Download WordPress Themes, Happy Birthday Wishes

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের কঠিন পরীক্ষা

আহসান হাবীব সুমন/ক্রীড়ালোকঃ

আফগানিস্তান বাংলাদেশের ক্রীড়াঙ্গনে জন্য এখন যেন এক আতংকের নাম । মাত্র ২৪ ঘণ্টা আগেই আফগানিস্তানের কাছে টেস্ট ক্রিকেটে হেরেছে বাংলাদেশ । যা কিনা ছিল অভাবনীয় । টেস্ট ক্রিকেটে একেবারে নবীন আফগানদের কাছে অনেক বেশী অভিজ্ঞ আর শক্তিশালী বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল নিজ দেশের মাটিতেই অসহায়ভাবে টেস্ট ম্যাচ হারবে , সেটা বুঝি ভাবে নি কেউ । ক্রিকেটে সেই হারের ধাক্কা হজম হবার আগেই এবার ফুটবলে সেই আফগানিস্তানের মোকাবেলা করতে চলেছে বাংলাদেশ ।

২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের মোকাবেলা করবে বাংলাদেশ । তাজিকিস্তানের দুশানবেতে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি । এই ম্যাচ দিয়েই আগামী বিশ্বকাপের বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু করছে বাংলাদেশ । শুধু বিশ্বকাপ নয় , এবারের এই বাছাই পর্ব আসলে ২০২৩ সালের এশিয়ান কাপ ফুটবলের যোগ্যতা অর্জনের লড়াইও ।

আফগানিস্তানের রাজনৈতিক পরিস্থিতি আর নিরাপত্তার কারণে ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে তাজিকিস্তানে । এই ম্যাচের স্বাগতিক হিসেবে বিবেচিত হবে আফগানিস্তান । অর্থাৎ বিদেশের মাটিতে হলেও এটা আফগানিস্তানের ‘হোম ম্যাচ’ ।

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আছে আফগানিস্তান । তারা যেখানে অবস্থান করছে ১৪৯তম স্থানে , সেখানে বাংলাদেশ আছে ১৮৩ তম স্থানে । দুই দলের মুখোমুখি লড়াইয়ের সমীকরণে অবশ্য এগিয়ে নেই কেউই । ছয়বারের মোকাবেলায় দুই দলই পেয়েছে একটি করে জয় । বাকী চার ম্যাচ হয়েছে ড্র । যদিও ১৯৭৯ সালের পর বাংলাদেশ হারাতে পারে নি আফগানদের । সেবার এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশ জিতেছিল ৪-১ গোলে । অন্যদিকে ২০১৫ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ৪-০ গোলে জিতেছিল আফগানিস্তান।

সাম্প্রতিক পারফর্মেন্স আর র‍্যাংকিং বিচারে বাংলাদেশের বিপক্ষে ফেভারিট আফগানিস্তান । তারউপর খেলা বিদেশের মাটিতে । এটা বাংলাদেশের জন্য সব সময় একটা বড় সমস্যা । যদিও আফগানিস্তান ইতোমধ্যেই আগামী বিশ্বকাপের স্বাগতিক কাতারের বিপক্ষে ০-৬ গোলে হেরে শুরু করেছে বাছাই মিশন । কিন্তু তাতে বাংলাদেশ কোন বাড়তি সুবিধা পাবে বলে মনে হয় না । উল্টো আগের ম্যাচের হার থেকে বেরিয়ে জয়ের আশায় থাকা আফগানিস্তান আরও বেশী বিপজ্জনক হতে পারে বাংলাদেশের বিপক্ষে ।

এমন মনে করছেন বাংলাদেশের কোচ জেমি ডেও , ‘ কাতার এশিয়ান চ্যাম্পিয়ন । তারা আগামী বিশ্বকাপের স্বাগতিক । কাতারের বিপক্ষে আফগানিস্তানের বড় হার আমাদের কোন সুবিধা দেবে না । ‘

যদিও বাংলাদেশের প্রস্তুতি নিয়ে বেশ খুশী ইংল্যান্ডের নাগরিক কোচ , ‘ ছেলেরা ভালোভাবে অনুশীলন করেছে। তাদের প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সেও আমি খুশি। তবে ভালো একটি দলের বিপক্ষে খুব কঠিন একটা ম্যাচ হবে। আমরা সামনের দিকে তাকিয়ে আছি। ‘

তাজিকিস্তানের পরিবেশের সাথে মানিয়ে নিতে দিন দশেক আগেই দেশ ছেড়েছে লাল সবুজের দল । সেখানে তিনটি প্রস্তুতি ম্যাচের দুইটিতে হার আর একটি ড্র করেছে জেমি ডের শিষ্যরা ।

বাংলাদেশ দলের ফরোয়ার্ড নাবিব নেওয়াজ জীবন আর মতিন মিয়া ফর্মে আছেন । সর্বশেষ লীগে জীবন করেছেন ১৬ গোল । আর মতিন মিয়া ১১টি । সেই ফর্ম ধরে রেখে আফগানিস্তানের বিপক্ষে গোলের জন্য এই দুইজনের দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ ।

অধিনায়ক জামাল ভুঁইয়া অবশ্য বলেছেন জয়ের কথা , ‘ আমরা বিশ্বকাপ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে জিততে চাই । আফগানিস্তান শক্তিশালী দল । কিন্তু আমরা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে তিন পয়েন্ট পাব , বলে বিশ্বাস করি । ‘

জামাল ভুঁইয়া যাই বলুন , কাজটা যে সহজ হবে না সেটা জানা কথা ।

আহাস/ক্রী/০০২