Download WordPress Themes, Happy Birthday Wishes

সবচেয়ে বেশী বয়সে ডাবল সেঞ্চুরির অনন্য রেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংল্যান্ডের ঘরোয়া কাউন্টি ক্রিকেটে নতুন রেকর্ড গড়েছেন ড্যারেন স্টিভেন্স । প্রথম শ্রেণীর ক্রিকেটে সবচেয়ে বেশী বয়সে তিনি হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি । সেই সাথে স্যাম বিলিংসের সাথে গড়েছেন কেন্টের হয়ে ষষ্ঠ উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড পার্টনারশিপ ।

সোমবার লিডসে চলমান কাউন্টি চ্যাম্পিয়নশিপে ইয়র্কশায়ারের মুখোমুখি হয়েছে কেন্ট । দীর্ঘ পরিসরের ম্যাচের প্রথম দিনে কেন্ট ৯৬ ওভারে আট উইকেটে তুলেছে ৪৮২ রান ।

টস জিতে ব্যাট করতে নামা কেন্টের শুরুটা ছিল ভয়াবহ । মাত্র ৩৯ রানেই তারা হারায় পাঁচ উইকেট । হতাশ করাদের মধ্যে ছিলেন ফাফ ডু প্লেসিসও । তিনি চার বল খেলে রানের খাতাই খুলতে পারেন নি ।

কিন্তু ষষ্ঠ উইকেটে ম্যাচ ঘুরিয়ে দেন স্টিভেন্স আর বিলিংস । দুইজনে মিলে যোগ করেন ৩৪৯ রান । যা ষষ্ঠ উইকেটে সবচেয়ে বড় পার্টনারশিপের রেকর্ড । এই ক্ষেত্রে তারা ভেঙ্গেছেন অরবিন্দ ডি সিলভা আর মার্ক ইলহামের রেকর্ড । ১৯৯৫ সালে শ্রীলঙ্কান গ্রেট ডি সিলভা আর ইলহাম নটিংহ্যামশায়ারের বিপক্ষে ষষ্ঠ উইকেটে তুলেছিলেন ৩১৫ রান ।

স্টিভেন্স ২২৫ বলে করেছেন ২৩৭ রান । তার মারমুখী ইনিংসে ছিল ২৮টি চার আর ৯টি ছক্কা ।

স্টিভেন্সের বয়স এখন ৪২ বছর । ১৯৪৯ সালে ওয়াল্টার কিটনের করা ৪১ বছর বয়সে ডাবল সেঞ্চুরির রেকর্ড ভেঙ্গেছেন স্টিভেন্স । 

অন্যদিকে অধিনায়ক বিলিংসও করেছেন সেঞ্চুরি । তিনি করেন ১৩৮ রান । ২৩৯ বল খেলে তিনি মেরেছেন ১৬টি চার আর ১টি ছক্কা ।

মজার ব্যাপার হল , ১৯৯৯ সালে স্টিভেন্স যখন তার পয়লা সেঞ্চুরি হাঁকান সেই সময়ে বিলিংসের বয়স ছিল মাত্র আট ।

কেন্টেের বিপক্ষে ডুয়ানে অলিভার নিয়েছেন পাঁচটি উইকেট । কিন্তু তার এই সাফল্য দিনের শেষে ম্লান হয়ে গেছে স্টিভেন্স আর বিলিংসের ব্যাটিংয়ে ।

আহাস/ক্রী/০০৩