Download WordPress Themes, Happy Birthday Wishes

জয় দিয়েই ক্যারিয়ার শেষ করলেন নবী

ক্রীড়ালোক প্রতিবেদকঃ

জয় দিয়ে টেস্ট ক্রিকেটের ক্যারিয়ার শেষ করলেন মোহাম্মদ নবী । বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেেস্ট ম্যাচটি ছিল তার ক্যারিয়ারের শেষ । আর সেই টেস্টে জয় পাওয়ায় আফগানিস্তানের অল রাউন্ডারের বিদায়টা হয়েছে দারুণ রঙ্গিন ।

চট্টগ্রাম টেস্ট ছিল আফগানিস্তান আর নবীর ক্যারিয়ারের তৃতীয় টেস্ট । ৩৪ বছর পেরিয়ে আসা নবী খুব বেশী দীর্ঘ করলেন না তার টেস্ট ক্যারিয়ার । নতুনদের সুযোগ দিতে সরে গেলেন আগেভাগেই । যদিও তার যা ফিটনেস আর ফরম , তাতে নিশ্চিতভাবেই আরও কিছুদিন খেলে যেতে পারতেন সাদা বলের ক্রিকেট ।

চট্টগ্রাম টেস্ট চলাকালেই হঠাৎ ঘোষণাটা দিয়েছিলেন নবী । সোমবার ম্যাচ জয়ের পর সেই কথা রেখেছেন তিনি । ২২৪ রানের বিশাল জয় কোন টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে , এমন উপলক্ষ মিস করেন নি তিনি ।

নবী নিজেও এই জয়ে অবদানও রেখেছেন বেশ। ব্যাট হাতে ব্যর্থ ছিলেন। প্রথম ইনিংসে শূন্য, পরের ইনিংসে ৮। তবে বল হাতে প্রথম ইনিংসে নিয়েছেন ৩ উইকেট। সৌম্য, মুমিনুল এবং তাইজুলের উইকেট নিয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ১ উইকেট। সাজঘরে ফেরান সাদমান ইসলামকে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সতীর্থরা ব্যাট দিয়ে গেইট তৈরি করে নবীকে জানিয়েছে বিদায়ী গার্ড অব অনার। একবার নয়, দু’বার। প্রথমবার সব ক্রিকেটারর দাঁড়াতে পারেননি। পরে আরও একবার নবিকে গার্ড অব অনার দিয়ে সাদা পোশাকের ক্রিকেট থেকে বিদায় জানালো রশিদ খানরা।

গার্ড অব অনার দেয়ার পর রশিদ খান জড়িয়ে ধরেন মোহাম্মদ নবিকে। এরপর পুরস্কার বিতরণী মঞ্চে যখন বিজয়ের ট্রফি নিতে যান রশিদ খান, তখন সঙ্গে নিয়ে যান মোহাম্মদ নবিকেও। বিদায়ী তারকাকে এভাবেই সম্মান জানালো পুরো আফগানিস্তান।

তিন টেস্টের ক্যারিয়ার নবি রান করেছেন মোটে ৩৩। উইকেট নিয়েছেন ৮টি। আহামরি কিছু নয়। তবে, আফগান ক্রিকেটে উজ্জ্বল একটি জায়গা ধরে রাখবেন তিনি।

আহাস/ক্রী/০০৭