Download WordPress Themes, Happy Birthday Wishes

কাতার আর ভারতের বিপক্ষে বাংলাদেশের দল ঘোষণা

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

২০২২ সালের ফিফা বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশের শুরুটা ভাল হয় নি । নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশানবেতে অনুষ্ঠিত আফগানিস্তানের বিপক্ষে এওয়ে ম্যাচে ০-১ গোলে হেরেছে বাংলাদেশ ।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ খেলছে গ্রুপ ‘ই’তে। যেখানে তাদের সঙ্গী হয়েছে আফগানিস্তান,কাতার,ভারত এবং ওমান। এটি একই সঙ্গে এএফসি এশিয়ান কাপেরও বাছাই পর্ব।

বাংলাদেশের পরবর্তী বাছাই ম্যাচ আগামী বিশ্বকাপ আয়োজক কাতার আর প্রতিবেশী দেশ ভারতের বিপক্ষে । বাংলাদেশের জন্য দুইটি ম্যাচই হতে চলেছে দারুণ কঠিন । এই দুই ম্যাচের জন্য ২৫ সেপ্টেম্বর থেকে কোচ জেমি ডের অধীনে অনুশীলন শুরু করবে লা সবুজের দল ।

এদিকে আসন্ন বিশ্বকাপ বাছাইয়ের দুইটি ম্যাচের জন্য মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন ‘বাফুফে’ । আপাতত ২৬ সদস্যের প্রাথমিক দল ঘোষিত হয়েছে । পরে তা ২৩ জনে নামিয়ে আনা হবে । আফগান ম্যাচের আগেও ২৬ জনের প্রাথমিক স্কোয়াডই করেছিলেন জেমি। যেখান থেকে পরে তিনজনকে বাদ দিয়ে ২৩ জনের চুড়ান্ত দল করা হয়।

আফগানিস্তানের ম্যাচে থাকা স্কোয়াড থেকে বাদ পড়েছেন ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ।

এবারের দলে ডাক পেয়েছেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকো এবং নতুন করে ডাক পেয়েছেন পাপ্পু আহমেদ। সর্বশেষ প্রিমিয়ার লীগে সাইফ স্পোর্টিং ক্লাবে ছিলেন গোলরক্ষক পাপ্পু । কিন্তু দলে খেলার সুযোগ পাচ্ছিলেন না । মধ্যবর্তী দলবদলে তিনি যোগ দেন মোহামেডান স্পোর্টিং ক্লাবে । সেখানে দারুণ খেলে মোহামেডানকে বাঁচান অবনমন থেকে । হয়ত তারই পুরস্কার হিসেবে ধারে খেলা পাপ্পু এবার জায়গা করে নিলেন জাতীয় দলেও ।

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে ১০ অক্টোবর ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে কাতারের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। এই ম্যাচের পাঁচদিন পর কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

প্রাথমিক স্কোয়াড

গোলকিপার: আশরাফুল ইসলাম রানা , মো. শহিদুল আলম, আনিসুর রহমান জিকো, পাপ্পু আহমেদ।

ডিফেন্ডার: টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, ইয়াসিন খান, রিয়াদুল হাসান ও ইয়াসিন আরাফাত এবং এস এম মঞ্জুরুর রহমান।

মিডফিল্ডার: মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম ও তৌহিদুল আলম সবুজ।

ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

আহাস/ক্রী/০০৮