Download WordPress Themes, Happy Birthday Wishes

বুফনের অনন্য রেকর্ড

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

ফুটবলে অসাধারণ এক রেকর্ড গড়েছেন ইটালিয়ান গোলরক্ষক গিয়ানলুইগি বুফন । ক্লাব ফুটবলে মাঠে নামার ক্ষেত্রে তিনি ভেঙ্গেছেন পাওলো মালদিনির রেকর্ড ।

গত শনিবার রাতে ইটালিয়ান সিরি ‘এ’ ফুটবলে স্পালের বিপক্ষে ২-০ গোলে জিতেছে জুভেন্টাস । এই ম্যাচে জুভেন্টাসের হয়ে মাঠে নেমেছিলেন বুফন । যা ছিল তার ক্লাব ফুটবলে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯০৩তম ম্যাচ । এই ক্ষেত্রে তিনি ছাড়িয়ে গেছেন ইটালির কিংবদন্তী ডিফেন্ডার মালদিনিকে । ইটালিয়ান সাবেক অধিনায়ক তার ক্যারিয়ারে অংশ নিয়েছেন ৯০২টি ক্লাব ম্যাচে ।

মালদিনির আরেকটি রেকর্ডও ভাঙার পথে বুফন। সাবেক এসি মিলান তারকা সিরি’আ লিগে খেলেছেন ৬৪৭ ম্যাচ। আর পাঁচ ম্যাচ খেললেই তাকে ছুঁয়ে ফেলবেন বুফন।

৪১ বছর পেরিয়ে আসা বুফন তার ক্যারিয়ার শুরু করেছিলেন পার্মার হয়ে । সেখানে তিনি খেলেছেন ২২০টি ম্যাচ । গত মৌসুমে প্যারিস সেন্ট জার্মেইয়ের হয়ে মাঠে ছিলেন ২৫টি ম্যাচে । আর জুভেন্টাসে দুই মেয়াদে এখন পর্যন্ত খেলেছেন ৬৫৬ ম্যাচ ।

২০০১-০২ মৌসুম থেকে জুভেন্টাসে আছেন বুফন । শুধু ২০১৮-১৯ মৌসুমে ধারে খেলেছেন পিএসজিতে ।

গোলরক্ষকদের মধ্যে  স্পেনের বিশ্বকাপজয়ী ইকার ক্যাসিয়াস খেলেছেন ৮৮৫টি ক্লাব ফুটবল ম্যাচ । 

ইটালি জাতীয় দলের হয়ে বুফন খেলেছেন ১৭৬ ম্যাচ । জিতেছেন বিশ্বকাপ ফুটবলের শিরোপা । আর ক্লাব ফুটবলে প্রতিটা ক্লাবের হয়েই লীগ শিরোপাসহ জিতেছেন অনান্য সম্ভাব্য সব শিরোপা । বড় শিরোপার মধ্যে শুধু উইয়েফা চ্যাম্পিয়ন্স লীগ জেতা হয় নি তার , যা নিয়ে এখনও দুঃখ করেন ইটালির এই সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক ।

আহাস/ক্রী/০০৫