Download WordPress Themes, Happy Birthday Wishes

ঢাকার মাঠে মুখোমুখি হবে ব্রাজিল আর্জেন্টিনা !

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

বিশ্ব ফুটবলে ‘সুপার ক্ল্যাসিকো’ হিসেবে পরিচিত ব্রাজিল আর আর্জেন্টিনার মধ্যকার ম্যাচ নিয়ে বাংলাদেশের ভক্তদের আগ্রহ আকাশ ছোঁয়া । সেই ম্যাচ দেখতে রাত জেগে টেলিভিশন সেটের সামনে বসে থাকতে কোন আপত্তি নেই এই দেশের কোটি কোটি ফুটবল দর্শকদের । নিজের চোখে মাঠে বসে এই দুই প্রবল প্রতিপক্ষের খেলা দেখার কথা হয়ত স্বপ্নেই ভাবেন তারা । কিন্তু সেই স্বপ্ন যদি সত্যি হয়ে যায় ?

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে বাংলাদেশে একটি আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করার চিন্তা চলছে । এই ক্ষেত্রে বিভিন্ন সময়ে শোনা গেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি , ইটালি আর পর্তুগালের নাম । শোনা গেছে , আর্জেন্টিনার কথাও । তবে এবারই প্রথম ব্রাজিলের নাম নিলেন বাফুফের (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী।

সালাম মুর্শেদি জানিয়েছেন , ‘ ইউরোপের কোন দল নয় বরং লাতিন আমেরিকার দুই পরাশক্তি ব্রাজিল-আর্জেন্টিনাকে ঢাকায় আনতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন । এই নিয়ে প্রাথমিক আলোচনাও শেষ হয়েছে । ‘

বাংলাদেশে ব্রাজিল কখনও খেলতে আসে নি । তবে ২০১১ সালে এসেছিল দুইবারের বিশ্বকাপ জেতা আর্জেন্টিনা । সেবার ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে নাইজেরিয়ার বিপক্ষে খেলে গেছে আর্জেন্টিনা । আর্জেন্টিনার হয়ে মাঠে নামা লিওনেল মেসির ফুটবল মুগ্ধ করেছিল সবাইকে । পূরণ হয়েছিল , বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের খেলা স্বচক্ষে দেখার স্বপ্ন ।

এদিকে এবার বাংলাদেশের দর্শকদের জন্য সম্ভাবনা সৃষ্টি হয়েছে ব্রাজিল আর আর্জেন্টিনার মহা দ্বৈরথ নিজ দেশের মাঠে দেখার ।

সালাম মুর্শেদী জানান, ফিফা সূচী অনুযায়ী ১১-১৯ নভেম্বর প্রীতি ম্যাচ খেলতে পারবে দলগুলো। ওই সময়কেই বেছে নিতে চায় বাংলাদেশ। আর্জেন্টিনা চলে গেলে ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের ম্যাচ খেলানোর চেষ্টাও করছে ফেডারেশন। সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নকে আনতে মধ্যস্থতা করছে বিশ্বব্যাংক।

তবে আর্জেন্টিনা এলেও মেসির আসা হবে কিনা কে জানে ! কারণ তিনি আছেন ছয় মাসের জন্য আন্তর্জাতিক ফুটবল থেকে নির্বাসনে । আর অবশ্য ব্রাজিল এলে নেইমার , কুটিনিওদের খেলা দেখার সৌভাগ্যটাও কম হবে না ।

এদিকে দুই দফা পিছিয়েছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের এবারের আসর। সবশেষ শেখ কামাল ক্লাব কাপের জন্য এই টুর্নামেন্ট পিছিয়ে দেয় ফেডারেশন। এবারের আসরের কলেবর বাড়াতে চায় ফেডারেশন। এশিয়ার ৪ অঞ্চলের দল নিয়ে আয়োজন করা হবে ৬ষ্ঠ বঙ্গবন্ধু গোল্ডকাপ।

তবে আন্তর্জাতিক ব্যস্ততা থাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপে মানসম্মত দল পাওয়া নিয়ে সন্দিহান ফুটবল ফেডারেশন।

আহাস/ক্রী/০০৪