Download WordPress Themes, Happy Birthday Wishes

ব্রাজিলিয়ান কুটিনিওর অনন্য কীর্তি

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি মৌসুমেই বার্সেলোনা থেকে ধারে জার্মানির চ্যাম্পিয়ন ক্লাব বায়ার্ন মিউনিখে যোগ দিয়েছেন ফিলিপ্পে কুটিনিও । ব্রাজিলিয়ান এই এটাকিং মিডফিল্ডার বায়ার্নেও দেখাচ্ছেন নিজের অসাধারণ ফুটবলশৈলী । সর্বশেষ বায়ার্নের হয়ে জার্মানির বুন্দেস লীগায় গোল করে তিনি ঢুকে গেছেন ইতিহাসের পাতাতেও ।

শনিবার বায়ার্ন মিউনিখ ৪-০ গোলে হারিয়েছে এফসি কোলনকে । নিজেদের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় অনুষ্ঠিত এই ম্যাচে ৬২ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন কুটিনিও । বাভারিয়ানদের হয়ে বুন্দেস লীগায় এটাই ব্রাজিলিয়ান তারকার প্রথম গোল ।

এদিকে কোলনের বিপক্ষে গোল করে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছেন ২৭ বছর বয়সী কুটিনিও । ইতিহাসের মাত্র পঞ্চম খেলোয়াড় হিসেবে ইউরোপের সেরা চার লীগে গোল করার কৃতিত্ব দেখালেন তিনি ।

২০০৮-১৩ পর্যন্ত কুটিনিও খেলেছেন ইন্টার মিলানের হয়ে । সেখানে ইটালিয়ান সিরি ‘এ’ তে ২৮ ম্যাচে করেছেন তিন গোল । এরপর একে একে খেলেছেন ইংলিশ লীগে লিভারপুল , স্প্যানিশ লা লীগায় এস্পানিওলে । আর সর্বশেষ খেলেছেন বারসেলনায় । প্রতিটা ক্লাবের হয়েই গোল করার রেকর্ড আছে তার । অর্থাৎ ইটালি , ইংল্যান্ড , স্পেন আর জার্মানির সেরা লীগে গোল করার চক্র পূরণ করেছেন ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা শিরোপা জেতা এই ফুটবলার ।

ইউরোপের চার সেরা লীগে গোল করার রেকর্ড আছে কেবল বোহান কার্কিচ , কেভিন প্রিন্স বোয়েটাং , জোনাথন ডি গুজম্যান ওবাফেমি মার্টিন্স ।

তবে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদোর আছে চার ইউরোপিয়ান লীগে গোল করার রেকর্ড । তিনি সর্বপ্রথম খেলেছেন নিজ দেশের ক্লাব স্পোর্টিং সিপি’তে । যদিও পর্তুগালের লীগকে সেরা পাঁচের মধ্যে ধরা হয় না । এছাড়া আধুনিক ফুটবলের সম্রাট করেছেন ইংল্যান্ড , স্পেন আর ইটালির লীগে গোল ।

আহাস/ক্রী/০০৮