Download WordPress Themes, Happy Birthday Wishes

অনন্য ইতিহাস গড়েছে লিভারপুল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ইংলিশ ফুটবলের অন্যতম বড় দল লিভারপুল । যদিও ইংলিশ প্রিমিয়ার লীগ (ইপিএল) শুরুর পর থেকে শিরোপা পাওয়া হয় নি দলটির । সর্বশেষ মৌসুমে অল্পের জন্য ইপিএল শিরোপা ফস্কে যাওয়া লিভারপুল এবারেও আছে দুর্দান্ত ফর্মে । নতুন মৌসুমে ইংলিশ লীগের প্রথম ছয় ম্যাচে টানা জয় পাওয়া অল রেডরা গড়েছে অনন্য এক ইতিহাস ।

রবিবার ইপিএলের বড় ম্যাচে মুখোমুখি হয় চেলসি আর লিভারপুল । চেলসির মাঠ স্ট্যাম্পফোর্ড ব্রিজে অনুষ্ঠিত ম্যাচটি লিভারপুল জিতেছে ২-১ গোলে । খেলায় লিভারপুলের হয়ে প্রথমার্ধেই গোল দুইটি করেছেন ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড আর রবার্টো ফিরমিনিও । দ্বিতীয়ার্ধে এন’গোলো কাঁতের গোলে ব্যবধান কমালেও হার এড়াতে পারে নি চেলসি ।

এই নিয়ে টানা ছয় জয়ে পুরো ১৮ পয়েন্ট নিয়ে ইংলিশ লীগ টেবিলের শীর্ষে আছে লিভারপুল ।

এদিকে লিভারপুলের জয়ে হয়ে গেছে নতুন এক রেকর্ড । ইপিএলের ইতিহাসে ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দুই মৌসুমে প্রথম ছয় রাউন্ডেই জয়ের স্বাদ পেয়েছে ইয়ুর্গেন ক্লপের দল।

প্রিমিয়ার লিগে নরিচ সিটিকে ৪-১ গোলে হারিয়ে পথচলা শুরু করেছিল লিভারপুল। পরের চার রাউন্ডে যথাক্রমে সাউথ্যাম্পটনকে ২-১, আর্সেনালকে ৩-১, বার্নলিকে ৩-০ ও নিউক্যাসল ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়েছিল অল রেডরা।

এদিকে গত মৌসুমে প্রথম ছয় রাউন্ডে লিভারপুল জয়ের দেখা পেয়েছিল যথাক্রমে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড, ক্রিস্টাল প্যালেস, ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওন, লেস্টার সিটি, টটেনহ্যাম হটস্পার ও সাউথ্যাম্পটনের বিপক্ষে। এরপর সপ্তম রাউন্ডে চেলসির মাঠে ১-১ ড্র করে সেবার ছন্দপতন হয়েছিল ক্লপের শিষ্যদের।

২০১৮-১৯ মৌসুমে লিগে মাত্র একটি ম্যাচ হেরেছিল লিভারপুল। শেষ দিনে গড়ানো শিরোপা লড়াইয়ে ৩০ জয় ও সাত ড্রয়ে ৯৭ পয়েন্ট নিয়ে শেষ করেছিল তারা। তাদের চেয়ে ১ পয়েন্ট বেশি নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার সিটি।

ইংলিশ ফুটবলে সবচেয়ে বেশী ২০বার লীগ শিরোপা জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড । আর ১৮ বার লিভারপুল । কিন্তু অবাক করা ব্যাপার হল , প্রিমিয়ার লীগ চালু হবার পর থেকে তারা আজ পর্যন্ত শিরোপা পায় নি । সর্বশেষ ইংলিশ লীগ জিতেছিল তারা ১৯৮৯-৯০ মৌসুমে । এরপর কয়েকবার শিরোপার কাছে গিয়েও নাগাল পায় নি লীগের । অথচ এই সময়ের মধ্যে একাধিকবার তারা জিতেছে উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ । সর্বশেষ মৌসুমেও ইউরোপের সেরা কাপ শিরোপা গেছে লিভারপুলের ঘরেই ।

আহাস/ক্রী/০০৬