Download WordPress Themes, Happy Birthday Wishes

ভারতের হুমকিতে পাকিস্তান যাচ্ছে না শ্রীলংকার ক্রিকেটাররা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

চলতি সেপ্টেম্বর মাসের শেষের দিকে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলংকার জাতীয় ক্রিকেট দল । এই সিরিজে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত হবে তিনটি করে ওয়ানডে আর টি-২০ ম্যাচ । অথচ নিরাপত্তাজনিত কারণে পাকিস্তান সফরে যেতে অস্বীকৃতি জানিয়েছে শ্রীলংকার দশজন সিনিয়র খেলোয়াড় ।

আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কার তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০ ম্য়াচ খেলার কথা রয়েছে। খেলাগুলো অনুষ্ঠিত হবে করাচি আর লাহোরে । অথচ এই সফরে যেতে রাজি না শ্রীলংকার দশ সিনিয়র ক্রিকেটার । যাদের মধ্যে আছেন টি-২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গা , সাবেক অধিনায়ক এঞ্জেলো ম্যাথিউজ , দ্বিমুথ করুনারত্নে , নিরোশান ডিকওয়ালা, কুশল পেরেরা, ডি সিলভা, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, সুরাঙ্গা লাকমল ও দীনেশ চান্দিমাল। অর্থাৎ এই সফরে শ্রীলংকা দলকে যেতে হচ্ছে দ্বিতীয় সারির দল নিয়ে ।

খেলোয়াড়রা যেতে চাইছেন না নিরাপত্তা ইস্যুতে । যদিও শ্রীলংকার ক্রিকেট বোর্ড (এসএলসি) এই নিয়ে খেলোয়াড়দের সাথে আলোচনা করেছে । তবে শেষ পর্যন্ত বোর্ড যাওয়া না যাওয়ার সিদ্ধান্ত ছেড়ে দিয়েছে খেলোয়াড়দের উপরেই ।

এদিকে পাকিস্তান সফরে লঙ্কান সিনিয়র ক্রিকেটারদের অনাগ্রহের পেছনে ভারতকেই দায়ী করছেন পাকিস্তান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীফাওয়াদ আলম চৌধুরী । আইপিএলে দল পাবেনা পাকিস্তান সফরে যাওয়া ক্রিকেটাররা এমন হুমকিতেই ১০ সিনিয়র ক্রিকেটারের নাম প্রত্যাহার উল্লেখ করে করেছেন টুইট, ভারতের এমন আচরণকে বলছেন নিচু মানসিকতা।

পুরো ব্যাপারটির জন্য ভারতীয় ক্রীড়া কর্তৃপক্ষের কলকাঠি নাড়ার তথ্য পেয়েছেন বলে অভিযোগ পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী টুইটারে লিখেছেন , ‘ এ ব্যাপারে জানে এমন একজন ধারাভাষ্যকার আমাকে তথ্য দিয়েছেন, শ্রীলঙ্কা ক্রিকেটারদের ভারতের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে। যদি তারা পাকিস্তানে যেতে আপত্তি না করেন তবে আইপিএল থেকে কাটা পড়বে নাম। এটা নিচু মানসিকতার পরিচয় ও উগ্র জাতীয়তাবাদ। খেলার মত জায়গায় এমন ঘটনার নিন্দা জানাই। ‘

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের টিম বাসে ঘটা ঘটনার পর থেকেই অনেকটা নির্বাসিত পাকিস্তান। আন্তর্জাতিক ক্রিকেট ফেরানো বহু চেষ্টা, তদবির চলছে অনেকদিন ধরেই। পাকিস্তান সুপার লিগের ম্যাচ আয়োজনসহ ইতোমধ্যে দেশটিতে খেলে এসেছে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাও। যদিও সবগুলো সফরই ছিল স্বল্প দৈর্ঘ্যের। এবারই প্রথম কোন দল লম্বা সফরে যাচ্ছে।

উল্লেখ্য দীর্ঘ প্রতিক্ষার পর চলতি মাসের শেষে শ্রীলঙ্কার পাকিস্তান সফর সূচী কদিন আগেই প্রকাশ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তিনটি একদিনের ম্যাচ ২৮ সেপ্টেম্বর, ২৯ সেপ্টেম্বর ও ২ অক্টোবর করাচিতে অনুষ্ঠিত হবে। অন্যদিকে ৫, ৭ ও ৯ অক্টোবর লাহোরে অনুষ্ঠিত হবে টি-২০ ম্যাচ তিনটি ।

আহাস/ক্রী/০০৬