Download WordPress Themes, Happy Birthday Wishes

ইতিহাস গড়তে হবে টাইগারদের

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে চলমান একমাত্র টেস্টে ব্যাকফুটেই আছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল । এই ম্যাচ জিততে হলে এখন সাকিব আল হাসানের দলকে গড়তে হবে নতুন ইতিহাস । যা বাংলাদেশের জন্য অনেকটাই অসম্ভব কাজ ।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াামে বাংলাদেশের সামনে ৩৯৮ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে আফগানিস্তান । এই টার্গেট তাড়ায় ইতোমধ্যেই ১ উইকেট হারিয়ে ৩১ রান তুলেছে টাইগাররা । এখনও জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ৩৬৮ রান । হাতে নয় উইকেট আর খেলার বাকী পুরো দেড়দিনের বেশী । চট্টগ্রামের স্পিন সহায়ক উইকেটে রশিদ খান আর মোহাম্মদ নবীদের মোকাবেলা করে বাংলাদেশের পক্ষে জয় পাওয়াটা সুদূর কল্পনার বিষয় মনে হচ্ছে ।

বাংলাদেশের জয়ের পক্ষে রেকর্ড বলছে ভিন্ন সুরে কথা । চতুর্থ ইনিংসে এর আগে বাংলাদেশের জয়ের রেকর্ড রয়েছে সর্বোচ্চ ২১৯ রান তাড়া করার। এমন অবস্থায় আফগানিস্তানের বিপক্ষে জয় পেতে হলে বাংলাদেশকে গড়তে হচ্ছে নতুন ইতিহাস । ইতোমধ্যেই ওপেনার লিটন দাস ৯ রানে প্যাভিলিয়নে ফিরেছেন ।

ক্রিজে আছেন আরেক ওপেনার সাদমান ২৫ রানে অপরাজিত অবস্থায় । তিনি ৩৫ বলের মোকাবেলায় মেরেছেন চারটি চার । তার সাথে মোসাদ্দেক হোসেন ব্যাট করছেন ৩ রানে ।

এদিকে রবিবার দিনের শুরুতে আফগানিস্তানের দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ২৬০ রানে। শেষ দুই উইকেটে তারা যোগ করেছে ২৩ রান । প্রথম ইনিংসে আফগানিস্তানের সংগ্রহ ছিল ৩৪২ রান । আর বাংলাদেশ তুলেছিল ২০৫ রান ।

আফগানিস্তানের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৮৭ রান করেছেন ওপেনার ইব্রাহিল জারদান । ৫০ রান করেন আজগার আফগান । আর অপরাজিত ৪৮ রান এসেছে আফসার জাজাইয়ের ব্যাট থেকে ।

বাংলাদেশের বিপক্ষে প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন অধিনায়ক রশিদ খান । সেই রশিদদের দ্বিতীয় ইনিংসে মোকাবেলা কিভাবে করে বাংলাদেশ , সেটা দেখার বিষয় ।

এমনিতেই আন্তর্জাতিক ক্রিকেটে ৩৯০ প্লাস রান তাড়া করে জয়ের রেকর্ড আছে মাত্র ৪টি। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ৪১৮ তাড়া করে জয়। যেটা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জয়ের রেকর্ড আছে মাত্র ৩টি। ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড জিতেছিল ৩১৭ তাড়া করে। তার আগে ২০১৬ সালে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া জিতেছিল ৮৭ রান তাড়া করে এবং ২০০৬ সালে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা জিতেছিল ১৬৩ রান তাড়া করে।

তবে চট্টগ্রামের এই ভেন্যুতে বাংলাদেশ এখনও পর্যন্ত তাড়া করে জেতেনি কোনো ম্যাচেই। আফগানদের বিপক্ষে এই ম্যাচের আগে চট্টগ্রামে ৭ ম্যাচে রান তাড়া করতে নেমেছিল বাংলাদেশ, এর মধ্যে ড্র হয়েছে ৩টি, হেরেছিল ৪ ম্যাচে।

আহাস/ক্রী/০০৫