদের কোচ হয়ে আসছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী ক্রিকেটার ল্যান্স ক্লুজনার ।

শুক্রবার আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ক্লুজনারের প্রধান কোচ হিসেবে নিয়োগ পাবার কথা নিশ্চিত করেছেন । আফগানিস্তানের কোচ হিসেবে ক্লুজনারের প্রথম চ্যালেঞ্জ হতে চলেছে আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ ।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী লুৎফুল্লাহ স্তানিকজাই জানিয়েছেন , ‘ ক্লুজনার ক্রিকেট বিশ্বে অতি পরিচিত নাম । সে অনেক অভিজ্ঞ । আশা করছি , তিনি আমাদের খেলোয়াড়দের মধ্যে নিজের বিপুল অভিজ্ঞতা ছড়িয়ে দেবেন । ‘

বিশ্বকাপের পরেই ফিল সিমন্সের জায়গায় নতুন কোচের জন্য বিজ্ঞপ্তি দেয় এসিবি । পঞ্চাশের বেশী আবেদনের মধ্যে থেকে ক্লুজনারকে বেছে নিয়েছে আফগানিস্তান ।

ক্লুজনার খেলোয়াড়ি জীবন থেকে অবসর নেয়ার পর থেকে কোচ হিসেবে সুনামের সাথে করে আসছেন । তিনি আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ ছিলেন । কাজ করেছেন বাংলাদেশ প্রিমিয়ার লীগে রাজশাহী কিংসের হয়ে , যেখানে তিনি পেয়েছেন সৌম্য সরকার আর মেহেদি হাসান মিরাজদের । এছাড়া নিজ দেশের জাতীয় একাডেমীর ব্যাটিং পরামর্শক আর টেস্ট দলের কোচ হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তার । কাজ করেছেন জিম্বাবুয়ে জাতীয় দলের সাথেও ।

আফগানিস্তানের দায়িত্ব পাওয়ার পর ক্লুজনার জানান , ‘ আমি সব সময়ে নতুন চ্যালেঞ্জ নিতে পছন্দ করি । আশা করি আফগানিস্তানে আমার ভাল অভিজ্ঞতা হবে । আফগানিস্তান দলে বর্তমান সময়ে ক্রিকেটের বেশ কিছু সেরা প্রতিভা আছে । তাদের সাথে কাজ করতে পারা গর্বের ব্যাপার হবে । ‘

আহাস/ক্রী/০১০