Download WordPress Themes, Happy Birthday Wishes

বাংলাদেশের অবনমন চলছেই

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবলে বাংলাদেশ কখনই পরাশক্তি কিংবা এশিয়ার মানে ছিল না । কিন্তু দক্ষিণ এশিয়ায় অন্তত ছিল দাপুটে অবস্থান । কিন্তু সেটাও এখন যেন শুধুই স্মৃতি । ভারত আর মালদ্বীপেরা বাংলাদেশকে ছাড়িয়ে ইতোমধ্যেই চলে গেছে বহুদূর । এখন তো বাংলাদেশ পেছনে পড়ছে নেপাল আর ভুটানের মত দেশের !

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) প্রকাশিত হয়েছে ফিফার সর্বশেষ র‍্যাংকিং । বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৮২তম স্থান থেকে সোজা ১৮৭তম স্থানে নেমে গেছে জেমি ডে’র শিষ্যরা। এই র‍্যাংকিংয়ে পাঁচ ধাপ এগিয়ে নেপাল চলে এসেছে ১৬১ তম স্থানে । এক ধাপ এগিয়ে ভুটান বাংলাদেশকে ছাড়িয়ে উঠেছে ১৮৫ তম স্থানে । এই অঞ্চলে শুধু শ্রীলংকা ২০২ আর পাকিস্তান ২০৩ তম স্থানে থেকে পিছিয়ে আছে বাংলাদেশের চেয়ে ।

দক্ষিণ এশিয়ায় সবার আগে আছে যথারীতি ভারত । যদিও তারা পিছিয়েছে একধাপ , কিন্তু আছে ১০৪ এ । মালদ্বীপের অবস্থান ১৫৩ আর আফগানিস্তানের ১৪৬ ।

এদিকে পরিবর্তন হয় নি বেলজিয়ামের শীর্ষস্থানে । তবে ব্রাজিলকে তিনে ঠেলে দিয়ে দুই নাম্বারে জায়গা করে নিয়েছে সর্বশেষ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স । চারে থাকা ইংল্যান্ড আর দশে আর্জেন্টিনার অবস্থানের কোন পরিবর্তন হয় নি ।

এদিকে শীর্ষ দশে থাকা উরুগুয়েকে এক ধাপ নিচে নামিয়ে পাঁচে উঠে এসেছে পর্তুগাল। আর দুই ধাপ এগিয়ে সাতে আছে স্পেন।

সম্প্রতি দারুণ ফর্মে থাকা হল্যান্ড তিন ধাপ এগিয়ে উঠে এসেছে ১৩তম স্থানে ।

আন্তর্জাতিক ফুটবলের ব্যস্ততম কয়েক সপ্তাহ শেষে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ফিফার নতুন র‍্যাংকিং হালনাগাদ করা হয়েছে। এই সময়ে ৭৮টি প্রীতি, ৭৪টি মহাদেশীয় বাছাইপর্ব আর কাতার বিশ্বকাপের জন্য ৬০টি বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। সবমিলিয়ে ২১২ ম্যাচ পর র‍্যাংকিংয়ে পরিবর্তন আনা হলো।

আহাস/ক্রী/০০৩