Download WordPress Themes, Happy Birthday Wishes

নেতৃত্ব ছাড়ছেন সাকিব !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আফগানিস্তানের কাছে চট্টগ্রাম টেস্টে হারের পর পুরো বাংলাদেশ দল নিয়ে এখন চলছে সমালোচনা । আফগানিস্তানের মত টেস্ট আঙিনায় একেবারে নতুন একটি দেশের বিপক্ষে এমন হার মেনে নিতে পারছে না কেউ । শতাধিক টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা বাংলাদেশকে মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানিস্তান হারিয়ে দিয়েছে , এটা কয়েকদিন আগেও বুঝি ভাবে নি কেউ । কিন্তু বাংলাদেশের মাটিতে সেই অভাবনীয় ঘটনাই ঘটিয়ে দিয়েছে রশিদ খানের নেতৃত্বে আফগানিস্তান ।

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে বাংলাদেশের ২২৪ রানের লজ্জাজনক পরাজয়ের পর অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছেন , তিনি আর দলের নেতৃত্বে থাকতে চান না ।

সাকিব জানিয়েছেন , ‘ যদি বাংলাদেশ দলের নেতৃত্ব অন্য কেউ নিতে চায় , তবে সেটা ভাল হবে । ‘

অবশ্য আসন্ন ত্রিদেশীয় টি-২০ ক্রিকেট আসরেও সাকিবের নেতৃত্বেই খেলছে বাংলাদেশ । তিনি এখনও একাধারে দলের টেস্ট আর টি-২০ দলের অধিনায়ক । যদিও সাকিব নিজে মনে করছেন, নেতৃত্ব ছেড়ে দিলে তার ক্যারিয়ারের জন্যই সেটা ভালো হবে।

সাকিব অবশ্য আফগানিস্তানের টেস্ট শুরুর সপ্তাহখানেক আগেও এমন কথা বলেছিলেন । তিনি দেশের একটি সংবাদ মাধ্যমে জানিয়েছিলেন , ‘ ‘টেস্ট এবং টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেয়ার জন্য মানসিকভাবে প্রস্তুত নই আমি। তবে দল যেহেতু ভালো অবস্থায় নেই, বুঝতে পারছি আমাকে এখানে নেতৃত্ব দিতে হবে। না হলে, আমি কোনো ফরমেটেই নেতৃত্ব দিতে আগ্রহী নই।’

চট্টগ্রাম টেস্ট শেষেও সাকিব একই কথা বলছেন । সেই কারণেই প্রশ্ন উঠেছে , সাকিব কি আর বাংলাদেশের নেতৃত্বে আগামীতে থাকছেন না ? সেই সাথে প্রশন উঠেছে , বাংলাদেশের ভবিষ্যৎ ক্রিকেট নেতা কে হচ্ছেন ?

ওয়ানডে দলের নেতৃত্বে থাকা মাশরাফি বিন মুর্তজার ক্যারিয়ারও শেষ হবে যে কোন সময় । ইতোমধ্যেই শ্রীলঙ্কায় মাশরাফির বদলে নেতৃত্ব দিয়েছেন তামিম ইকবাল । সাকিবের অনুপস্থিতিতে গত বছর টেস্ট এবং টি-টোয়েন্টিতে কয়েকটি ম্যাচে অধিনায়কত্ব করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু তারা দুইজনেই ছিলেন ব্যর্থ ।

এদিকে নতুনদের মধ্যে মেহেদি হাসান মিরাজের কথা ভেবেছ্যেন কেউ কেউ । কিন্তু সত্যি কথা হচ্ছে , অধিনায়ক হিসেবে বেড়ে উঠতে মিরাজের আরও সময় লাগবে । তাহলে ?

সাকিব অবশ্য আপাতত টি-২০ সিরিজ নিয়েই ভাবছেন , ‘ টেস্টের হার নিয়ে আফসোস করার সময় নেই । এখন আমাদের আগামীর কথা ভাবতে হবে । টি-২০ সিরিজে ভাল কিছু করতে পারলে কষ্ট কিছুটা লাঘব হবে । যদিও আফগানিস্তান টি-২০ ফরম্যাটে খুবই ভাল দল । সারা বছর টি-২০ খেলে ইতোমধ্যেই নিজের যোগ্যতা প্রমাণ করেছে । জিম্বাবুয়েও হাল্কাভাবে নেয়ার দল না । টি-২০ আসরটি বেশ কঠিন হবে । ‘

আহাস/ক্রী/০০৭