Download WordPress Themes, Happy Birthday Wishes

পাকিস্তান যাচ্ছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

দীর্ঘদিন একঘরে থাকার পর আবারও ব্যস্ত হয়ে উঠতে শুরু করেছে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট । এই মুহূর্তে পাকিস্তান সফরে আছে শ্রীলংকা জাতীয় ক্রিকেট দল । ২০০৯ সালে এই শ্রীলংকা দলের উপর সন্ত্রাসী হামলার কারণেই পাকিস্তানে বন্ধ হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট ।

২০০৯ সালে শ্রীলংকার উপর ভয়াবহ হামলার পর থেকে পাকিস্তানে হয় নি টেস্ট ক্রিকেট সিরিজ । শ্রীলংকা চলতি সফরেও খেলছে ওয়ানডে আর টি-২০ ম্যাচ । তবে আগামী ডিসেম্বরেই আবার শ্রীলংকা টেস্ট খেলতে পাকিস্তানে যাবে । আর আগামী বছর পাকিস্তানে টেস্ট খেলতে যাবে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল ।

এদিকে চলতি বছরের ২৩ অক্টোবর পাকিস্তান সফরে যাচ্ছে বাংলাদেশের নারী ক্রিকেট দল । রুমানা আহমেদরা এই সফরে স্বাগতিকদের বিপক্ষে খেলবে তিনটি টি-২০ আর দুইটি ওয়ানডে ম্যাচ । তাদের পর আগামী বছরের শুরুতেই সাকিব আল হাসানরা যাচ্ছে পাকিস্তানে ।

জানা গেছে , আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচসহ পাকিস্তানে দল পাঠানোর কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পাকিস্তানের জন্য এই হোম সিরিজে বাংলাদেশ দুইটি টেস্ট আর তিনটি টি-২০ ম্যাচ খেলবে ।

আসন্ন সফরের জন্য ইতোমধ্যেই বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) । বিসিবি’র কাছে পাঠিয়েছে নিজেদের নিরাপত্তা পরিকল্পনা । এ বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন,‘আমাদের দলগুলোর বিদেশ সফরের ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা রয়েছে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে নিরাপত্তা ছাড়পত্র। আমরা বিষয়টা নিয়ে কাজ করছি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশগুলোর হাই কমিশনের সাথে। তাদের রিপোর্টের উপর ভিত্তি করেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল পাকিস্তান সফর করবে বলেও জানা গেছে,‘সে রকমই পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট দেশগুলোর বাংলাদেশ হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করেছি এবং তাদের প্রতিবেদনের ভিত্তিতেই আমরা আশা করছি খুব শিগগিরই একটা নিরাপত্তা প্রতিনিধি দল ওই দেশগুলো সফর করবে।’

আহাস/ক্রী/০১০