Download WordPress Themes, Happy Birthday Wishes

নাটকীয়ভাবে ফয়সালা হল ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরোপার

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

নিজ দেশের মাটিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় টি-২০ সিরিজ জিতে নিয়েছে আয়ারল্যান্ড । আসরের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে মাত্র ১ রানে হারিয়ে আইরিশরা পেয়েছে দারুণ এই সাফল্য । এই ম্যাচ জিতে স্কটিশদের সামনেও ছিল শিরোপা জয়ের সুযোগ । কিন্তু সেটা তারা পারে নি ।

প্রতিযোগিতায় কোন ফাইনাল ছিল না । তিন দলের আসরে প্রত্যেকে দুইবার একে অন্যের বিপক্ষে খেলেছে । শেষ পর্যন্ত চার ম্যাচে ১০ পয়েন্ট পাওয়া স্বাগতিক আয়ারল্যান্ড পেয়েছে শিরোপা । আট পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে গেছে স্কটল্যান্ড । আর হল্যান্ড ৬ পয়েন্ট নিয়ে তিন দলের মধ্যে হয়েছে তৃতীয় ।

শুক্রবার ডাবলিনে অনুষ্ঠিত আসরের শেষ ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১৮৬ রানের বড় স্কোর গড়ে আয়ারল্যান্ড । জবাবে দারুণ লড়াই করা স্কটল্যান্ড ২০ ওভারে ৬ উইকেটে ১৮৫ রান করে হেরে যায় ১ রানের জন্য ।

শেষ ওভারে স্কটল্যান্ডের জয়ের জন্য দরকার ছিল ১৫ রান । আর শেষ বলে তিন । কিন্তু শেন গেটকাটের করা ইনিংসে শেষ বলে দ্বিতীয় রান নিতে গিয়ে রান আউট হয়ে যান ক্রেইগ ওয়ালেস । দ্বিতীয় রান নিতে পারলেও ম্যাচ টাই হত । পয়েন্টে এগিয়ে চ্যাম্পিয়ন হয়ে যেত স্কটল্যান্ড । কিন্তু সেটা আর হয় নি ।

এর আগে টার্গেট তাড়ায় শুরুতেই ব্যক্তিগত ছয় রানে ফেরেন আসরের সেরা খেলোয়াড় জর্জ মুন্সে । একটু পরেই ফেরেন ৭ রান করা মাইকেল লেয়াস্ক ।

৩৬ রানে দুই উইকেট হারিয়ে স্কটল্যান্ড সহজেই ম্যাচ হারবে মনে হচ্ছিল । কিন্তু তৃতীয় উইকেটে ম্যাথিউ ক্রস আর রিচি বেরিংটন ১২২ রান যোগ করে ম্যাচে ফেরান স্কটিশদের ।

অধিনায়ক রিচি মাত্র মাত্র ৪৩ বলে সাতটি চার আর পাঁচটি ছক্কায় করেন ৭৬ রান ।

শেষ পর্যন্ত আশা হয়ে টিকে ছিলেন ওপেনার ম্যাথিউ ক্রস । কিন্তু শেষ পর্যন্ত দলকে জেতাতে পারেন নি প্রয়োজনীয় স্ট্রাইক না পাওয়ায় । তিনি অপরাজিত থাকেন ৬৬ রানে । তার ৫৫ বলের ইনিংসে ছিল ছয়টি চার আর তিনটি ছক্কা ।

আয়ারল্যান্ডের হয়ে মার্ক এডায়ের নেন দুইটি উইকেট ।

এদিকে ম্যাচের শুরুতে মাত্র ১০ ওভারেই ১১৪ রান তোলে আয়ারল্যান্ড । তখন দলের ২০০ খুবই সম্ভব মনে হচ্ছিল । যদিও শেষ পর্যন্ত সেটা হয় নি ।

আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬৩ রান করেছেন ওপেনার কেভিন ও ব্রায়েন । তিনি ৪৫ বলের ইনিংসে মেরেছেন তিনটি চার আর চারটি ছক্কা ।

২৫ বলে দুইটি চার আর একটি ছক্কায় ৩১ রান করেছেন অধিনায়ক গ্যারি উইলসন ।

আহাস/ক্রী/০০১