Download WordPress Themes, Happy Birthday Wishes

ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

আগামী মাসে বাংলাদেশের জাতীয় ফুটবল দলের সামনে আছে দুইটি বড় পরীক্ষা । ২০২২ সালের বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দুইটি ম্যাচ খেলবে কাতার আর ভারতের বিপক্ষে । এই দুইটি ম্যাচকে সামনে রেখে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচের পরীক্ষায় নেমেছে বাংলাদেশ । ভুটানের বিপক্ষেও বাংলাদেশ খেলছে দুইটি ম্যাচ ।

রবিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রথম প্রস্তুতি ম্যাচে ভুটানের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ দল । ম্যাচটি সহজে বাংলাদেশ জিতে নিয়েছে ৪-১ গোলে । এটি অবশ্য ভুটানের মুল জাতীয় দল না , অনূর্ধ্ব-২৩ স্কোয়াড । যেখানে ভূটান জাতীয় দলের খেলোয়াড় আছেন দুইজন মাত্র ।

ম্যাচের শুরু থেকেই ভুটানের ওপর আধিপত্য দেখায় বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয় মিনিটে গোলের সুযোগ হাতছাড়া করেন লাল-সবুজ বাহিনীর জীবন। তবে ১১ মিনিটে আর হতাশ করেননি তিনি। কর্নার থেকে হেডে বাংলাদেশকে এগিয়ে দেন জীবন।

২৬ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ভুটান। কিন্তু বাংলাদেশের গোলরক্ষক অক্ষত রাখেন গোলপোস্ট। ৩২ মিনিটে আরেকবার এগিয়ে যাওয়ার সুযোগ নষ্ট করেন স্বাগতিক দলের ইব্রাহিম।

৩৯ মিনিটে স্বাগতিক দর্শকদের আবারও আনন্দের উপলক্ষ এনে দেন জীবন। পেনাল্টি ডি-বক্সের ভেতরে ডান দিক দিয়ে ইব্রাহিমের বাড়িয়ে দেওয়া বল ক্ষিপ্রতার সঙ্গে জালে পাঠান জীবন।

এরপর প্রথমার্ধের শেষ মিনিটে ইব্রাহিম সহজ গোলের সুযোগ নষ্ট করলে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় জামাল ভূইয়ার দল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই একটি গোল শোধ করে ভুটান। ৫১ মিনিটে দর্জির গোল করলে ব্যবধান হয় ২-১। তবে আক্রমণের ধারা অব্যাহত রাখে স্বাগতিকরা। ৬২ মিনিটে পেনাল্টি ডি-বক্সের ভেতর থেকে ইয়াসির খানের দারুণ একটি শট ঠেকিয়ে দেন ভুটানের গোলরক্ষক।

৭৩ মিনিটে স্বাগতিকদের হয়ে তৃতীয় গোলের দেখা পায় বিপলু আহমেদ। ডি-বক্সের জটলার মধ্যে বল বিপদ মুক্ত করতে পারেনি ভুটানের ডিফেন্ডার। বল পেয়ে যান ফাঁকায় দাঁড়িয়ে থাকা বিপুল। ঠান্ডা মাথায় ডান পায়ের শটে বল জালে পাঠান তিনি।

৮১ মিনিটে আসে চতুর্থ সাফল্য। বিপলুর পাস থেকে বদলি হিসেবে নামা স্টাইকার রবিউল হাসান ব্যবধানটা ৪-১ করেন।

শেষদিকে আরও দুটি সহজ গোলের সুযোগ নষ্ট করে বাংলাদেশের অধিনায়ক জামাল ভূঁইয়া এবং বিপলু। ফলে ৪-১ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে জেমি ডে’র শিষ্যরা।

আগামী ০৩ অক্টোবর ভুটানের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।

আহাস/ক্রী/০১১